ঢাকা রবিবার, মে ১৯, ২০২৪
করোনার ‘হটস্পট’ বালিয়াকান্দি উপজেলা ১দিনে আক্রান্ত-১০॥মোট আক্রান্ত ১৬জন
  • বালিয়াকান্দি প্রতিনিধি
  • ২০২০-০৫-২৪ ১৪:৪৮:০৩

ক্রমেই করোনার ভাইরাসের ‘হটস্পট’ হয়ে উঠছে বালিয়াকান্দি উপজেলা। 
  গত ১দিনেই এ উপজেলার ১০জন আক্রান্ত হয়েছেন। তাদের মধ্যে ৯জন জঙ্গল ইউনিয়নের সাধুখালী গ্রামের ইতিপূর্বে ‘করোনা পজিটিভ’ একই পরিবারের ৩জনদের প্রতিবেশী এবং আগে থেকেই লকডাউনে রয়েছেন। এছাড়া জামালপুর ইউনিয়নের বাকসীডাঙ্গী গ্রামের ১জন করোনায় আক্রান্ত বলে শনাক্ত হয়েছে। এদেরকে দিয়ে বালিয়াকান্দি উপজেলার মোট করোনা আক্রান্তের সংখ্যা হলো ১৬ জন। এর পাশাপাশি করোনা আক্রান্ত ১জন মারা গেছে এবং প্রায় সাড়ে ৩শত জনের নমুনা পরীক্ষা করা হয়েছে।  
  তবে এতজন করোনা রোগী শনাক্ত হলেও অধিকাংশ জায়গাতেই মানা হচ্ছে না সামাজিক দূরত্ব। হাট-বাজারে ঠিকই জনসমাগম হচ্ছে। মানুষও পরস্পরের সাথে আগেই মতোই মিশছে। মিল-ফ্যাক্টরীতে কাজ করা মানুষ চুপি চুপি গ্রামে ফিরে সামাজিক দূরত্ব না মেনে পরিবার-পরিজনের সঙ্গে মিশছে। অবাধে এক বাড়ী থেকে অন্য বাড়ীতে যাচ্ছে। কারণে-অকারণে বাড়ী থেকে বের হয়ে হাট-বাজারসহ এখানে-ওখানে যাচ্ছে। প্রথম দিকে প্রশাসনের নজরদারীর কারণে কিছুটা সামাজিক দূরত্ব নিশ্চিত করা গেলেও এখন আর তা নেই। ঈদকে সামনে রেখে মানুষ আরও বেপরোয়া হয়ে উঠেছে। এভাবে চলতে থাকলে সংক্রমণের পরিমাণ একলাফে অনেকগুণ বেড়ে যাওয়ার ঝুঁকি প্রকট হয়ে উঠেছে। 
  এ অবস্থায় সামাজিক দূরত্ব বজায় রাখা নিশ্চিতকরণ ও স্বাস্থ্য বিধি মানানো না গেলে পরিস্থিতি ভয়াবহ রকমের খারাপ হয়ে উঠতে পারে। এ ব্যাপারে সচেতন মহলের পক্ষ থেকে প্রশাসনের কঠোর হস্তক্ষেপ কামনা করা হয়েছে।
  এ ব্যাপারে বালিয়াকান্দি থানার ওসি একেএম আজমল হুদা বলেন, করোনার সংক্রমণ প্রতিরোধে থানার পুলিশ সদস্যরা সক্রিয় রয়েছে। ইতিপূর্বে জেলা পুলিশের পক্ষ থেকে হ্যান্ড স্যানিটাইজার ও দুস্থদের মধ্যে খাদ্য সামগ্রী বিতরণ করা হয়েছে। স্বাস্থ্য বিধি মেনে চলা ও সামাজিক দূরত্ব বজায় রাখার ব্যাপারে সচেতনতামূলক কার্যক্রম অব্যাহত রয়েছে। 
  উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ শাফিন জব্বার বলেন, এ পর্যন্ত উপজেলার মোট ৩৪৪ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। মোট করোনা পজেটিভ হয়েছে ১৬ জন। তাদের মধ্যে ১০ জন গত ১দিনেই শনাক্ত হয়েছেন। ১জন মারা গেছেন। করোনা প্রতিরোধে স্বাস্থ্য বিভাগের কর্মকর্তা-কর্মচারীরা কাজ করছেন। কমিউনিটি ক্লিনিকগুলোও ভূমিকা রাখছে। 
  উপজেলা নির্বাহী অফিসার একেএম হেদায়েতুল ইসলাম বলেন, সংক্রমণের ঝুঁকির কারণে হাট-বাজারের দোকান-পাট, ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়েছে। তবে জরুরী সেবা, ওষুধের দোকান, কাঁচামাল ও কৃষি পণ্যের বেচাকেনা এর আওতাভুক্ত নয়। সামাজিক দূরত্ব বজায় রাখার ব্যাপারে জনগণকে সচেতন করা হচ্ছে। এ পর্যন্ত প্রায় ২১ হাজার পরিবারকে মানবিক খাদ্য সহায়তা কর্মসূচীর আওতায় খাদ্য সহায়তা দেয়া হয়েছে। সংক্রমিত এলাকাগুলো লকডাউন ঘোষণা করা হয়েছে এবং আক্রান্তদের পরিবারকে মানবিক খাদ্য সহায়তা দেয়া হচ্ছে। 
  উপজেলা পরিষদের চেয়ারম্যান আবুল কালাম আজাদ বলেন, উপজেলার যেখানেই করোনা ভাইরাসের সংক্রমণ হবে-সেখানেই লকডাউন করে দেয়া হবে। লাকডাউন করা এলাকার পরিবারগুলোকে প্রশাসনের পক্ষ থেকে স্বাস্থ্য বিধি মেনে চলার পরামর্শ প্রদানসহ জরুরী মানবিক খাদ্য সহায়তা করা হচ্ছে। সচেতনতামূলক মাইকিং করা হচ্ছে। স্বাস্থ্য কর্মীরা সংক্রমিত এলাকাগুলোতে তদারকি করছে। 

মেলার লটারিতে মোটর সাইকেল পেল মা; কপাল পুড়ল মেয়ের!
দৌলতদিয়া ঘাটে উপজেলা চেয়ারম্যান প্রার্থী মোস্তফা মুন্সীর পথসভা অনুষ্ঠিত
দক্ষিণবাড়ী গ্রামে আনারসের সমর্থকের মাথা ফাটালো প্রতিপক্ষের সমর্থকেরা
সর্বশেষ সংবাদ