ঢাকা বৃহস্পতিবার, মে ৯, ২০২৪
রাজবাড়ীতে বর্ণাঢ্য আয়োজনে দুই দিনব্যাপী উন্নয়ন মেলা শুরু
  • আসহাবুল ইয়ামিন রয়েন
  • ২০২১-০৩-২৭ ১৮:৩৯:২৩
বাংলাদেশের স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশে উত্তোরণ উপলক্ষ্যে রাজরাড়ী জেলা প্রশাসনের আয়োজনে গতকাল ২৭শে মার্চ সকালে বর্ণাঢ্য র‌্যালী শেষে শহরের বীর মুক্তিযোদ্ধা শহীদ খুশি রেলওয়ে ময়দানে জেলা প্রশাসক দিলসাদ বেগম ও পুলিশ সুপার এম এম শাকিলাজ্জামান বেলুন ও পা

বাংলাদেশের স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশে উত্তোরণ উপলক্ষ্যে সারা দেশের ন্যায় রাজরাড়ী জেলা প্রশাসনের আয়োজনে ২৭ ও ২৮শে মার্চ দুইদিন ব্যাপী উন্নয়ন মেলার উদ্বোধন করা হয়েছে।

  এ উপলক্ষ্যে গতকাল ২৭শে মার্চ সকালে একটি বর্ণাঢ্য র‌্যালী জেলা প্রশাসকের আম্রকানন চত্বর থেকে বের হয়ে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে বীর মুক্তিযোদ্ধা শহীদ খুশি রেলওয়ে ময়দানে এসে শেষ হয়। 

  র‌্যালী শেষে জেলা প্রশাসক দিলসাদ বেগম ও পুলিশ সুপার এম এম শাকিলাজ্জামান বেলুন ও পায়রা উড়িয়ে উন্নয়ন মেলার উদ্বোধন করেন। 

  এ সময় জেলা পরিষদ চেয়ারম্যান ফকীর আব্দুল জব্বার, অতিরিক্ত জেলা প্রশাসক(শিক্ষা ও আইসিটি) মোঃ মাহাবুর রহমান শেখ, অতিরিক্ত পুলিশ সুপার মোঃ সালাহউদ্দিন, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা ফাহমি মোঃ সায়েফ, জেলা প্রশাসনের কমিশনারগণসহ জেলা বিভিন্ন সরকারী দপ্তরের কর্মকর্তগণ ও অমন্ত্রীত অতিথিগণ উপস্থিত ছিলেন।

উদ্বোধনী অনুষ্ঠান শেষে শহীদ খুশি রেলওয়ে ময়দানের মেলা মঞ্চে “স্বাধীনতার সূবর্ণজয়ন্তী ঃ স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল বাংলাদেশ” বিষয়ের উপর অনুষ্ঠিত হয় আলোচনা সভা। 

  জেলা প্রশাসক দিলসাদ বেগমের সভাপতিত্বে আলোচনা সভায় পুলিশ সুপার এম এম শাকিলুজ্জামান, জেলা পরিষদ চেয়ারম্যান ফকীর আব্দুল জব্বার, জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা মোঃ রফিকুল ইসলাম, জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক এম এম শহীদ মুরাদ ও মূল বক্তা হিসেবে রাজবাড়ী সরকারী কলেজের সাবেক উপাধ্যক্ষ প্রফেসর ফকরুজ্জামান মুকুট আলোচনায় অংশগ্রহণ করেন। অনুষ্ঠান সঞ্চালনা করেন জেলা প্রশাসনের সহকারী কমিশনার রেজওয়ানা নাহিদ। 

  আলোচনা সভায় সভাপতির বক্তব্যে জেলা প্রশাসক দিলসাদ বেগম বলেন, বঙ্গবন্ধু নেতৃত্বে ত্রিশ লক্ষ শহীদ ও ২লক্ষ বীরঙ্গনার আত্মত্যাগের বিনিময়ে মহান মুক্তিযুদ্ধের মাধ্যমে আমরা যখন স্বাধীনতা অর্জন করেছিলাম তখন পাকিস্থানের পক্ষে থাকা বিভিন্ন দেশের সরকার প্রধান ও আমাদের স্বাধীনতা বিরোধীরা বাংলাদেশের উন্নয়ন নিয়ে বিভিন্ন নীতিবাচক কথা বলেছিলেন। কিন্তু বঙ্গবন্ধু সেদিকে কর্ণপাত না দেশেকে একটি উন্নত সোনার বাংলা গঠনের লক্ষ্যে কাজ শুরু মাধ্যমে বাংলাদেশকে স্বল্পন্নত দেশে রূপান্তর করে গিয়েছিলেন। আজ স্বাধীনতার ৫০ বছর পর বাংলাদেশ বঙ্গবন্ধুর সুযোগ্য কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে উন্নয়নশীল দেশে তালিকায় স্থান পেয়েছে। শুধু সেটাই নয় আজকে করোনার মহামারীর কারনে বিশ্বের বিভিন্ন দেশ যখন অথনৈতিক ভাবে পিছিয়ে পড়ছে তখন বাংলাদেশ সেই করোনা মহামারীকে সফল ভাবে মোকাবেলার মাধ্যমে তার অর্থনৈতিক সফল্যকে ধরে রেখে সারা বিশ্বের মধ্যে রোল মডেল ও দক্ষিণ এশিয়ার মধ্যে অথনৈতিক ও বিভিন্ন সেক্টরে সফলতা অর্জনের মাধ্যমে শ্রেষ্ট দেশের মর্যাদায় প্রতিষ্ঠিত হয়েছে। আর এই শ্রেষ্টত্ব ধরে রাখতে ও ২০৪১ সালের মধ্যে বাংলাদেশকে বিশ্বের বুকে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা হিসেবে প্রতিষ্ঠা করতে আমাদের সকলকে যার যার জায়গা থেকে আমাদের উপর অর্পিত দায়িত্ব সঠিকভাবে পালনের মাধ্যমে দেশের উন্নয়নে সম্মেলিত ভাবে কাজ করতে হবে। 

