ঢাকা শুক্রবার, মে ১০, ২০২৪
রাজবাড়ীতে নিরাপদ পানি সরবরাহে আর্সেনিক স্ক্রীনিং কার্যক্রম শুরু হচ্ছে
  • আসহাবুল ইয়ামিন রয়েন
  • ২০২১-০৩-২২ ১৫:৫০:০১
রাজবাড়ী কালেক্টরেটের সম্মেলন কক্ষে গতকাল ২২শে মার্চ বিকালে জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর ও হাই লাইট ফাউন্ডেশনের উদ্যোগে আর্সেনিক স্ক্রীনিং, প্রশিক্ষণ ও অবহিতকরণ সভায় জেলা প্রশাসক দিলসাদ বেগম বক্তব্য রাখেন -মাতৃকণ্ঠ।

জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর(ডিপিএইচই), রাজবাড়ী ও হাই লাইট ফাউন্ডেশন (এইচএলএফ)-এর উদ্যোগে গতকাল ২২শে মার্চ বিকালে আর্সেনিক স্ক্রীনিং, প্রশিক্ষণ, অবহিতকরণ এবং তদারকি কার্যক্রমের আওতায় অবহিতকরণ সভা কালেক্টরেটের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়। 

  সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন জেলা প্রশাসক দিলসাদ বেগম। রাজবাড়ী জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী নাদিয়া ফেরদৌসীর সভাপতিত্বে সভায় অন্যান্যের মধ্যে জেলা পরিষদ চেয়ারম্যান ফকীর আব্দুল জব্বার, সিভিল সার্জন ডাঃ ইব্রাহীম মোহাম্মদ টিটন, রাজবাড়ী সরকারী আদর্শ কলেজের অধ্যক্ষ প্রফেসর দীলিপ কুমার কর ও জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি হেদায়েত আলী সোহরাব প্রমুখ বক্তব্য রাখেন। 

  সভায় স্বাগত বক্তব্য রাখেন হাই লাইট ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক শহিদুল ইসলাম ও পাওয়ার পয়েন্ট উপস্থাপনার মাধ্যমে প্রকল্পের সার্বিক দিক তুলে ধরেন হাই লাইট ফাউন্ডেশনের টীম লিডার হিফজুর রহমান। 

  এ সময় রাজবাড়ী সরকারী কলেজের অধ্যক্ষ প্রফেসর মোস্তাফিজুর রহমান, অতিরিক্ত জেলা প্রশাসক(সার্বিক) সারোয়ার আহম্মেদ সালেহীন, অতিরিক্ত পুলিশ সুপার(সদর সার্কেল) শেখ শরীফ-উজ-জামান, জেলা তথ্য অফিসার তাহমিনা আক্তার, জেলা প্রাথমিক শিক্ষা অফিসার হোসনে ইয়াসমীন করিমীসহ সভা সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

  সভায় প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক দিলসাদ বেগম বলেন, মার্চ মাস সবসমই আমাদের জন্য গুরুত্বপূর্ণ একটি মাস। আর এই বছরের মার্চ মাসটি অন্য যে কোন বছরের মার্চ মাসের চেয়ে আরো বেশী গুরুত্বপূর্ণ। কারণ এই বছরের মার্চ মাসে আমার আমাদের মহান স্বাধীনতার স্থপতি জাতির পিতার জন্মশতবার্ষিকী ও আমাদের মহান স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী পালন করছি। আমি আমার বক্তব্যের শুরুতেই আমাদের মহান স্বাধীনতার স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ মহান স্বাধীনতা যুদ্ধের সকল শহীদদের স্মরণ করছি। 

