ঢাকা বৃহস্পতিবার, মে ৯, ২০২৪
রাজবাড়ীতে মুজিববর্ষ উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহার জমিসহ ঘর পেল ১২০টি পরিবার
  • আসহাবুল ইয়ামিন রয়েন
  • ২০২১-০১-২৩ ১৫:১৭:০৮
মুজিববর্ষ উপলক্ষে গতকাল ২৩শে জানুয়ারী গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভূমিহীন ও গৃহহীন পরিবারকে ভূমি ও গৃহ প্রদানের কার্যক্রম উদ্বোধনের পর রাজবাড়ী সদরের ১২০টি পরিবারের মাঝে গৃহ ও দলিল হস্তান্তর করা হয় -গোলাম রব্বানী।

মুজিববর্ষ উপলক্ষে দেশের ৬৪ জেলার সকল উপজেলার ভূমিহীন ও গৃহহীন পরিবারকে ভূমি ও গৃহ প্রদানের কার্যক্রম উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

  গতকাল ২৩শে জানুয়ারী সকাল সাড়ে ১০টায় গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে সকল উপজেলার সাথে সংযুক্ত হয়ে তিনি এই কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন ঘোষণা করেন। 

  প্রধানমন্ত্রীর এই উদ্বোধনী অনুষ্ঠান সরাসরি সম্প্রচার ও আশ্রয়ণ প্রকল্প-২ এর অধীনে “ভূমিহীন ও গৃহহীণদের জন্য গৃহ নির্মাণ” কার্যক্রমের আওতায় রাজবাড়ী সদর উপজেলার গৃহ প্রাপ্ত পরিবারের মাঝে গৃহ ও দলিল হস্তান্তর উপলক্ষে সকাল ৯টায় রাজবাড়ী সদর উপজেলা পরিষদ মিলনায়তনে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়। 

  রাজবাড়ী সদর উপজেলা নির্বাহী অফিসার ফাহমি মোঃ সায়েফের সভাপতিত্বে অনুষ্ঠানে রাজবাড়ী-১ আসনের সংসদ সদস্য আলহাজ্ব কাজী কেরামত আলী, সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য এডঃ খোদেজা নাসরিন আক্তার হোসেন ও সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য সালমা চৌধুরী রুমা, ঢাকা বিভাগের স্থানীয় সরকার পরিচালক(যুগ্ম-সচিব) ড.আমিনুর রহমান, জেলা প্রশাসক দিলসাদ বেগম, পুলিশ সুপার এম.এম শাকিলুজ্জামান,জেলা পরিষদের চেয়ারম্যান ফকীর আব্দুল জব্বার, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান এডঃ ইমদাদুল হক বিশ্বাস ও আলীপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোঃ শওকত হাসান প্রমুখ বক্তব্য রাখেন। 

  এ সময় আমন্ত্রিত অতিথিদের মধ্যে রাজবাড়ী জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক কাজী ইরাদত আলীসহ জেলার বীর মুক্তিযোদ্ধাগণ, জেলা প্রশাসন ও সদর উপজেলার বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাগণ, বিভিন্ন সরকারী দপ্তরের কর্মকর্তাগণ, জণপ্রতিনিধিগণ, সাংবাদিক, সুধীজন, গৃহপ্রাপ্ত উপকারভোগীগণসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

