ঢাকা মঙ্গলবার, মে ১৪, ২০২৪
চলে গেলেন ভালোবাসার বজলুল করিম স্যার
  • .
  • ২০২০-০৫-৩১ ১৪:১২:১৯

॥মোঃ মনজুর হোসেন॥ মানুষ মরণশীল। বয়সের ভারে পরপারের ডাঁকে সাড়া দেবে এটাই নিয়তি। সৃষ্টিকর্তার জারিকৃত সর্বোচ্চ বিধান আল-কোরআন এর ভাষায় জন্মিলে মরিতে হবে। এটাই বাস্তবতা। চিরন্তন সত্য। এই ভ্রমান্ডকে যদি এক রঙ্গমঞ্চের সাথে উপমা দেই, মোরা সবে এক একটি ফুটেজে নিমজ্জিত। ফুটেজের রিল শেষে অদৃশ্য হয়ে যেতে হবে। নেই কোন ব্যত্যয়। অপেক্ষা শুধু একটি উপলক্ষের; যেটা অনির্ণীয়; সৃষ্টি যেটার পিছনে ছুটে চলে। মানুষ যদি জানতো এটাই হবে তার চলে যাওয়ার উপলক্ষ, তবে চিকিৎসা বিজ্ঞানের সর্বোচ্চ আবিষ্কার দিয়ে নিজেকে মেলে ধরার চেষ্টাও করে যেতো! সফলতার পাল্লায় যে জিরো সেটাও জানা। তারপরেও থেমে নেই প্রচেষ্টার। আজরাইল দরজায়। আত্মাকে হাজির করতে হবে সৃষ্টিকর্তার নিকট। এ আদেশ যে কোন কোর্ট বা রাষ্ট্রপ্রধানের নয়। এ আদেশ একবার হুকুমে পরিণত হলে হাকিম যে অনড়। বাস্তবায়নের বিকল্প নেই। উপলক্ষের তারতম্য তাঁর অর্জনের উপর নির্ভর। কেউ বিভিন্ন দুরারোগ্যে ভুগে ভুগে, কেউ হার্ট অ্যাটাক, কেউ স্ট্রোক,কেউ পানিতে ডুবে, কেউ আগুনে পুড়ে, কেউ দুর্ঘটনায়, কেউ বজ্রপাতে, কেউ শিলাবৃষ্টিতে, কেউবা মহামারীর কবলে মরে মৃত্যুকে বরণ করে। কেউবা ঘুমে নিমগ্ন থেকে বা প্রার্থনারত অবস্থায় মৃত্যুকে আলিঙ্গন করে। কেউবা বয়সের ভারে ন্যুয়ে মারা যায়। কতই না বাহারি রকমের চলে যাওয়া। প্রত্যকটি মৃত্যুর উপলক্ষের এক একটি মাহাত্ম্য আছে। সেটা ধর্মীয় দৃষ্টিতে ব্যাখ্যা করতে হবে। যদি আমরা মহামারীতে মৃত্যুর বিষয়ে উল্লেখ করি- হাদিস শরীফে উল্লেখ রয়েছে নবীজী রাসুলুল্লাহ(সাঃ) বলেছেন, যারা মহামারীতে মারা যায় তারা শহীদের মর্যাদা পাবেন। 
  পবিত্র কোরআনে বলা হয়েছে, কোন মানুষ নির্দিষ্ট সময়ের এক মুহুর্ত আগেও মরবে না, এক মুহুর্ত পরেও মরবে না। আল-কোরআন পৃথিবীর সর্বশ্রেষ্ঠ গ্রন্থ। এই পবিত্র গ্রন্থের একটি লাইনও আজ পর্যন্ত কেউ ভুল প্রমাণ করতে পারেনি। এই মহাগ্রন্থের তথ্যের সন্নিবেশেই সুশোভিত এ পৃথিবীর সব আবিষ্কার। 
  আমাদের ভালোবাসার মানুষ সাবেক সচিব ও ঢাকা বিভাগের সাবেক কমিশনার এম.বজলুল করিম চৌধুরী স্যার মহামারী করোনার ছোবলে মৃত্যুকে আলিঙ্গন করেছেন। তিনি শহীদের মর্যাদা নিয়ে পৃথিবীর মায়া ছেড়েছেন। তিনি যেন তাঁর সততার, নৈতিকতার ও স্বচ্ছতার পুরস্কার পেয়েছেন।
