ঢাকা শুক্রবার, মে ১০, ২০২৪
রাজবাড়ীতে স্বাস্থ্যবিধি মেনে উদযাপিত হবে মহান স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী ও বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী
  • আসহাবুল ইয়ামিন রয়েন
  • ২০২১-০৩-১১ ১৩:৪২:৩৮
রাজবাড়ী কালেক্টরেটের সম্মেলন কক্ষে গতকাল ১১ই মার্চ মহান স্বাধীনতা দিবস ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম-শতবার্ষিকী উদযাপন উপলক্ষে জেলা প্রশাসনের প্রস্তুতিমূলক সভায় জেলা প্রশাসক দিলসাদ বেগম বক্তব্য রাখেন -চঞ্চল সরদার।

মহান স্বাধীনতা দিবস ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম-শতবার্ষিকী উদযাপন উপলক্ষে রাজবাড়ী জেলা প্রশাসনের আয়োজনে গতকাল ১১ই মার্চ বেলা ১১টায় প্রস্তুতিমূলক সভা কালেক্টরেটের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়। 

  জেলা প্রশাসক দিলসাদ বেগমের সভাপতিত্বে সভায় জেলা পরিষদের চেয়ারম্যান ফকীর আব্দুল জব্বার, পুলিশ সুপারের প্রতিনিধি অতিরিক্ত পুলিশ সুপার(প্রশাসন ও অপরাধ) মোঃ সালাহ উদ্দিন, জেলা প্রশাসকের কার্যালয়ের স্থানীয় সরকার শাখার উপ-পরিচালক মোঃ বাকাহীদ হোসেন, অতিরিক্ত জেলা প্রশাসক(সার্বিক) সারোয়ার আহমেদ সালেহীন, অতিরিক্ত জেলা প্রশাসক(শিক্ষা ও আইসিটি) মোঃ মাহাবুর রহমান, জেলা তথ্য অফিসার তাহমিনা আক্তার, বীর মুক্তিযোদ্ধা মহসীন উদ্দিন বতু, বীর মুক্তিযোদ্ধা আব্দুল জলিল, জেলা সনাক সভাপতি প্রফেসর শংকর চন্দ্র সিনহা, জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি হেদায়েত আলী সোহরাাব ও পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সফিকুল ইসলাম সফি প্রমুখ বক্তব্য রাখেন। 

  এ সময় সিভিল সার্জন ডাঃ মোহাম্মদ ইব্রাহীম টিটন, রাজবাড়ী সরকারী কলেজের অধ্যক্ষ প্রফেসর মোঃ মোস্তাফিজুর রহমান, সরকারী আদর্শ মহিলা কলেজের অধ্যক্ষ প্রফেসর দিলীপ কুমার কর, উপজেলা নির্বাহী অফিসারগণ, জেলা প্রশাসনের সহকারী কমিশনারগণ, বিভিন্ন সরকারী দপ্তরের কর্মকর্তাগণ, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানগণ, ব্যবসায়ী, রাজনীতিবিদ, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের প্রতিনিধিগণসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

