ঢাকা বৃহস্পতিবার, মে ৯, ২০২৪
রাজবাড়ীতে দুর্ভোগ-দুর্দশার মধ্যে দিন কাটছে দুর্গম কুশাহাটা চরের বাসিন্দাদের
  • মইনুল হক মৃধা
  • ২০২১-০২-২৮ ১৩:৫৯:২৯
গোয়ালন্দ উপজেলার দেবগ্রাম ইউনিয়নের দুর্গম কুশাহাটা চরের বাসিন্দাদের দুর্ভোগ-দুর্দশার শেষ নেই। যাতায়াতের রাস্তাঘাট, চিকিৎসা, বিনোদন সবকিছু থেকেই তারা বঞ্চিত -মাতৃকণ্ঠ।

রাজবাড়ী জেলার গোয়ালন্দ উপজেলার দেবগ্রাম ইউনিয়নের দুর্গম কুশাহাটা চরের বাসিন্দাদের দুর্ভোগ-দুর্দশার শেষ নেই। 

  নাগরিক সুযোগ-সুবিধা দূরে থাক অন্ন, বস্ত্র, বাসস্থানের মতো মৌলিক চাহিদাগুলো মেটাতেই তারা হিমশিম খাচ্ছেন। যাতায়াতের রাস্তাঘাট, চিকিৎসা, বিনোদন সবকিছু থেকেই তারা বঞ্চিত। বছরের অধিকাংশ সময়ই তারা থাকে বন্যার পানিতে আটকা। ফসল উৎপাদনে পান না তেমন কোন সুযোগ-সুবিধা। যতটুকু ফসল উৎপাদন করেন, তারও সঠিক মূল্য পান না। 

  সরেজমিনে পরিদর্শন করে দেখা যায়, গোয়ালন্দ উপজেলা সদর থেকে কুশাহাটার দূরত্ব হবে ১০-১২ কিলোমিটারের মতো। এর মধ্যে নদী পথে যেতে হয় ৪কিলোমিটারের মতো, বাকীটা পায়ে হেঁটে যেতে হয়। যাতায়াতের জন্য নেই ভালো কোন রাস্তা। বর্ষা চলে যাওয়ার পর তারা যতটুকু ফসল উৎপাদন করেন সেটা বাজারে এসে বিক্রি করার একমাত্র উপায় নৌকা, শ্যালো ইঞ্জিন চালিত ট্রলার ও ঘোড়ার গাড়ী। ঘোড়ার গাড়ী চলাচলের পথটা খুবই উঁচু-নীচু। একজন মুমূর্ষ রোগীকে কুশাহাটার চর থেকে চিকিৎসার জন্য হাসপাতালে নিয়ে আসা খুবই কষ্টকর। পোহাতে হয় নানা দুর্ভোগ-যন্ত্রণা। চরের শিশুরা শিক্ষা, বিনোদনসহ সকল সুযোগ-সুবিধা থেকে বঞ্চিত হচ্ছে। এতে তাদের ভবিষ্যৎ অন্ধকারাচ্ছন্ন হয়ে পড়ছে। বয়ষ্ক, বিধবা, মাতৃত্বকালীনসহ বিভিন্ন সরকারী ভাতা সুবিধা থেকেও বঞ্চিত হচ্ছেন তারা। দুঃখ-কষ্ট, দুর্ভোগ যেন তাদের নিত্য দিনের সঙ্গী। এর থেকে পরিত্রাণ পেতে চরবাসী সরকার, জনপ্রতিনিধি ও প্রশাসনের দৃষ্টি আকর্ষণ করেছে। 

পাংশা-কালুখালী উপজেলা নির্বাচনে ভোট কেন্দ্র পরিদর্শনে ডিসি-এসপি
বিশ্ব রেডক্রস-রেড ক্রিসেন্ট দিবসে রাজবাড়ীতে র‌্যালী-আলোচনা সভা
পাংশা ও কালুখালী উপজেলা পরিষদ নির্বাচনে আজ ভোট
সর্বশেষ সংবাদ