ঢাকা বৃহস্পতিবার, মে ৯, ২০২৪
রাজবাড়ীতে জাতির পিতার জন্মশত বার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদযাপন
  • আসহাবুল ইয়ামিন রয়েন
  • ২০২১-০৩-১৮ ০৬:৪৫:৩৬

বিভিন্ন কর্মসূচির মধ্যদিয়ে গতকাল ১৭ই মার্চ রাজবাড়ী জেলার সর্বত্র স্বাধীন বাংলাদেশের স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী উদযাপিত হয়েছে। দিনটিকে দেশব্যাপী ‘জাতীয় শিশু দিবস’ হিসেবে উদযাপন করা হয়।

  স্বাধীন বাংলাদেশের স্থপতি, বাঙালি জাতির অবিসংবাদিত এই নেতা ১৯২০ সালের ১৭ই মার্চ গোপালগঞ্জ জেলার টুঙ্গিপাড়ায় এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন।

  এ উপলক্ষে রাজবাড়ী জেলা প্রশাসনের আয়োজনে গতকাল ১৭ই মার্চ সকাল থেকে রাত পর্যন্ত বিভিন্ন কর্মসূচীর মধ্য দিয়ে জাতির পিতার জন্মশত বার্ষিকী ও জাতীয় শিশু দিবস পালিত হয়েছে।

  সকালে সূর্যোদয়ের সাথে সাথে রাজবাড়ী পুলিশ লাইন্সে ৩১ বার তোপধ্বনিসহ সকল সরকারী, আধা-সরকারী, স্বায়ত্বশাসিত ও বেসরকারী ভবনে জাতীয় পতাকা উত্তোলনের মাধ্যমে দিবসের শুভ সূচনা করা হয়। এরপর সকাল ৯টায় জেলা প্রশাসকের কার্যালয়ের বঙ্গবন্ধু চত্ত্বরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্যে রাজবাড়ী-১ আসনের সংসদ সদস্য আলহাজ¦ কাজী কেরামত আলী, জেলা প্রশাসনের পক্ষে জেলা প্রশাসক দিলসাদ বেগম, জেলা পুলিশের পক্ষে পুলিশ সুপার এম এম শাকিলুজ্জামান পুষ্পস্তবক অর্পণ করেন। 

  এ সময় জেলা প্রশাসনের অতিরিক্ত জেলা প্রশাসকগণ, অতিরিক্ত পুলিশ সুপারগণ, জেলা প্রশাসনের সহকারী কমশিনারগণসহ জেলা প্রশাসন ও জেলা পুলিশের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাগণ এবং রাজবাড়ী-১ আসনের সংসদ সদস্যর কন্যা কানিজ ফাতেমা চৈতি, জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি হেদায়েত আলী সোহরাবসহ অন্যান্য নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। 

  এরপর পর্যায়ক্রমে জেলা বিভিন্ন সরকারী দপ্তরের কর্মকর্তা-কর্মচারীগণ, বিভিন শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানগণ, বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের পক্ষ থেকে পুষ্পমাল্য অর্পণ করা হয়।  

  পুষ্পমাল্য অর্পণ শেষে সকাল ১০টায় শহরের ৩নং বেড়াডাঙ্গাস্থ রাজবাড়ী শিশু পার্কে দিবসটি উপলক্ষে শিশু-কিশোরদের উপস্থিতিতে কেক কেটে এবং বেলুন ও পায়রা উড়িয়ে প্রধান অতিথি হিসেবে বঙ্গবন্ধুর জন্ম বার্ষিকী ও জাতীয় শিশু দিবসের শিশু সমাবেশ, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের উদ্বোধন করেন রাজবাড়ী-১ আসনের সংসদ সদস্য আলহাজ¦ কাজী কেরামত আলী। 

  জেলা প্রশাসক দিলসাদ বেগমের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে পুলিশ সুপার এম এম শাকিলুজ্জামান ও রাজবাড়ী জেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার বীর মুক্তিযোদ্ধা আবুল হোসেন বক্তব্য রাখেন।

