ঢাকা বৃহস্পতিবার, মে ৯, ২০২৪
গাছ বাঁচাতে মাঠে নেমেছে বৃক্ষ প্রেমিক ওয়াহিদ সরদার
  • চঞ্চল সরদার
  • ২০২০-১২-২৮ ১৩:৩২:৩৫
গাছ বাঁচাতে গাছের শরীর থেকে পেরেক, তার কাটা, নাইলন দড়ি-এসব অপসারণ করতে মাঠে নেমেছে আব্দুল ওয়াহিদ সরদার নামে একজন বৃক্ষ প্রেমিক -মাতৃকণ্ঠ।

গাছ বাঁচাতে গাছের শরীর থেকে পেরেক, তার কাটা, নাইলন দড়ি-এসব অপসারণ করতে মাঠে নেমেছে আব্দুল ওয়াহিদ সরদার(৬০) নামে একজন বৃক্ষ প্রেমিক।   

  গতকাল ২৮শে ডিসেম্বর রাজবাড়ীর শহরের প্রধান সড়কের পাশে থাকা গাছগুলো থেকে পেরেক, তারকাটা ও নাইলন দড়ি অপসারণ করতে দেখা যায় তাকে। আব্দুল ওয়াহিদ সরদার যশোর জেলার চাঁচড়া ইউনিয়নের সাড়াপোল গ্রামের মৃত গোলাম ইয়াহিয়া সরদারের ছেলে।

  এ সময় কথা হয় আব্দুল ওয়াহিদ সরদারের সাথে। তিনি বলেন, গাছের শরীরে পেরেক, তার কাটা, নাইলন দড়ি থাকলে সেগুলো গাছের জন্য খুবই ক্ষতিকারক। এগুলো গাছের বৃদ্ধিতে বাঁধা প্রদান করে। এমনকি গাছের মৃত্যু পর্যন্ত হতে পারে। এ জন্য প্রকৃতির বন্ধু গাছকে বাঁচাতে জনসচেতনতা সৃষ্টির জন্য আমি মাঠে নেমেছি। 

  তিনি আরো বলেন, গাছে পেরেক বা তার কাটা মারা আইনতঃ অপরাধ। কিন্তু এটা কেউই মানছে না। আইন প্রয়োগকারী সংস্থাও তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করছে না। যারা গাছকে ধ্বংস করছে তাদের বিরুদ্ধে এখনই ব্যবস্থা গ্রহণ করা দরকার। না হলে গাছকে বাঁচানো যাবে না। এই জেলাতে এমনও গাছ পেয়েছি, সেই গাছ থেকে প্রায় ১৩০ মতো পেরেক তুলেছি আমি। আমি মোট ১০ দিন রাজবাড়ী জেলাতে অবস্থান করবো এবং বাই-সাইকেলে ঘুরে ঘুরে গাছ থেকে তার কাটা অপসারণ করবে। এর আগে আমি আরো ৬টি জেলায় গাছ থেকে পেরেক, তার কাটা ও নাইলন দড়ি অপসারণ করেছি।

 
পাংশা-কালুখালী উপজেলা নির্বাচনে ভোট কেন্দ্র পরিদর্শনে ডিসি-এসপি
বিশ্ব রেডক্রস-রেড ক্রিসেন্ট দিবসে রাজবাড়ীতে র‌্যালী-আলোচনা সভা
পাংশা ও কালুখালী উপজেলা পরিষদ নির্বাচনে আজ ভোট
সর্বশেষ সংবাদ