ঢাকা মঙ্গলবার, এপ্রিল ২৩, ২০২৪
গোয়ালন্দের মাঠে মাঠে হলুদের সমারোহ সরিষা চাষীদের চোখে-মুখে খুশির ঝিলিক
  • মইনুল হক মৃধা
  • ২০২১-০১-০৮ ১৩:১৩:৪৭
গোয়ালন্দ উপজেলার মাঠে মাঠে এখন হলুদ ফুলের সমারোহ। সরিষা ফুলের নয়নাভিরাম এই দৃশ্য দেখে চোখ জুড়িয়ে যায় -মাতৃকণ্ঠ।

রাজবাড়ী জেলার গোয়ালন্দ উপজেলার মাঠে মাঠে এখন হলুদ ফুলের সমারোহ। সরিষা চাষীদের চোখে-মুখে খুশির ঝিলিক। চরাঞ্চলের বিভিন্ন এলাকা হলুদ ফুলের মৌ মৌ গন্ধে মাতোয়ারা। সরিষা ফুলের নয়নাভিরাম এই দৃশ্য দেখে চোখ জুড়িয়ে যায়।

  গোয়ালন্দ উপজেলার বিস্তীর্ণ এলাকা জুড়ে এবার সরিষার আবাদ করা হয়েছে। সরিষার সবুজ গাছের হলুদ ফুলগুলো শীতের সোনা ঝরা রোদে ঝলমল করছে। প্রকৃতি যেন সেজেছে হলুদ বরণ সেজে। মৌমাছির গুনগুন শব্দে ফুলের রেণু থেকে মধু সংগ্রহ আর প্রজাপতির এক ফুল থেকে আরেক ফুলে ঘুরে বেড়ানোর অপরূপ দৃশ্য সত্যিই মনোমুগ্ধকর। 

  দেবগ্রাম ইউনিয়নের কাউয়াজানি এলাকার হলুদ চাষী মোক্তার আলী শেখ বলেন, সরিষা চাষে খরচ কম-কিন্তু লাভ বেশী। ক্ষেতে সার একবারের বেশী দিতে হয় না, পরিশ্রমও অনেক কম। আমি গতবার ৩ বিঘা জমিতে সরিষার আবাদ করেছিলাম। ফলন ও লাভ বেশী হওয়ায় এবার ৬ বিঘা জমিতে সরিষার চাষ করেছি। আশা করছি এবারও ভাল ফলন ও দাম পাবো। 

  উজানচর ইউনিয়নের চরমাহিদাপুর এলাকার কৃষক হাবিবুর রহমান বলেন, ধানসহ অন্যান্য খাদ্য শস্য উৎপাদন করতে যেমন পরিশ্রম হয়-তেমনি খরচও হয় অনেক। কিন্তু বাজারে ন্যায্যমূল্য পাই না। তাই অল্প সময়ে স্বল্প খরচে ও পরিশ্রম কম হওয়ায় এ অঞ্চলের কৃষকরা সরিষা চাষেই বেশী আগ্রহী হয়ে উঠছে। সরিষাসহ বিভিন্ন কৃষি পণ্যের ক্ষেত্রে সরকারী পৃষ্ঠপোষকতা আরো বাড়ালে এ অঞ্চলের কৃষকরা উপকৃত হতো।

  গোয়ালন্দ উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ রকিবুল ইসলাম জানান, এ বছর সরিষা আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল ১ হাজার ২৭০ হেক্টর জমিতে। কিন্তু গত বছর ফলন ভালো ও দাম বেশী পাওয়ায় এবার এ অঞ্চলের কৃষকরা বারি-১৪, ১৭, ১৮ ও বিনা সরিষা-৪ এবং মাঘি সরিষা টরি-৭সহ নানা জাতের সরিষার আবাদ করেছে ১ হাজার ৪৬৫ হেক্টর জমিতে। এ অঞ্চলে প্রতি বিঘা জমিতে ৫ মণ পর্যন্ত সরিষার ফলন হয়। অনুকূল আবহাওয়া থাকলে এবারও সরিষার বাম্পার ফলন হওয়ার সম্ভাবনা রয়েছে। আগামীতে এই অঞ্চলের ভোজ্য তেলের চাহিদা পূরণের জন্য সরিষার পাশাপাশি তিল, তিসিসহ অন্যান্য তৈল বীজ আবাদের জন্য কৃষকদের আগ্রহী করতে কৃষি বিভাগের পক্ষ থেকে বিভিন্ন উদ্যোগ গ্রহণ করা হয়েছে। 

চলতি বছর ২হাজার ৭০০টন ৩৪টি দেশে আম রপ্তানি
রাজবাড়ী ও গোপালগঞ্জ জেলায় উচ্চ ফলনশীল তিলের বাম্পার ফলন
রাজবাড়ীতে মুড়িকাটা পেঁয়াজের ভালো ফলন হলেও দাম নিয়ে হতাশ কৃষকরা
সর্বশেষ সংবাদ