  বজলুল করিম চৌধুরী স্যার গতকাল ৩১শে মে সকাল ১১.৩০ মিনিটে রাজধানীর মুগদা জেনারেল হাসপাতালে ভেন্টিলেটর সাপোর্টে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন। তিনি ও তাঁর স্ত্রী নাজমুন নাহার বজলুল কোভিড-১৯ এ আক্রান্ত হয়ে ২২শে মে হাসপাতালে ভর্তি হন। স্যারের আগে থেকেই শ্বাসকষ্টের সমস্যা ছিল। 
  তিনি চাকুরী জীবনে সততার উজ্জ্বল দৃষ্টান্ত স্থাপন করেছেন। জন্ম রাজবাড়ী জেলা শহরের ধুঞ্চি গ্রামে। তিনি ১৯৮৫ সালে বিসিএস প্রশাসন ক্যাডারে যোগদান করেছিলেন। তিনি জেলা প্রশাসক, রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান, বিভাগীয় কমিশনারসহ বিভিন্ন পদে কাজ করেছেন। সরকারের সচিব পদে পদোন্নতি পেয়ে চাকুরী থেকে অবসরে গেছেন। যেখানেই কাজ করেছেন, অত্যন্ত সুনামের সাথে সফলতার স্বাক্ষর রেখে এসেছেন। 
  প্রায়শই স্যারের সাথে সার্ভিসের বিভিন্ন বিষয় নিয়ে কথা বলতাম। স্যারের জুনিয়র সহকর্মী এবং একই জেলার সন্তান হিসেবে নানাবিধ পরামর্শ পেয়েছি। সৃজনশীল একজন মানুষ ছিলেন তিনি। সর্বশেষ সপ্তাহ দুয়েক আগে কথা হলো। প্রায় ৪০ মিনিট। করোনা পরিস্থিতি মোকাবিলায় আমরা খুব ঝুঁকিপূর্ণ কাজ করছি। আমরা যেন সাবধানে থাকি। বাসায় এসে যেন ঠিকমতো স্যানিটাইজ করি। বাচ্চাকাচ্চাকে যেন দেখেশুনে রাখি। বাইরে গেলেই যেন মাস্ক, গ্লাভস ব্যবহার করি। অনেক পরামর্শ দিতেন! যেন পিতৃতুল্য অভিভাবক। স্যারের দুইটা সন্তান। মেয়েটা পড়াশোনা শেষ করে সবে চাকরীতে যোগদান করেছে। ছেলেটি এবার বিশ্ববিদ্যালয়ে পা রাখলো। একটি আদর্শ পরিবার। সবাই সবার থেকে বেশি ভালো। অথচ ৩১শে মে তারিখটা যেন তাদের পরিবারের জন্য অনেক বেদনাদায়ক। স্যারের আদরের পুত্র ধ্রুব আজ বাবাকে একটা লাশবাহী গাড়িতে শুইয়ে নিজে আরেকটি গাড়িতে চড়ে যশোরের উপশহর কেন্দ্রীয় কবরস্থানে সমাহিত করতে গেলো। রাত সাড়ে ৯টায় যশোর উপশহর কেন্দ্রীয় কবরস্থানে বাবা-মায়ের কবরের মাঝে তার দাফন সম্পন্ন হয়। কত মানুষের জন্য তিনি কতকিছুই না করেছে। আজ অল্প কয়েকজন ছাড়া কেউই তাঁর পাশে দাড়াতে পারলো না। 
  আহ! এ যে কত কষ্টের। নিয়তির বড়ই পরিহাস। স্যারের সাথে আমার আরো কিছু আলাপ ছিলো। আর কবে হবে সে আলোচনা। হয়তো আবার পরপারে দেখা হবে স্যার। সে অপেক্ষায় থাকলাম। আপনার মৃত্যু আমাদের অনেকেরই অভিভাবক শূন্য করে দিলো। আপনার অনুপস্থিতি আমরা প্রায়শই মিস করবো স্যার। আল্লাহ আপনাকে জান্নাতবাসী করুক।

লেখক ঃ সিনিয়র সহকারী সচিব, জেলা প্রশাসকের কার্যালয় মানিকগঞ্জে কর্মরত।

 

“রাজবাড়ীর ক্ষীর চমচম” শত বছরের ঐতিহ্যবাহী মিষ্টান্ন
জেলা প্রশাসনের উগ্যোগে রাজবাড়ীতে জাতীয় স্থানীয় সরকার দিবস পালিত
পবিত্র শবে বরাতের রাত বা ভাগ্য রজনী
সর্বশেষ সংবাদ