  তিনি বলেন সরকারের জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর ও হাই লাইট ফাউন্ডেশন আজকে রাজবাড়ীতে আর্সেনিক স্ক্রীনিং, প্রশিক্ষণ, অবহিতকরণ এবং তদারকি কর্মসূচীর আওতায় অবহিতকরণ সভার মাধ্যমে যে কার্যক্রম মুজিববর্ষে ও স্বাধীনতার রজতজয়ন্তী মাসে শুরু করা হল সেটি একটি ভালো উদ্যোগ। এর মাধ্যমে রাজবাড়ী জেলার মানুষেরা আর্সেনিক মুক্ত বিশুদ্ধ পানি পাচ্ছে কিনা সে সম্পর্কে জানা যাবে এবং এই সম্পর্কিত দক্ষ জনবল তৈরী করা যাবে। তবে আমাদের শুধুমাত্র ভূ-গর্ভস্থ পানি নিয়মিত সব কাজে সব সময় ব্যবহার করলে ভবিষ্যতে কোন দিন এই ভূ-গর্ভস্থ পানির রিজার্ভ শেষ হয়ে যাবে। সেই জন্য আমাদের ভূ-গর্ভস্থ পানির রিজার্ভ কমিয়ে প্রকৃতি থেকে যেটি পাওয়া যায় সেটি রিজার্ভারে সংরক্ষণের ব্যবস্থা করে সেটির ব্যবহার নিশ্চিত করতে হবে। পাশাপাশি আমাদের ভূ-গর্ভস্থ যে পানি ব্যবহার করি সেটি আর্সেনিক যুক্ত কি না সেটি নিশ্চিত কল্পে সরকার পূর্বের ন্যায় আজকে জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের মাধ্যেমে হাই লাইট ফাউন্ডেশনের ব্যবস্থাপনায় বাস্তবায়ন করতে যাচ্ছে সেটি যাতে সঠিকভাবে বাস্তবায়িত হয় এবং সাধারণ মানুষ যাতে এই প্রকল্পের মাধ্যমে উপকার পায় সে বিষয়টি সকলকে অবশ্যই খেয়াল রাখতে হবে। শুধু সেটাই নয় এই প্রকল্পে বাস্তবায়নের সময় যদি কোন জায়গায় ঠিকমত কাজ করা না হয় সেক্ষেত্রে যেখানে এই প্রকল্পটি বাস্তবায়ন হচ্ছে সেখানকার উপকারভোগীদের জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের সাথে অবশ্যই যোগযোগের মাধ্যমে বিষয়টি অবহিত করার আহ্বান জানাই। আমি মনে করি দেশের জনসাধারণের জন্য সরকারের এই ধরণের ভালো উদ্যোগগুলো আমরা ঠিকমত বাস্তবায়ন করতে পারলেই আমরা ভবিষ্যতে মাননীয় প্রধানমন্ত্রীর নেতৃত্বে জাতির পিতার স্বপ্নের সোনার বাংলা প্রতিষ্ঠায় আরো একধাপ এগিয়ে যাব বলে আমি বিশ্বাস করি।

   উল্লেখ্য যে, জনস্বাস্থ্য প্রকৌশল অধিপ্তরের ‘পানি সরবরাহে আর্সেনিক ঝুঁকি নিরসন’ প্রকল্পের আওতায় প্রশিক্ষণ, অবহিতকরণ এবং তদারকি প্রকল্পের কর্মসূচীর আওতায় দেশের আর্সেনিক স্ক্রীনিং, প্রশিক্ষণ, অবহিতকরণ এবং তদারকি প্রকল্পের কর্মসূচীর আওতায় সারা দেশের ৫৪টি জেলার ৩৩৫টি উপজেলায় আর্সেনিকমুক্ত নিরাপদ পানি সরবরাহের উদ্দেশ্যে আর্সেনিক স্ক্রীনিং, প্রশিক্ষণ, অবহিতকরণ এবং তদারকি কার্যক্রম গ্রহণ করা হয়েছে। এর মধ্যে রাজবাড়ী জেলার ৫টি উপজেলায় জনস্বাস্থ্য প্রকৌশল অধিপ্তরের সার্বিক তত্বাবধানে ফরিদপুর ভিত্তিক হাই লাইট ফাউন্ডেশন এই কর্মসূচী বাস্তবায়ন করবে। যার মাধ্যমে জেলা ও উপজেলা পর্যায়ে অবহিতকরণ সভাসহ প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ জনবল তৈরী করে প্রতিটি নলকূপে স্ক্রীনের মাধ্যমে আর্সেনিক আছে কিনা সেটি শনাক্ত করবে। সেখানে আর্সেনিকযুক্ত নলকূপ শনাক্ত হবে সেটিকে লালা এবং সেটিতে আর্সেনিক নাই সেটিকে নীল রং করার মাধ্যম্যে এই জেলাকে আর্সেনিক মুক্ত করা হবে বলে সভা সূত্রে জানা যায়।

পাংশা-কালুখালী উপজেলা নির্বাচনে ভোট কেন্দ্র পরিদর্শনে ডিসি-এসপি
বিশ্ব রেডক্রস-রেড ক্রিসেন্ট দিবসে রাজবাড়ীতে র‌্যালী-আলোচনা সভা
পাংশা ও কালুখালী উপজেলা পরিষদ নির্বাচনে আজ ভোট
সর্বশেষ সংবাদ