ঢাকা বৃহস্পতিবার, মে ৯, ২০২৪
দৌলতদিয়া যৌনপল্লীতে লকডাউনের প্রভাব॥বন্ধ রয়েছে খদ্দের যাতায়াত
  • আবুল হোসেন
  • ২০২১-০৪-১৬ ১৪:১৯:৩৪
দৌলতদিয়ায় যৌনপল্লীতেও পড়েছে লকডাউনের প্রভাব। বন্ধ রয়েছে পল্লীতে খদ্দের আসা-যাওয়া -মাতৃকণ্ঠ।

করোনার সংক্রমণ রোধে দ্বিতীয় দফায় ১৪ই এপ্রিল থেকে সারা দেশে ৭দিনের লকডাউন ঘোষণা করেছে সরকার।

  করোনার সংক্রমণ রোধে বার বার সবাইকে ঘরে থাকার জন্য প্রশাসনের পক্ষ থেকে নির্দেশ দেওয়া হচ্ছে। এই পরিস্থিতিতে নিত্য প্রয়োজনীয় পণ্যের দোকান, ফার্মেসী, কাঁচাবাজার ছাড়া সবরকম ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ।

  রাজবাড়ী জেলার গোয়ালন্দ উপজেলার দৌলতদিয়ায় দেশের সর্ববৃহৎ যৌনপল্লীতেও পড়েছে লকডাউনের প্রভাব। করোনার সংক্রমণ বৃদ্ধির কারণে সারা দেশে লকডাউন চলছে। এরই ধারাবাহিকতায় বন্ধ রয়েছে যৌনপল্লীতে খদ্দের আসা-যাওয়া। তার প্রভাবের  মধ্যে আর্থিক সমস্যায় পড়েছেন যৌনকর্মীরা। জরুরী প্রয়োজন ছাড়া কেউ এখান থেকে বাহিরে যেতে পারবেনা, বাহির থেকে কোন লোকপল্লীতে প্রবেশ করবেনা এনটাই নির্দেশনা রয়েছে প্রশাসনের পক্ষ থেকে। যেখানে প্রতিদিন হাজার লোকের আসা-যাওয়া ছিল সেখানে লকডাউনের জেরে খদ্দেরদের দেখা নেই। পুরুষ শূন্য এই পল্লী আজ অসহায়। ফলে আর্থিক অনাটনের মুখে দৌলতদিয়ার যৌনকর্মীরা। এই পরিস্থিতি থেকে উদ্ধার পেতে তাঁদের ত্রাণ ও আর্থিক সাহায্য প্রয়োজন বলে জানান যৌনপল্লীর বাসিন্দারা। এ পল্লীতে সরকারী হিসেবে ১৬০০ ও বেসরকারী হিসেবে ৫হাজার যৌনকর্মী রয়েছেন।

  গোয়ালন্দ ঘাট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আব্দুল্লাহ আল তায়াবীর  জানান, সরকার থেকে আমাদের যেসব নির্দেশনা দিয়েছে আমরা তা বাস্তবায়ন করব এবং পল্লীর ভিতরে এর ব্যতিক্রম হবে না। যৌনপল্লীর বাসিন্দারা জরুরী প্রয়োজনে প্রধান ফটক দিয়ে বাইরে যেতে পারবে এবং নির্ধারিত সময়ের মধ্যে প্রয়োজন মিটিয়ে তাকে ফিরতে হবে।

  সরেজমিনে গতকাল শুক্রবার বেলা ১১টার দিকে পল্লীর ভিতরে দেখা যায়, সেখানে কোনো ভিড় নেই, স্বাভাবিক সময়ে যেখানে যৌনকর্মীরা গলির ভেতরে দাঁড়িয়ে থাকেন খদ্দেরদের জন্য, লকডাউনের কারণে তেমন চিত্র দেখা যায়নি। গলির ভেতরে ফাঁকা, খাবার হোটেল ও দোকান বন্ধ। যেখানে রাত দিন চলতো গান বাজনা, আজ সেখানে নেই জমজমাট গানের সুর, যৌনপল্লীর গলির মানুষ শূন্য ।

  যৌনকর্মীদের সংগঠন মুক্তি মহিলা সমিতির সভানেত্রী মোছাঃ মর্জিনা বেগম বলেন, গত বছর লকডাউনে সরকারী-বেসরকারী পর্যায়ে অনেক ত্রাণ ও আর্থিক সহযোগিতা পেয়েছি। কিন্তু এবার তেমন কোন সহযোগিতা পাচ্ছিনা। সঞ্চয় যা ছিল তা অনেক যৌনকর্মী ইতিমধ্যে খরচ করে ফেলেছে। সামনের দিনগুলো কিভাবে কাটবে বুঝতে পারছিনা।

  গোয়ালন্দ উপজেলা নির্বাহী অফিসার মোঃ আমিনুল ইসলাম বলেন, যৌনপল্লীতে যৌনকর্মীদের জন্য সরকারী ভাবে এখনও ত্রাণ সামগ্রী বরাদ্দ আসে নাই, বরাদ্দ আসলে অসহায়দের তালিকা করে ত্রাণ সামগ্রী দেওয়া হবে। 

পাংশা-কালুখালী উপজেলা নির্বাচনে ভোট কেন্দ্র পরিদর্শনে ডিসি-এসপি
বিশ্ব রেডক্রস-রেড ক্রিসেন্ট দিবসে রাজবাড়ীতে র‌্যালী-আলোচনা সভা
পাংশা ও কালুখালী উপজেলা পরিষদ নির্বাচনে আজ ভোট
সর্বশেষ সংবাদ