ঢাকা বৃহস্পতিবার, মে ৯, ২০২৪
রাজবাড়ীতে জাটকা সংরক্ষণ সপ্তাহ শুরু
  • চঞ্চল সরদার
  • ২০২১-০৪-০৪ ১৫:২৮:৪৮
‘মুজিব বর্ষে শপথ নেবো, জাটকা নয় ইলিশ খাবো’ এই শ্লোগানকে সামনে রেখে গতকাল ৪ঠা এপ্রিল সকালে রাজবাড়ীতে জাটকা সংরক্ষণ সপ্তাহ-২০২১ এর উদ্বোধন করা হয় -মাতৃকণ্ঠ।

‘মুজিব বর্ষে শপথ নেবো, জাটকা নয় ইলিশ খাবো’ এই শ্লোগানকে সামনে রেখে রাজবাড়ীতে জাটকা সংরক্ষণ সপ্তাহ-২০২১ এর উদ্বোধন ও সাঁতার প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে।

  গতকাল ৪ঠা এপ্রিল সকাল ১০টার দিকে রাজবাড়ী শহরের গোদার বাজারে পদ্মা নদীতে ইলিশ সম্পদ উন্নয়ন সংক্রান্ত টাস্কফোর্স কমিটির উদ্যোগে জাটকা সংরক্ষণ সপ্তাহের উদ্বোধন করা হয়।

  এ সময় প্রথমে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় রাজবাড়ী সদর উপজেলার নির্বাহী অফিসার ফাইমি মোঃ সায়েফের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন জেলা মৎস্য কর্মকর্তা জয়দেব পাল, বিশেষ অতিথি হিসেবে মিজানপুর ইউনিয়নের চেয়ারম্যান মোঃ আতিয়ার রহমান, সদর উপজেলার সিনিয়র মৎস্য কর্মকর্তা মোঃ রোকনুজ্জামান ও মৎস্য সম্প্রসারণ কর্মকর্তা শামিমা আক্তার বক্তব্য রাখেন। অনুষ্ঠানের উপস্থাপনা করেন সদর উপজেলার মৎস্য সম্প্রসারণ অফিসার মোস্তফা কামাল।

  এ সময় বক্তারা বলেন, আমাদের ইলিশের কথা ভাবতে হবে। যদি জাটকা ইলিশ প্রচুর পরিমাণ ধরা হয়। তাহলে একটা সময় আমরা আর ইলিশ পাবো না। আমরা ১০ ইঞ্চি (২৫ সেন্টিমিটার) দৈর্ঘ্যরে চেয়ে ছোট  ইলিশকে জাটকা বলি। জাটকা ধরা, পরিবহণ, ক্রয়-বিক্রয়, মজুদ ও হেফাজতে রাখা দন্ডনীয় অপরাধ যদি কেউ এই আইন অমান্য করে তাহলে তাকে ১বছর থেকে সর্বোচ্চ ২বছরের সশ্রম কারাদন্ডে অথবা ৫হাজার টাকা জরিমানা অথবা উভয় দন্ডে দন্ডিত হবেন। যদি কোন মানুষ এই আইন অমান্য করে তাকে ছাড় দেওয়া হবে না বলেও তারা জানান।

  আলোচনা সভা শেষে ৩০জন জেলের অংশগ্রহণে সাঁতার প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। তাদের মধ্যে থেকে ৩জন বিজয়ী হয়। পরে অতিথিরা বিজয়ীদের হাতে ট্রফি তুলে দেন।

  উল্লেখ্য, জাটকা সংরক্ষণ সপ্তাহ-২০২১ উপলক্ষে ৪ঠা থেকে ১০ই এপ্রিল পর্যন্ত রাজবাড়ীতে নানা কর্মসূচি রয়েছে।

পাংশা-কালুখালী উপজেলা নির্বাচনে ভোট কেন্দ্র পরিদর্শনে ডিসি-এসপি
বিশ্ব রেডক্রস-রেড ক্রিসেন্ট দিবসে রাজবাড়ীতে র‌্যালী-আলোচনা সভা
পাংশা ও কালুখালী উপজেলা পরিষদ নির্বাচনে আজ ভোট
সর্বশেষ সংবাদ