  এছাড়াও তিনি তার বক্তব্যে দেশের মেগা প্রকল্প সমূহ, বর্তমান সরকারের বিভিন্ন উন্নয়ন কর্মকান্ড তুলে ধরেন ও বর্তমান করোনা পরিস্থিতিতে মাক্স পরিধানসহ সকলকে সরকার নির্দেশিত স্বাস্থ্যবিধি মেনে চলার আহবান জানান।

  পুলিশ সুপার এম এম শাকিলুজ্জামান তার বক্তব্যে বলেন, বর্তমানে আমরা যে এসডিজির ১৭টি ধাপ নিয়ে কাজ করছি সেই ধাপগুলোর অনেকগুলোই বঙ্গবন্ধু আমাদের স্বাধীনতা পরবর্তী ১৯৭২ সালের সংবিধানে অর্ন্তভূক্ত করেছিলেন। মাননীয় প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা বঙ্গবন্ধুর সেই দেখানো পথে দেশকে পরিচালিত করার মাধ্যমে আজকে বাংলাদেশকে বিশ্বের বুকে স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশের মর্যাদায় প্রতিষ্ঠিত করেছেন। আজকে বাংলাদেশ বিশ্বের বুকে একটি রোল মডেল দেশে পরিনত হয়েছে। সুতরাং আমাদের সকলকে তাদের কাজের মাধ্যমে সরকারের এই উন্নয়নের ধারাকে ধরে রাখতে হবে। যার মাধ্যমে আমার আমাদের ২০৪১ সালের বঙ্গবন্ধুর স্বপ্নের উন্নত বাংলাদেশ গড়ার লক্ষ্য অর্জনসহ সরকারের শতবছরের যে ডেল্টাপ্ল্যান আছে সেটি বাস্তাবয়ন করতে পারব। আর এরই মাধ্যমে আমরা আমাদের ভবিষ্যত প্রজন্মের জন্য একটি সুখি, সমৃদ্ধ উন্নত নিরাপদ বাংলাদেশ রেখে যেতে পারব বলে আমি বিশ্বাস করি। 

  এছাড়াও তিনি তার বক্তব্যে বর্তমান আইজিপির দিকনির্দেশনায় বর্তমান পুলিশ বাহিনী আধুনিকায়নের বিভিন্ন বিষয় তুলে ধরে বক্তব্য রাখেন। 

  আলোচনা সভা শেষে অতিথিগণ উন্নয়ন মেলায় অংগ্রহণকারী বিভিন্ন সরকারী দপ্তরের স্টল সমহূ পরিদর্শন করেন। 

  স্টল পরিদর্শন শেষে উন্নয়ন বিষয়ক ভিডিও প্রদর্শনসহ তরুনদের জন্য জাতির পিতার জীবনীর উপর ও স্থানীয় ভাবে বিভিন্ন উন্নয়নের উর নির্মিত তথ্যচিত্র ও ভিডিও প্রদর্শন করা হয়।

  এছাড়াও মেলা শেষে সাংস্কৃতিক অনুষ্ঠান ও অ্যাক্রোবেটিক প্রদর্শনীর মাধ্যমে মেলার প্রথম দিনের কর্মসূচী সমাপ্ত হয়।

  আজ ২৮শে মার্চ মেলার শেষ দিনের অনুষ্ঠানমালার মধ্যে রয়েছে সকালে ‘রূপকল্প ২০৪১ ঃ উন্নত ও সমৃদ্ধ বাংলাদেশ’ শীর্ষক সেমিনার, দুপুরে উন্নয়ন বিষয়ক কুইজ, উপস্থিত বক্তৃতা প্রতিযোগিতা, স্থানীয় বিভিন্ন উন্নয়ন চিত্র প্রদর্শনী, সাংস্কৃতিক ও সমাপনী অনুষ্ঠান।

পাংশা-কালুখালী উপজেলা নির্বাচনে ভোট কেন্দ্র পরিদর্শনে ডিসি-এসপি
বিশ্ব রেডক্রস-রেড ক্রিসেন্ট দিবসে রাজবাড়ীতে র‌্যালী-আলোচনা সভা
পাংশা ও কালুখালী উপজেলা পরিষদ নির্বাচনে আজ ভোট
সর্বশেষ সংবাদ