ঢাকা বৃহস্পতিবার, মে ৯, ২০২৪
গোয়ালন্দ ও বালিয়াকান্দি উপজেলার বিভিন্ন স্থানে হনুমানের সরব বিচরণ
  • দেবাশীষ বিশ্বাস/মইনুল হক মৃধা
  • ২০২০-১২-২৫ ১৩:৩৮:৫৫
গোয়ালন্দ ও বালিয়াকান্দি উপজেলার বিভিন্ন স্থানে একাধিক হনুমানের সরব বিচরণ লক্ষ্য করা গেছে -মাতৃকণ্ঠ।

রাজবাড়ী জেলার গোয়ালন্দ ও বালিয়াকান্দি উপজেলার বিভিন্ন স্থানে একাধিক হনুমানের আগমন ঘটেছে। 

  গত কয়েকদিন ধরে গোয়ালন্দের দৌলতদিয়া ও বালিয়াকান্দির জামালপুরসহ বিভিন্ন এলাকায় হনুমানগুলো বিচরণ করছে। স্থানীয় শিশু-কিশোরসহ উৎসুক হনুমানগুলো দেখতে ভীড় করছে। বিশেষ করে শিশু-কিশোররা সবসময় হনুমানগুলোর পিছু লেগে থাকছে। এখন পর্যন্ত হনুমানগুলো কারো কোন ক্ষতি করেছে বলে জানা যায়নি। প্রশাসন ও প্রাণী সম্পদ বিভাগের কর্মকর্তারা হনুমানগুলোকে বিরক্ত না করার জন্য সকলের প্রতি অনুরোধ জানিয়েছে। 

  গতকাল ২৫শে ডিসেম্বর দুপুরে দৌলতদিয়া ঘাট এলাকায় অবস্থানকারী হনুমানটিকে ছুটাছুটি করে বেড়াতে দেখা যায়। কখনো গাছের মগডালে, কখনো বাড়ীর টিনের চালে বা ছাদে, আবার কখনও কখনও গাড়ীর উপর গিয়ে বসছে। অনেকেই হাত বাড়িয়ে কলা, বি¯ু‹ট, পাউরুটি দিচ্ছে-হনুমানটি সেগুলো নিয়ে খাচ্ছে। লোকজনের আনাগোনা বেশী দেখলে সেখান থেকে অন্যত্র চলে যাচ্ছে। 

  দৌলতদিয়া লঞ্চ ঘাট এলাকার মুদী দোকানী বক্কার শেখ বলেন, কয়েকদিন ধরে হনুমানটিকে লঞ্চ ঘাট, ফেরী ঘাট, ট্রাক-বাস টার্মিনাল, রেলওয়ে স্টেশনসহ বিভিন্ন স্থানে বিচরণ করতে দেখা যাচ্ছে। কোথা থেকে কীভাবে এসেছে তা কেউ বলতে পারছে না। তবে এভাবে অরক্ষিত অবস্থায় হনুমানটির অসুস্থ হয়ে পড়ার সম্ভাবনা রয়েছে। এছাড়া মানুষের উৎপাতে প্রাণহানীর আশংকাও রয়েছে।

  অপরদিকে, একইভাবে বালিয়াকান্দি উপজেলার জামালপুর ইউনিয়নের নলিয়া, আলোকদিয়া, নটাপাড়াসহ বিভিন্ন স্থানে একাধিক হনুমান বিচরণ করছে। শিশু-কিশোরসহ উৎসুক মানুষেরা হনুমানগুলোকে দেখতে ভীড় করছে। বাচ্চারা পিছু নিচ্ছে। হাত বাড়িয়ে কলা, পাউরুটি, বিস্কুটসহ অন্যান্য খাবার দিলে নিয়ে খাচ্ছে। আবার মাটিতে নামলে বা সামনাসামনি পড়ে গেলে কুকুর হামলা করার চেষ্টা করছে।  

  নটাপাড়া গ্রামের বাসিন্দা সনৎ কুমার মন্ডল বলেন, হনুমানগুলো রাস্তায়, বাড়ীর ছাদে, গাছের ডালে ছোটাছুটি করছে। মনে হয় খাবারের সন্ধানেই এসব হনুমান বন-জঙ্গল ছেড়ে লোকালয়ে এসে পড়েছে। তবে হনুমানগুলোর মধ্যে বেশ শান্তভাব রয়েছে। ।

   গোয়ালন্দ উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডাঃ নুরুল ইসলাম তালুকদার বলেন, এরা প্রকৃতির বন্ধু। হনুমানকে বিরক্ত না করলে সে কারো ক্ষতি করবে না। খাবারের সন্ধানে হয়তো সুন্দরবন এলাকা থেকে এখানে এসেছে। এদের কোন সীমারেখা নেই। প্রকৃতির বন্ধু হনুমানকে বিরক্ত না করাই ভালো।

  বালিয়াকান্দি উপজেলা নির্বাহী অফিসার আম্বিয়া সুলতানা হনুমানগুলোকে বিরক্ত বা কোন ক্ষতি না করার জন্য সকলের প্রতি অনুরোধ জানিয়ে বলেন, হনুমানগুলোর বিচরণের কথা বিবেচনা করে প্রাণী সম্পদ দপ্তরের সাথে আলোচনা করা হবে।

 
পাংশা-কালুখালী উপজেলা নির্বাচনে ভোট কেন্দ্র পরিদর্শনে ডিসি-এসপি
বিশ্ব রেডক্রস-রেড ক্রিসেন্ট দিবসে রাজবাড়ীতে র‌্যালী-আলোচনা সভা
পাংশা ও কালুখালী উপজেলা পরিষদ নির্বাচনে আজ ভোট
সর্বশেষ সংবাদ