ঢাকা বৃহস্পতিবার, মে ৯, ২০২৪
অবৈধভাবে মার্কেট নির্মাণ ঃ রাজবাড়ীতে আইনজীবী ও কোর্টের কর্মচারীদের সংঘর্ষে ৯জন আহত
  • স্টাফ রিপোর্টার
  • ২০২১-০৩-৩০ ১৪:৫০:১১

রাজবাড়ী গণপূর্ত বিভাগের মালিকানাসহ নিয়ন্ত্রণাধীন ও মাষ্টার প্ল্যানভূক্ত কোর্ট মসজিদ চত্ত্বরের জমিতে অবৈধভাবে মার্কেট নির্মাণকে কেন্দ্র করে গত ২৯শে মার্চ দুপুরে আইনজীবী ও জজ কোর্টের কর্মচারীদের মধ্যে হাতাহাতিসহ সংঘর্ষের ঘটনা ঘটেছে। 

  এ ঘটনায় ৪জন আইনজীবী ও আদালতের ৫জন কর্মচারী আহত হয়েছে। আহতদের মধ্যে ৭জনকে রাজবাড়ী সদর হাসপাতালে চিকিৎসা নিয়েছেন। 

  ওই ঘটনার পর আইনজীবীরা রাজবাড়ীর জেলা জজ ও যুগ্ম-জেলা জজের প্রত্যাহারের দাবী জানিয়ে আদালত বর্জনের ঘোষণা দিয়েছে।

  রাজবাড়ী জেলা বার এসোসিয়েশনের সভাপতি এডঃ স্বপন কুমার সোম দাবী করেন, জেলা বার এসোসিয়েশনের নিজস্ব জমিতে অবৈধভাবে জেলা ও দায়রা জজ বাণিজ্যিক মার্কেট নির্মাণ করেছে। অবৈধভাবে মার্কেট নির্মাণের কারণে তারা মামলাও করেছেন। কিন্তু সে মামলা গ্রহণ বা রিজেক্ট কোনটিই করা হয়নি। ফলে গত ২৯শে মার্চ দুপুরে আইনজীবীরা রাজবাড়ীর যুগ্ম-জেলা জজ আদালত বর্জন করে নির্মাণাধীন মার্কেটের কাজ বন্ধের দাবীতে আদালত চত্বরে মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ করে। বিক্ষোভ মিছিলটি নির্মাণাধীন মার্কেটের সামনে আসলে জেলা জজ আদালতের কর্মচারীদের সাথে কথা-কাটাকাটি হয়। এক পর্যায়ে তারা আইনজীবীদের ওপর হামলা চালায়। এতে জেলা বার এসোসিয়েশনের সদস্য এডঃ এটিএম মোস্তফা মিঠু, এডঃ মেহেদী হাসান, এডঃ সম্রাট ও এডঃ নিজাম উদ্দিন আহত হন। আহতরা রাজবাড়ী সদর হাসপাতালে চিকিৎসা নেন। 

  এরপর জেলা বার এসোসিয়েশনে সাংবাদিক সম্মেলন করেন নেতৃবৃন্দ। এ সময় বক্তব্য রাখেন রাজবাড়ী জেলা বার এসোসিয়েশনের সভাপতি এডঃ স্বপন কুমার সোম, সাধারণ সম্পাদক এডঃ মোঃ আনিছুর রহমান ও সহ-সম্পাদক এডঃ খান মোহাম্মদ জহুরুল হক প্রমুখ।

  জেলা বার এসোসিয়েশনের সভাপতি এডঃ স্বপন কুমার সোম বলেন, আইনের বাইরে তারা কিছু করবেন না। তিনি অবিলম্বে রাজবাড়ীর জেলা ও দায়রা জজ এবং যুগ্ম-জেলা জজের প্রত্যাহারের দাবী জানিয়ে আদালত বর্জনের ঘোষণা দেন।

  সদর হাসপাতাল সূত্র জানায়, হাসপাতালের জরুরী বিভাগে আইনজীবি মেহেদী হাসান ও সম্রাট, জজ কোর্টের সাজ্জাদ, আবু হাসান, তারেকুল ইসলাম, মোস্তাফিজুর রহমান ও সৈয়দ আসিফ রহমান সাগর চিকিৎসা গ্রহণ করেন।

  এদিকে নির্মাণাধীন মার্কেটের দোকান বরাদ্দ নিয়েও ক্ষোভ প্রকাশ করেছেন আদালত চত্ত্বরে থাকা পুরানো ব্যবসায়ীরা। ব্যবসায়ী কোরবান সাংবাদিকদের বলেন, ৩লক্ষ টাকা জমা দেওয়ার পরও সাব-জজ তাকে বলেছেন তুমি দোকান পাবে না। আমার মতো ১৫/২০ বছর ধরে যারা এখানে ব্যবসা করছেন তারা কেউ মার্কেটের নিচ তলায় দোকান বরাদ্দ পাবে না। নিচতলায় দোকান বরাদ্দ পাচ্ছে জজ সাহেবের ড্রাইভারের ভাই ও তার আত্মীয় স্বজনরা। এছাড়াও জজ কোর্টের কর্মচারীদেরও দোকান বরাদ্দ দেওয়া হচ্ছে। অনেক ব্যবসায়ী টাকা দিলেও তার রশিদ দেওয়া হয়নি। 

  তবে এ বিষয়ে সাংবাদিকদের সাথে কথা বলতে রাজী হননি জেলা জজশীপের কোন কর্মকর্তা।

  রাজবাড়ী থানার ওসি স্বপন কুমার মজুমদার জানান, সংঘর্ষের খবর পেয়ে তিনিসহ থানা পুলিশের একটি দল ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনেন। তবে গতকাল মঙ্গলবার রাত ৯টা পর্যন্ত কোন পক্ষ থেকে থানায় অভিযাগ দায়ের করেনি।

  উল্লেখ্য, রাজবাড়ী গণপূর্ত বিভাগের মালিকানা ও নিয়ন্ত্রণাধীন মাষ্টার প্ল্যানভূক্ত অফিস ও কোর্ট এলাকায় কোর্ট মসজিদ চত্বরে মাষ্টার প্ল্যানভূক্ত ব্যতিত কোন স্থায়ী স্থাপনা(মার্কেট) নির্মাণ না করার জন্য ২০২০ সাথে ২০শে ডিসেম্বর জেলা ও দায়রা জজকে পত্র প্রদান করেন গণপূর্ত বিভাগের নির্বাহী প্রকৌশলী মোঃ জাকির হোসেন। কিন্তু তারপরও অবৈধভাবে চলছে স্থায়ী মার্কেট নির্মাণ কাজ।

পাংশা-কালুখালী উপজেলা নির্বাচনে ভোট কেন্দ্র পরিদর্শনে ডিসি-এসপি
বিশ্ব রেডক্রস-রেড ক্রিসেন্ট দিবসে রাজবাড়ীতে র‌্যালী-আলোচনা সভা
পাংশা ও কালুখালী উপজেলা পরিষদ নির্বাচনে আজ ভোট
সর্বশেষ সংবাদ