ঢাকা বুধবার, মে ৮, ২০২৪
রাজবাড়ীর দৌলতদিয়া-কাজিরহাট নৌরুটে অবৈধভাবে চলাচল করছে স্পিড বোট॥প্রশাসন নীরব !
  • আবুল হোসেন
  • ২০২০-০৬-০৪ ১৮:০৩:২৩
দৌলতদিয়া ও কাজিরহাট নৌরুটে অবৈধভাবে চলাচল করছে যাত্রীবাহি স্পিড বোট। লাইফ জ্যাকেট বিহীন ঝুঁকিপূর্ণভাবে যাত্রী নিয়ে এভাবেই উত্তাল পদ্মা ও যমুনা পাড়ি দিচ্ছে দিচ্ছে স্পিড বোটগুলো -মাতৃকণ্ঠ।

রাজবাড়ী জেলার গোয়ালন্দ উপজেলার দৌলতদিয়া ও পাবনার কাজিরহাট নৌরুটে অবৈধভাবে চলাচল করছে যাত্রীবাহি স্পিড বোট। 
  নৌ-পরিবহন কর্তৃপক্ষের(বিআইডব্লিউটিএ) অনুমোদন ছাড়াই স্পিড বোটগুলো অত্যন্ত ঝুঁকিপূর্ণভাবে যাত্রী নিয়ে উত্তাল পদ্মা ও যমুনা পাড়ি দিচ্ছে। স্পিড বোটগুলোর নেই কোন রেজিস্ট্রেশন সংক্রান্ত বৈধ কাগজপত্র এবং চালকদেরও নেই লাইসেন্স ও কোন প্রশিক্ষণ সনদ। যাত্রীদের গায়েও নেই কোন লাইফ জ্যাকেট। এভাবেই দীর্ঘদিন ধরে এই নৌরুটে অবৈধ স্পিড বোট চলছে। 
  জানা গেছে, দৌলতদিয়া ঘাট-কাজীরহাট নৌরুটে প্রায় ৩বছর ধরে এভাবেই মারাত্মক ঝুঁকি নিয়ে অবৈধভাবে স্পিড বোটগুলো চলাচল করছে। প্রতিদিন দৌলতদিয়া ঘাট থেকে ৬টি ও পাবনার কাজীর হাট থেকে ৩টি স্পিড বোট নিয়মিত যাত্রী পারাপার করছে। করোনা ভাইরাসের কারণে লঞ্চ চলাচল বন্ধের সাথে স্পিড বোট চলাচলও বন্ধ ছিল। কিন্তু গত ৩১শে মে থেকে লঞ্চ চলাচল শুরু হলে স্পিড বোটগুলোও পাল্লা দিয়ে চলাচল শুরু করে। লঞ্চের মতোই স্পিড বোটেও কোন সামাজিক দূরত্ব ও স্বাস্থ্য বিধি না মেনে গাদাগাদি করে ধারণ ক্ষমতার চেয়ে অনেক বেশী যাত্রী পারাপার করা হচ্ছে। উপরন্তু যাত্রীদের কাছ থেকে অতিরিক্ত ভাড়া আদায় করা হচ্ছে। 
  বকুল সরদার নামে কাজীর হাটের ১জন স্পিড বোট চালক বলেন, পাবনার রূপপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান তার বোটের মালিক। তিনি দিন মজুরীর ভিত্তিতে তার বোট চালান। তার স্পিড বোট চালানোর কোন সার্টিফিকেট নেই বলে তিনি স্বীকার করেন। কত জন যাত্রী নিয়ে দৌলতদিয়া ঘাটে আসলেন-জানতে চাইলে তিনি দাবী করেন ১১ জন যাত্রী নিয়ে এসেছেন। কিন্তু বাস্তবে দেখা গেল তিনি ১৯ জন যাত্রী নিয়ে এসেছেন। 
  দৌলতদিয়া ঘাট এলাকার একজন স্পিড বোট মালিক কাদের বেপারী বলেন, তিন বছর যাবৎ আমরা এই নৌরুটে স্পিড বোট চালাচ্ছি। আমাদের কোন বৈধ কাগজপত্র নেই, তবে জেলা প্রশাসক বরাবর আবেদন করেছি। 
  বিআইডব্লিউটিএ’র আরিচা অঞ্চলের উপ-পরিচালক শেখ সেলিম রেজা এবং টি.আই আশিকুল আলম বলেন, অবৈধভাবে চলাচল করার কারণে তাদের বিরুদ্ধে কয়েকটি মামলা দেয়া হয়েছে। এছাড়া স্পিড বোটগুলো বন্ধ করার জন্য প্রশাসনকে চিঠি দেয়া হয়েছে। দ্রুত স্পিড বোটগুলো বন্ধের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

পাংশা ও কালুখালী উপজেলা পরিষদ নির্বাচনে আজ ভোট
পাংশা ও কালুখালীতে দায়িত্বপ্রাপ্ত ম্যাজিস্ট্রেটদের অবহিতকরণ সভা
জেলার শ্রেষ্ঠ ভান্ডারিয়া সিদ্দিকীয়া কামিল মাদাসা॥৫টি পুরস্কার লাভ
সর্বশেষ সংবাদ