  শিশু-কিশোর সমাবেশের আলোচনা অনুষ্ঠানের প্রধান অতিথির বক্তব্যে রাজবাড়ী-১ আসনের সংসদ সদস্য আলহাজ¦  কাজী কেরামত আলী, সভাপতি হিসেবে দিলসাদ বেগম ও বিশেষ অতিথি হিসেবে পুলিশ সুপার এম এম শাকিলুজ্জমানসহ বক্তাগণ তাদের বক্তব্যের শুরুতে হাজার বছরের শ্রেষ্ঠ বাঙ্গালী, মহান স্বাধীনতার স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ স্বাধীনতা যুদ্ধে শহীদ সকল মুক্তিযোদ্ধা ও ১৯৭৫ সালের ১৫ই আগস্ট বঙ্গবন্ধুর সাথে শহাদৎবরণকারী তার পরিবারের সকল সদস্যকে স্মরণ করে বলেন, আজকে আমরা যে স্বাধীন দেশের নাগরিক হয়ে নিজেদের অধিকার নিয়ে যার যার অবস্থানে সুন্দরভাবে শান্তিতে বসবাস করছি, সেটি সম্ভব হয়েছে আমাদের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্য। কারণ তিনি নেতৃত্ব দিয়ে মহান মুক্তিযুদ্ধের মাধ্যমে বিশে^র বুকে বাংলাদেশ নামক একটি স্বাধীন ও সর্বোভৌম রাষ্ট্রের জন্ম দিয়েছিলেন বলেই আজকে আমরা স্বাধীন দেশের নাগরিক। সুতরাং দলমত নির্বেশেষে আমাদের সকলেরই উচিত আমাদের ভবিষ্যৎ প্রজন্মের কাছে তার জীবনের ইতিহাস তুলে ধারা তাদেরকে দেশের উন্নয়নে উৎসাহিত করা ও নিজেদের উপর অর্পিত দায়িত্ব পালন করার মাধ্যমে তার কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশকে বিশে^র বুকে এটি উন্নত দেশ হিসেবে গড়ে তোলার মাধ্যমে তার স্বপ্নের সোনার বাংলা হিসেবে প্রতিষ্ঠা করা। আর সেই কাজটি করতে পারলেই আমাদের তার প্রতি যাথযথ ভালবাসা ও সম্মান করা হবে বলে বক্তাগণ তদের বক্তব্যে উল্লেখ করেন। 

  এছাড়াও বক্তাগণ সকল শিশু-কিশোরদের বঙ্গবন্ধুকে আরো বেশী বেশী করে জানার জন্য তার অসমাপ্ত আত্মজীবনী বইটি পড়ার আহ্ববান জানান। আলোচনা অনুষ্ঠানের মাঝে মাঝে জেলা শিল্পকলা একাডেমী ও শিশু একাডেমীর শিশু শিল্পীদের পরিবেশনায় সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে অনুষ্ঠান সমাপ্ত হয়। 

  এছাড়াও দিনব্যাপী রাজবাড়ী অফিসার্স ক্লাবের মুক্তমঞ্চ ও শহরের গুরুত্বচপূর্ণ স্থানে তথ্য অফিস কর্তৃক স্থাপনকৃত এলইডি স্ক্রিনে স্বাধীনতা ও বঙ্গবন্ধুর উপরে স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ও তথ্যচিত্র প্রদর্শন, সন্ধ্যায় রাজবাড়ীর বীর মুক্তিযোদ্ধা শহীদ খুশি রেলওয়ে ময়দানে আতশবাজী ফোটানো, সন্ধ্যা সাড়ে ৬টায় অফিসার্স ক্লাবের মুক্তমঞ্চে স্বাস্থ্য বিধি অনুসরণ করে আলোচনা সভা, পুরস্কার বিতরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। 

  জেলা প্রশাসক দিলসাদ বেগমের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে পুলিশ সুপার এম এম শাকিলুজ্জামান ও সিভিল সার্জন ডাঃ মোহাম্মদ ইব্রাহিম টিটন, অন্যান্য অতিথিদের মধ্যে রাজবাড়ী সরকারী আদর্শ মহিলা কলেজের অধ্যক্ষ প্রফেসর দিলীপ কুমার কর ও বীর মুক্তিযোদ্ধা মহসীন উদ্দিন বতু বক্তব্য রাখেন।

  এ সময় জেলা প্রশাসকের কার্যালয়ের স্থানীয় সরকার শাখার উপ-পরিচালক মোঃ বাকাহীদ হোসেন, অতিরিক্ত জেলা প্রশাসক(সার্বিক) সারোয়ার আহমেদ সালেহীন, অতিরিক্ত জেলা প্রশাসক(সার্বিক) সরকার আব্দুল্লাহ আল মামুন বাবু, অতিরিক্ত জেলা প্রশাসক(শিক্ষা ও আইসিটি) মোঃ মাহাবুর রহমান শেখ, এনএসআই’র রাজবাড়ী কার্যালয়ের উপ-পরিচালক মোঃ শরীফুল ইসলামসহ বিভিন্ন সরকারী দপ্তরের কর্মকর্তা, রাজনৈতিক-সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ, শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থী ও শিশু-কিশোররা উপস্থিত ছিলেন। 

  এছাড়াও দিবসটি উপলক্ষে বঙ্গবন্ধুর রূহের মাগফেরাত কামনা করে সুবিধামতো সময়ে মসজিদ, মন্দির, গীর্জাসহ সকল ধর্মীয় প্রতিষ্ঠানে বিশেষ মোনাজাত ও প্রার্থনা করা হয়।

পাংশা-কালুখালী উপজেলা নির্বাচনে ভোট কেন্দ্র পরিদর্শনে ডিসি-এসপি
বিশ্ব রেডক্রস-রেড ক্রিসেন্ট দিবসে রাজবাড়ীতে র‌্যালী-আলোচনা সভা
পাংশা ও কালুখালী উপজেলা পরিষদ নির্বাচনে আজ ভোট
সর্বশেষ সংবাদ