  সভায় সভাপতির বক্তব্যে জেলা প্রশাসক দিলসাদ বেগম মহান স্বাধীনতার স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ জাতীয় চার নেতা, মুক্তিযুদ্ধে অংশগ্রহণকারী সকল শহীদ মুক্তিযোদ্ধা, সকল বীরাঙ্গনা ও ১৯৭৫ সালের ১৫ই আগস্ট শাহাদতবরণকারী বঙ্গবন্ধু পরিবারের সকল শহীদদের স্মরণ করে বলেন, সারা দেশের ন্যায় রাজবাড়ীতেও সরকার কর্তৃক প্রদত্ত স্বাস্থ্য বিধি সম্পর্কিত সকল দিক-নির্দেশনা মেনে নানা আয়োজনে ২৫শে মার্চ কালো দিবস, ২৬শে মার্চ মহান স্বাধীনতা দিবসের ৫০ বছর অর্থাৎ সুবর্ণজয়ন্তী, ২৭ ও ২৮শে মার্চ বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী ও বাংলাদেশ স্বল্পোন্নত দেশে থেকে উন্নয়নশীল দেশের স্বীকৃতি পাওয়া সম্পর্কিত বিভিন্ন কর্মসূচী পালন করা হবে। যেহেতু দেশ এখনও করোনাকালীন সময়ের মধ্যে আছে সেহেতু সরকার কর্তৃক প্রদত্ত সকল কর্মসূচী সরকারী স্বাস্থ্যবিধি সম্পর্কিত নির্দেশনা মেনে পালন করা হবে। এ উপলক্ষে ২৫শে মার্চ কালো রাতে সকল শহীদের স্মরনে সকাল ১০টায় লোকোসেড বদ্ধভূমিতে পুষ্পমাল্য অর্পণ কার হবে। এরপর সন্ধ্যায় সকল শহীদের স্মরণে মোমবাতি প্রজ্বলনসহ আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হবে। এছাড়াও রাত ৯টায় এক মিনিটের জন্য যার যার অবস্থান থেকে সকলে আলো নিভিয়ে প্রতীকী ব্লাক আউটের মাধ্যমে শহীদের প্রতি শ্রদ্ধা জানানো হবে। ২৬শে মার্চ স্বাধীনতা দিবসের দিন সকালে সূর্যোদয়ের সাথে সাথে রাজবাড়ী পুলিশ লাইন্সে ৩১ বার তোপধ্বনির মাধ্যমে দিবসটির শুভ সূচনা করা হবে। এরপর পর্যাক্রমে সকল সরকারী, আধা-সরকারী, স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠান ও বেসরকারী প্রতিষ্ঠানের ভবনসমূহে জাতীয় পতাকা উত্তোলন, মহান স্বাধীনতা যুদ্ধের স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধুর শেখ মুজিবুর রহমানের ভাস্কর্যে ও শ্রীপুর কেন্দ্রীয় বাস টার্মিনালের শহীদ মুক্তিযোদ্ধা স্মৃতিফলকসহ শহীদদের কবরে পুষ্পস্তবক অর্পণ, আনুষ্ঠানিকভাবে জাতীয় সংগীতের সাথে জাতীয় পতাকা উত্তোলন, শিশু-কিশোর সমাবেশ, সকল জীবিত ও শহীদ মুক্তিযোদ্ধা পরিবারের সদস্যদের সংবর্ধনা প্রদান, বিকালে মুক্তিযোদ্ধা, বিভিন্ন সরকারী ও বেসরকারী প্রতিষ্ঠানের কর্মকর্তা-কর্মচারী, সাংবাদিক, ব্যবসায়ীদের অংগ্রহণে ক্রীড়া প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। এরপর বিকালে মহান স্বাধীনতার উপর আলোচনা সভা ও সন্ধ্যায় জেলা শিল্পকলা একাডেমীসহ বিভিন্ন সাংস্কৃতিক সংগঠনের অংশগ্রহণে সাংস্কৃতিক অনুষ্ঠিত হবে। এছাড়াও জেলা মহিলা ক্লাবের উদ্যোগে মহিলাদের অংশগ্রহণে আলোচনা সভা, ক্রীড়া প্রতিযোগিতা ও সাংস্কৃতিক অনুষ্ঠানসহ বিভিন্ন কর্মসূচী পালন করা হবে। আর মহান স্বাধীনতা দিবসে হাসপাতাল, জেলখানা, এতিমখানা ও সরকারী শিশু পরিবারে উন্নতমানের খাবার পরিবেশনসহ সকল মসজিদে  জাতির শান্তি ও অগ্রগতি এবং শহীদ মুক্তিযোদ্ধাদের বিদেহী আত্মার মাগফেরাত ও যুদ্ধাহত মুক্তিযোদ্ধাদের সুস্বাস্থ্য কামনা করে বিশেষ মোনাজাত এবং সুবিধামতো সময়ে বিভিন্ন মন্দির, গীর্জা ও অন্যান্য উপাসনালয়ে স্বাস্থ্য বিধি মেনে বিশেষ প্রার্থনার ব্যবস্থা করা হবে বলে তিনি তার বক্তব্যে উল্লেখ করেন। 

  এছাড়াও সভায় মহান স্বাধীনতা দিবস উপলক্ষে  আইন-শৃঙ্খলা, শহরে আলোকসজ্জাসহ বিভিন্ন বিষয় এবং ২৭ ও ২৮শে মার্চ বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী ও বাংলাদেশ স্বল্পোন্নত দেশে থেকে উন্নয়নশীল দেশের স্বীকৃতি পাওয়ায় সরকার কর্তৃক যে সকল কর্মসূচী পালন করা হবে সে সম্পর্কে আলোচনা করা হয় এবং সকল অনুষ্ঠানে অংশগ্রহণকারী সকলকে মাস্ক ব্যবহার করার জন্য বিশেষভাবে অনুরোধ করা হয়। 

পাংশা-কালুখালী উপজেলা নির্বাচনে ভোট কেন্দ্র পরিদর্শনে ডিসি-এসপি
বিশ্ব রেডক্রস-রেড ক্রিসেন্ট দিবসে রাজবাড়ীতে র‌্যালী-আলোচনা সভা
পাংশা ও কালুখালী উপজেলা পরিষদ নির্বাচনে আজ ভোট
সর্বশেষ সংবাদ