ঢাকা বুধবার, মে ৮, ২০২৪
রাজবাড়ী সদরের রাজাপুর ইয়াছিন ইনস্টিটিউশনের খেলার মাঠ দখল করে চলছে ঠিকাদারীর কাজ!
  • আশিকুর রহমান
  • ২০২১-০৪-১৫ ১৫:০৬:৫৯
রাজবাড়ী সদর উপজেলার রাজাপুর ইয়াছিন ইনস্টিটিউশনের খেলার মাঠ দখল করে ঠিকাদারী প্রতিষ্ঠান কার্যক্রম চালিয়ে আসছে। এতে খেলাধুলা থেকে বঞ্চিত রয়েছে শিক্ষার্থী ও স্থানীয় শিশু-কিশোররা -মাতৃকণ্ঠ।

রাজবাড়ী সদর উপজেলার বসন্তপুর ইউনিয়নের রাজাপুর ইয়াছিন ইনস্টিটিউশনের খেলার মাঠ দখল করে তিন মাস ধরে একটি ঠিকাদারী প্রতিষ্ঠান কার্যক্রম চালিয়ে আসছে। এতে খেলাধুলা থেকে বঞ্চিত রয়েছে ওই বিদ্যালয়ের শিক্ষার্থী ও স্থানীয় শিশু-কিশোররা। 

  অভিযোগ উঠেছে, বিদ্যালয় কর্তৃপক্ষের কাছ থেকে মোটা অংকের টাকার বিনিময়ে মাঠটি ভাড়া নিয়েছে ঠিকাদারী প্রতিষ্ঠান মেসার্স সুজন এন্টারপ্রাইজ। তবে টাকা লেনদেনের অভিযোগ নাকচ করেছেন বিদ্যালয় কর্তৃপক্ষ ও ঠিকাদারী প্রতিষ্ঠান।

  সরেজমিনে গিয়ে দেখা গেছে, বিশাল মাঠের পুরোটিই সাজানো রয়েছে বালি, সিমেন্ট ও পাথরের তৈরী ব্লক দিয়ে। এক পাশে শ্রমিকরা ব্লক তৈরী করছেন। দেখে বোঝার উপায় নেই এটি একটি খেলার মাঠ। মাঠের একপাশে লোহার তৈরী গোলপোস্টের শুধু একটি বার দন্ডায়মান রয়েছে। বাকী বারগুলো ভেঙে ফেলা হয়েছে। ওই দন্ডায়মান বারটিই সাক্ষী দিচ্ছে এটি একটি খেলার মাঠ। কিন্তু আজ সেটি ব্যবসায়ীদের দখলে। প্রভাবশালী ঠিকাদারের এমন নির্মম কর্মকান্ডে মুখ খুলতে সাহস না পেয়ে খেলাধুলার পরিবর্তে মোবাইলে গেমস খেলে ও ইন্টারনেটে সময় পার করছে শিক্ষার্থী ও স্থানীয় শিশু-কিশোররা।

  নাম প্রকাশে অনিচ্ছুক স্থানীয়রা জানান, দুই একর ১৫শতাংশ আয়তনের খেলার মাঠটি ঠিকাদারী প্রতিষ্ঠানের কাছে ১লাখ টাকার বিনিময়ে ভাড়া দিয়েছেন বিদ্যালয় পরিচালনা কমিটির নেতৃবৃন্দ। অথচ এই এলাকার ছেলেদের খেলাধুলার একমাত্র ভরসা ছিল এই মাঠটি। সেটি এখন ঠিকাদারী প্রতিষ্ঠানের দখলে। প্রায় তিন মাসেরও বেশি সময় ধরে খেলার মাঠটি দখল করে ব্লক তৈরী করছে প্রতিষ্ঠানটি। এমন পরিস্থিতি আরো কতদিন থাকবে সেটিও বলতে পারছেন না তারা। 

  মাঠটি দ্রুত দখলমুক্ত করে খেলার পরিবেশ ফিরিয়ে না আনলে শিক্ষার্থী ও শিশু-কিশোররা বিপথগামী হবে বলে আশংকা স্থানীয়দের। 

  রাজাপুর ইয়াছিন ইনস্টিটিউশন বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি জাহিদ বিশ^াস বলেন, ‘রাজাপুর স্লুইস গেটের দুই প্রান্তে সরকারী প্রকল্পের মাধ্যমে ব্লক বসানো হচ্ছে। এই ব্লক তৈরীর কাজের জন্য ঠিকাদারী প্রতিষ্ঠান বিদ্যালয় কর্তৃপক্ষের কাছে মাঠটি ব্যবহারে জন্য লিখিত আবেদন করে। আবেদনে তারা উল্লেখ করেন ব্লক তৈরী করার জন্য ভাল কোন জায়গা না থাকায় তারা মাঠটি ব্যবহার করতে চান। যেহেতু করোনাভাইরাসের কারণে স্কুল বন্ধ। সে কারণে ঠিকাদারী প্রতিষ্ঠানের আবেদেনের পরিপ্রেক্ষিতে আমরা তাদেরকে মাঠটি ব্যবহার করতে দিয়েছি। তবে এখানে কোন আর্থিক লেনদেন হয়নি।’

  ঠিকাদারী প্রতিষ্ঠান সুজন এন্টারপ্রাইজের পরিচালক আবুল হাসেম সুজন বলেন, ‘জনস্বার্থে রাজাপুর স্লুইস গেটের ব্লক বসানোর কাজের ব্লক তৈরী করার জন্য পর্যাপ্ত জায়গা না থাকায় বিদ্যালয় কর্তৃপক্ষের কাছে মাঠটি ব্যবহারে জন্য লিখিত আবেদন করি। আবেদনের পরিপ্রেক্ষিতে তারা আমাদের মাঠটি ব্যবহার করতে দিয়েছেন।’

  মাঠ ব্যবহারের ব্যাপারে বিদ্যালয় কর্তৃপক্ষের সঙ্গে কোন আর্থিক লেনদেন হয়নি বলে দাবী করেছেন আবুল হাসেম সুজন।

পাংশা ও কালুখালী উপজেলা পরিষদ নির্বাচনে আজ ভোট
পাংশা ও কালুখালীতে দায়িত্বপ্রাপ্ত ম্যাজিস্ট্রেটদের অবহিতকরণ সভা
জেলার শ্রেষ্ঠ ভান্ডারিয়া সিদ্দিকীয়া কামিল মাদাসা॥৫টি পুরস্কার লাভ
সর্বশেষ সংবাদ