ঢাকা বৃহস্পতিবার, মে ৯, ২০২৪
বালিয়াকান্দিতে কমলা চাষে দুই সহোদরের সফলতা
  • দেবাশীষ বিশ্বাস
  • ২০২০-১২-২২ ১৩:১৯:৫০

 রাজবাড়ী জেলার বালিয়াকান্দি উপজেলার নবাবপুর ইউনিয়নের রামদিয়া গ্রামে কমলা চাষ করে সাফল্য পেয়েছেন স্কুল শিক্ষক আব্দুস সালাম ও তার ভাই আব্দুল রউফ। 

  প্রথমবারের  মতো তার বাগানের দেড় শতাধিক গাছে থোকায় থোকায় কমলা ধরেছে। এরই মাঝে বাগান থেকে কমলা বিক্রি শুরু করেছেন তারা। কমলার আকার বড় এবং স্বাদ মৃষ্টি। এই বাগান দেখতে প্রতিদিন ভীড় করছে সাধারণ মানুষ। আবার সমতল ভূমিতে কমলা চাষে সাফল্য পাওয়ায় এই কমলা চাষ দেখতে আসছেন পার্শ্ববর্তী উপজেলাসহ দেশের বিভিন্ন স্থানের কৃষকরা। ভালো ফলনে লাভজনক হওয়ার কারণে কমলা চাষের উদ্যোগ নিচ্ছেন অনেক কৃষক।

  সরেজমিনে আব্দুস সালাম ও আব্দুর রউফের বাগানে গিয়ে দেখা যায়, ১৮৩টি গাছে থোকায় থোকায় কমলা ধরে আছে। বেশীর ভাগ কমলা পেকে হলুদ হয়ে গেছে। আবার বেশ কিছু কমলা সবুজ রয়েছে। তাদের ভাগ্নে জাহিদুল ইসলাম বাগান পরিচর্যা করছেন। 

  তিনি জানান, তার মামা আব্দুস সালাম অনলাইনে ক্লাস নিচ্ছেন। ক্লাস শেষে বাগানে আসলে কথা হয় তার সাথে।

  আব্দুস সালাম বলেন, আমার জানা ছিলো কমলা সাধারণতঃ পাহাড়ী অঞ্চলে হয়ে থাকে। তবে মাথায় ঘুরপাক খেতো সমতল ভূমিতে কমলা চাষ সম্ভব। সেই ধারণা থেকে ২০১৫ সালে  কমলা চাষ শুরু করি। চুয়াডাঙ্গা থেকে এনে এক একর জমিতে ১৮৩টি মেরিন্ডা জাতের কমলার চারা রোপণ করি। দেড় বছর পরে চলতি বছরের ফেব্রুয়ারী মাসের দিকে কমলা গাছে ফুল আসে। নয় মাসের মাথায় কমলা পাকতে শুরু করে। প্রতিটি গাছে ৫০ কেজি করে কমলা হবে বলে ধারণা করা হচ্ছে। কমলাগুলোর স্বাদ বেশ মৃষ্টি হয়েছে। এরই মাঝে বাগান থেকে কমলা বিক্রি শুরু করেছেন বলে জানান তিনি।

  আব্দুস সালাম ও আব্দুর রউফের কমলা চাষ দেখতে প্রতিদিন নিজ এলাকা ছাড়াও আশেপাশের এলাকার অসংখ্য মানুষ এই কমলার বাগানে আসছেন। অনেকেই কমলা চাষের পদ্ধতি শিখে কমলা চাষ করার সিদ্ধান্ত নিয়েছেন। প্রতিদিন ১০-১৫ জন করে কৃষক কমলা বাগান দেখতে আসছেন। 

  বালিয়াকান্দির জামালপুর ইউনিয়ন থেকে আসা কৃষক শিমুল বিশ্বাস বলেন, আমি জানতাম কমলা চাষ সাধারণতঃ পাহাড়ী অঞ্চলে হয়। কিন্তু বালিয়াকান্দিতে কমলা চাষ হয় সেটা জানা ছিলো না। ফেসবুকে ছবি দেখে আজ নিজে দেখতে আসলাম। কমলা চাষীদের কথা শুনে মনে হয়েছে এটি বেশ লাভজনক। আশা করছি, আগামীতে আমার ১৮ শতাংশ জমিতে কমলার চাষ শুরু করবো।

  বালিয়াকান্দি উপজেলা নির্বাহী অফিসার আম্বিয়া সুলতানা বলেন, বালিয়াকান্দির মতো জায়গায় কমলা চাষ এই অঞ্চলের কৃষিকে আরো সমৃদ্ধ করবে। কৃষি বিভাগের সাথে পরামর্শ করে কমলা চাষ উপজেলার অনান্য জমিতে করা যায় কিনা সেটি নিয়ে আলোচনা করা হবে। বিষয়টি জেলার উন্নয়ন সমন্বয় সভায় উপস্থাপন করা হবে।

  রাজবাড়ী কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক গোপাল কৃষ্ণ দাস বলেন, সমতল ভূমিতে কমলা চাষ সম্ভব। আমরা শুধু বালিয়াকান্দিতেই নয়, রাজবাড়ীর সকল উপজেলাতে কমলা চাষ ছড়িয়ে দিতে উন্নতমানের চারার সন্ধান করছি। রাজবাড়ীতে কমলা চাষ সম্ভব হলে এখানকার কৃষি আরো সমৃদ্ধ হবে।

পাংশা উপজেলা নির্বাচনে বুড়ো চেয়ারম্যান রিংকু ও ইতি ভাইস চেয়ারম্যান পদে বিজয়ী
কালুখালীতে চেয়ারম্যান পদে পুনরায় টিটো ভাইস চেয়ারম্যান পদে সুমন ও টুকটুকি বিজয়ী
পাংশা উপজেলা নির্বাচনে অশুভ শক্তির বিরুদ্ধে বিজয়-----জেলা আওয়ামী লীগ নেতা মিতুল হাকিম
সর্বশেষ সংবাদ