ঢাকা বৃহস্পতিবার, মে ৯, ২০২৪
দৌলতদিয়ায় হামলার প্রতিবাদে রাজবাড়ীতে হিজড়াদের বিক্ষোভ-মানববন্ধন
  • স্টাফ রিপোর্টার
  • ২০২১-০৩-১৩ ১৪:৫৪:১২
দৌলতদিয়ায় হামলার প্রতিবাদে গতকাল ১৩ই মার্চ রাজবাড়ী প্রেসক্লাবের মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ করেছে হিজড়ারা -মাতৃকণ্ঠ।

দৌলতদিয়ায় হামলার প্রতিবাদে রাজবাড়ীতে মানববন্ধন, বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে হিজড়ারা। 

  গতকাল ১৩ই মার্চ ‘রাজবাড়ী, ফরিদপুর ও মধুখালীর তৃতীয় লিঙ্গের জনগোষ্ঠী’র ব্যানারে এই বিক্ষোভ কর্মসূচীর আয়োজন করা হয়।

  বেলা ১১টার দিকে প্রথমে রাজবাড়ী প্রেসক্লাবের সামনে মানববন্ধন পালন করা হয়। মানববন্ধন চলাকালে হিজড়া নেত্রী দৌলতদিয়ার মাহিয়া মাহি, চায়না, ফরিদপুরের নিশিতা নিশি ও মধুখালীর পাপিয়া প্রমুখ বক্তব্য রাখেন। 

  বক্তাগণ বলেন, তৃতীয় লিঙ্গের মানুষরা সমাজে এমনিতেই অবহেলিত। বাবা-মা, পরিবার থেকেও নেই। এ জন্যই তারা দলবদ্ধভাবে বসবাস করেন। 

দৌলতদিয়া পতিতা পল্লী সংলগ্ন লাকীর বাড়ীতে কিছু হিজড়া ভাড়া বসবাস করে জীবন-জীবিকা নির্বাহ করে থাকে। স্থানীয় মাসুদ শেখ ও সোহেল মন্ডলের নেতৃত্বাধীন একটি সন্ত্রাসী গ্রুপ তাদের কাছ থেকে জোর পূর্বক চাঁদা নেয়াসহ নানা ভাবে নির্যাতন করে আসছে। করোনাকালীন পরিস্থিতিতে তাদের দাবী মতো চাঁদা দিতে না পারার জেরে গত ১২ই মার্চ সন্ধ্যার পর মাসুদ-সোহেলের নেতৃত্বে ২০/২৫ জনের একদল সন্ত্রাসী লাঠিসোটা নিয়ে অতর্কিতভাবে লাকীর বাড়ীতে হামলা চালিয়ে সেখানে অবস্থানরত তৃতীয় লিঙ্গের ৭/৮ জন বাসিন্দাকে নির্মমভাবে মারপিট করার পাশাপাশি স্বর্ণালঙ্কার, নগদ অর্থ, মোবাইলসহ দামী জিনিসপত্র লুটপাট করে নেয়। এমনকি তাদেরকে অবরুদ্ধ করে রেখেভয়-ভীতি দেখাতে থাকে। এক পর্যায়ে ওসি আব্দুল্লাহ তায়াবীরের নেতৃত্বে গোয়ালন্দ ঘাট থানা পুলিশের একটি দল ঘটনাস্থলে গিয়ে তাদেরকে উদ্ধার করে। 

  হিজড়া নেত্রী মাহিয়া মাহি বলেন, এ ঘটনায় থানায় মামলা হলেও আমরা নিরাপত্তাহীনতায় ভুগছি। তারা উচ্ছেদ-অস্তিত্ব নিশ্চিহ্ন করার হুমকী দেয়াসহ নানাভাবে আমাদেরকে ভয়-ভীতি দেখাচ্ছে। এ অবস্থায় আমরা আমাদের উপর সংঘটিত বর্বরোচিত হামলা-নির্যাতনের তীব্র নিন্দা ও প্রতিবাদ এবং মাসুদ-সোহেল ও তাদের সন্ত্রাসী বাহিনীর সকলকে দ্রুত গ্রেফতারপূর্বক দৃষ্টান্তমূলকশাস্তির দাবী জানাচ্ছি।

  মাহিয়া মাহি আরো বলেন, আমরাসমাজের বোঝাহয়ে থাকতে চাই না। আমরাও মাননীয় প্রধানমন্ত্রীর ডিজিটাল বাংলাদেশের নাগরিক-ভোটার। তারপরও আমরা পদে পদে লাঞ্ছিত-নির্যাতিত হচ্ছি। হামলার ঘটনায় সময় আক্রান্ত হিজড়াদেরকে শারীরিক নির্যাতন ও যৌন হেনস্তা করা হয়। ছিঁড়ে-ফেঁড়ে ওদের যাক রাহয়েছে তা ভাষায় প্রকাশ করা নয়। আমরা ৭১সালের মতো ই নির্যাতিত হয়েছি-হচ্ছি।। আমাদের অবস্থা রোহিঙ্গাদের চেয়েও খারাপ। এ ব্যাপারে আমরা আমাদের মা-মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নিকট বিচার প্রার্থনা করছি। তিনি লাখলাখনিপীড়িত, নির্যাতিত, জোরপূর্বক বাস্তুচ্যুত রোহিঙ্গাদের আশ্রয় দিয়ে বিশ^ মানবতার নেত্রী হিসেবে নিজেকে প্রমাণ করেছেন। আমরাও তার কাছে আশ্রয় চাচ্ছি। এ ছাড়াও তিনি হামলার ঘটনায় জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করার জন্য রাজবাড়ীর জেলা প্রশাসক ও পুলিশ সুপারের হস্তক্ষেপ কামনা করেন।

  মানববন্ধন শেষে প্রেসক্ল¬াবেরসামনে থেকে বিক্ষোভ মিছিল বের করা হয়। ‘জয়বাংলা-জয় বঙ্গবন্ধু’; ‘হিজড়াদের উপর হামলা কেন-বিচার চাই বিচার চাই’সহ বিভিন্ন শ্লোগান দিতে দিতে বিক্ষোভ মিছিলটি প্রধান সড়কদিয়ে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে গিয়ে সংক্ষিপ্ত সমাবেশেমিলিতহয়। সেখানে হিজড়া নেত্রী মাহিয়া মাহি’র সমাপনী বক্তব্যের মাধ্যমে এই বিক্ষোভ কর্মসূচী সমাপ্ত হয়। দৌলতদিয়াসহ রাজবাড়ী জেলার বিভিন্ন স্থানের পাশাপাশি ফরিদপুর, মধুখালী ও কুষ্টিয়া থেকে আসা শতাধিক হিজড়া বিক্ষোভ কর্মসূচীতে অংশগ্রহণ করেন।

পাংশা-কালুখালী উপজেলা নির্বাচনে ভোট কেন্দ্র পরিদর্শনে ডিসি-এসপি
বিশ্ব রেডক্রস-রেড ক্রিসেন্ট দিবসে রাজবাড়ীতে র‌্যালী-আলোচনা সভা
পাংশা ও কালুখালী উপজেলা পরিষদ নির্বাচনে আজ ভোট
সর্বশেষ সংবাদ