  মুজিববর্ষ উপলক্ষে প্রধানমন্ত্রী কর্তৃক ভূমিহীন ও গৃহহীন পরিবারকে ভূমি ও গৃহ প্রদানের উদ্বোধনী অনুষ্ঠানে রাজবাড়ী-১ আসনের সংসদ সদস্যসহ বক্তাগণ তাদের বক্তবের শুরুতে স্বাধীনতার মহান স্থপতি জাতির জনক বঙ্গবন্ধুসহ, স্বাধীনতা যুদ্ধের শহীদ সকল মুক্তিযোদ্ধা, জাতীয় চার নেতা ও ১৯৭৫ সালের ১৫ই আগস্ট শাহদৎবরণকারী বঙ্গবন্ধু পরিবারের সকল সদস্যের প্রতি শ্রদ্ধা জানিয়ে বলেন, বঙ্গবন্ধুর স্বপ্ন ছিল বিশে^র বুকে বাংলাদেশকে একটি ক্ষুধা, দারিদ্রমুক্ত একটি উন্নত সমৃদ্ধ বাংলাদেশ হিসেবে গড়ে তোলা। কিন্তু মহান স্বাধীনতা যুদ্ধে বিজয়ের পর বঙ্গবন্ধু তার সেই সোনার বাংলাদেশের স্বপ্নকে বাস্তবে রুপ দিতে কাজ শুরু করলেও তিনি তা সমাপ্ত করতে পারেননি। কিন্তু তার কন্যা বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা ক্ষমতায় আসার পর বঙ্গবন্ধুর সেই সোনার বাংলা গড়ার কাজ শুরু করেন। তার সততা, দক্ষতা ও নিরবচ্ছিন্ন পরিশ্রমের মাধ্যমে আজকে তিনি বাংলাদেশকে বিশে^র বুকে একটি উন্নয়নের রোল মডেল রাষ্ট্রে পরিণত করেছেন। তার সেই উন্নয়ন কাজের ধারাবাহিকতায় ও মুজিব বর্ষের প্রতিশ্রুতি অনুযায়ী এই বর্ষে বাংলাদেশে একজন মানুষও গৃহহীন থাকবে না সেই কার্যক্রমের আওতায় গৃহহীন পরিবারগুলোকে জমি ও গৃহ প্রদানের মাধ্যমে তার সেই মহান প্রতিশ্রুতি পূরণ করছেন। হয়তো সেদিন আর বেশী দূরে নয় যেদিন আমরা জাতির জনকের কন্যার নেতৃত্বে সকলের সম্মিলিত প্রচেষ্টার মাধ্যমে বাংলাদেশকে বিশ্বের বুকে বঙ্গবন্ধুর সোনার বাংলা হিসেবে প্রতিষ্ঠা করতে পারবো। এছাড়াও বক্তাগণ তাদের বক্তব্যে বর্তমান সরকারের বিভিন্ন উন্নয়ন কার্যক্রম তুলে ধরে বক্তব্য রাখেন।

  উল্লেখ্য যে, মুজিব বর্ষ উপলক্ষে ভূমিহীন ও গৃহহীন পুনর্বাসন কার্যক্রমের অংশ হিসেবে রাজবাড়ীসহ সারা দেশের ৬৪টি জেলার সকল উপজেলায় সরকারীভাবে নির্মিত গৃহ হস্তান্তর কার্যক্রমের আওতায় রাজবাড়ী সদর উপজেলার প্রতিটি ঘরের জন্য ১ লক্ষ ৭১ হাজার টাকা করে (২টি আধা পাকা কক্ষ, বারান্দা ও অ্যাটাচড বাথরুমসহ)  সর্বমোট ২ কোটি ৫ লক্ষ ২০ হাজার টাকা ব্যয়ে ১২০টি ঘর নির্মাণ করা হয়। যা সদর উপজেলার আলীপুর ইউনিয়নের ৫টি খাস জমিতে সর্বমোট ২ একর ৪০ শতাংশ জমির উপর নির্মাণ করা হয়েছে। প্রতিটি ঘরে বিদ্যুৎ সংযোগ ও বিশুদ্ধ পানি সরবরাহের উদ্যোগ গ্রহণ করা হয়েছে এবং ১২০টি ঘরের জন্য ১২০টি পরিবারের অনুকূলে সরকার কর্তৃক প্রতিটি পরিবারের নামে ২ শতাংশ খাস জমি বন্দোবস্ত প্রদান ও কবুলিয়াত দলিল রেজিস্ট্রি ও নামজারী সম্পন্ন করে বিতরণ করা হয়েছে। রাজবাড়ী সদর উপজেলা ছাড়াও একই কার্যক্রমের আওতায় (২টি আধা পাকা কক্ষ, বারান্দা ও অ্যাটাচড বাথরুমসহ) পাংশা উপজেলার ১০০টি, কালুখালী উপজেলার ৪০টি, বালিয়াকান্দি উপজেলার ৭০টি ও গোয়ালন্দ উপজেলার ৩০৩টি ঘর হস্তান্তর করা হয়। আর গোয়ালন্দ উপজেলার নির্মাণাধীন অবশিষ্ট ১২৭টি বরাদ্দপ্রাপ্ত ঘরের কাজ দ্রুত শেষ করে হস্তান্তর করা হবে বলে জানা যায়।

 
পাংশা-কালুখালী উপজেলা নির্বাচনে ভোট কেন্দ্র পরিদর্শনে ডিসি-এসপি
বিশ্ব রেডক্রস-রেড ক্রিসেন্ট দিবসে রাজবাড়ীতে র‌্যালী-আলোচনা সভা
পাংশা ও কালুখালী উপজেলা পরিষদ নির্বাচনে আজ ভোট
সর্বশেষ সংবাদ