ঢাকা বৃহস্পতিবার, মে ৯, ২০২৪
ফরিদপুর জেলায় সর্বাত্মক লকডাউন নিশ্চিতে ৫দিনে ভ্রাম্যমান আদালতে ১৩৩টি মামলা
  • ফরিদপুর থেকে মাহবুব হোসেন পিয়াল
  • ২০২১-০৪-২০ ১৪:৪০:০৪

মহামারি করোনার দ্বিতীয় ঢেউ মোকাবিলায় সরকার ঘোষিত সর্বাত্মক লকডাউন ও স্বাস্থ্যবিধি নিশ্চিতে কঠোর অবস্থানে রয়েছে ফরিদপুর জেলা প্রশাসন। সমগ্র জেলায় নির্বাহী ম্যাজিস্ট্রেটদের নেতৃত্বে ১৫টি টিম গঠন করা হয়েছে। এই টিমগুলো দিন-রাত মাঠে থেকে সর্বাত্ম লকডাউন ও স্বাস্থ্যবিধি নিশ্চিত করতে কাজ করে যাচ্ছে। 
  জেলা প্রশাসন সূত্র জানায়, গত ১৪ই এপ্রিল থেকে দেশে সর্বাত্মক লকডাউন শুরু হয়েছে। গত ১৮ই এপ্রিল পর্যন্ত ৫দিনে সমগ্র জেলায় সরকারের নির্দেশনা অমান্যকারীদের বিরুদ্ধে ভ্রাম্যমান আদালতের অভিযানে ১৩৩ টি মামলা দায়ের করা হয়। ওই মামলাগুলোতে ৩ লাখ ১৫ হাজার ১শ টাকা জরিমানা আদায় করা হয়। ভ্রাম্যমান আদালতের অভিযান বর্তমানেও অব্যাহত রয়েছে।
  গত ৫দিনে ফরিদপুর সদর উপজেলায় ৩২টি মামলা, সদরপুর উপজেলায় ২৬টি মামলা, ভাঙ্গা উপজেলায় ৪২টি মামলা, মধুখালীতে ৭টি মামলা, আলফাডাঙ্গায় ১০টি মামলা, বোয়ালমারীতে ১৫টি মামলা এবং নগরকান্দায় ১টি মামলা দায়ের করা হয়। মোট ১৩৩ টি মামলায় ৩ লাখ ১৫ হাজার ১শ টাকা জরিমানা আদায় করা হয়।
  জানা যায়, সরকার ঘোষিত কঠোর নির্দেশনা অমান্য করে ব্যবসা প্রতিষ্ঠান, স্কুলসহ বিভিন্ন প্রতিষ্ঠান খোলা রাখা, স্বাস্থ্যবিধি না মেনে চলাচল, মাস্ক ব্যবহার না করা সহ সরকার ঘোষিত নির্দেশনা না মানার অপরাধে মামলাগুলো দায়ের করা হয়।
  ভ্রাম্যমান আদালতের অভিযানগুলো পরিচালনা করেন সংশ্লিষ্ট উপজেলার উপজেলা নির্বাহী কর্মকর্তা, সহকারী কমিশনার(ভূমি) ও জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেটগণ। দন্ডবিধি ১৮৬০ এর ১৮/২৬৯ ধারা এবং সংক্রমক রোগ (প্রতিরোধ, নিয়ন্ত্রণ ও নির্মূল) আইন এর ২০১৮ এর ২৪/২৫ এবং সড়ক পরিবহন আইন ২০১৮ ধারায় এ জরিমানা আদায় করা হয়।
  এদিকে জেলার করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণ ও ত্রাণ কার্যক্রম পরিচালনার লক্ষ্যে জেলা প্রশাসনের পক্ষ থেকে হটলাইন নম্বর খোলা হয়েছে। হটলাইন নম্বর-(০১৭০১-৬৭০০০৮) এবং (০৬৩১-৬৫০৬২)।
  ফরিদপুরের জেলা প্রশাসক অতুল সরকার বলেন, আমাদের প্রত্যেককেই নিজ থেকে সচেতন হতে হবে। তবেই এই মহামারির হাত থেকে রক্ষা পাওয়া সম্ভব হবে।
  তিনি আরো বলেন, করোনা নিয়ন্ত্রণে সর্বাত্মক লকডাউন ও স্বাস্থ্যবিধি নিশ্চিত করতে সরকার যে নির্দেশনা দিয়েছেন তা বাস্তবায়নের জন্য মাঠ প্রশাসনের সকলেই তৎপর রয়েছে। জেলার নয় উপজেলাতে নির্বাহী ম্যাজিস্ট্রেটদের নেতৃত্বে ১৫টি টিম গঠন করা হয়েছে। তারা প্রতিদিনই মানুষকে ঘরে রাখতে এবং সচেতন করতে কাজ করে যাচ্ছেন। 
  জেলা প্রশাসক আরো বলেন, জেলায় সর্বাত্মক লকডাউন নিশ্চিত করতে সরকার ঘোষিত নির্দেশনা অমান্যকারীদের বিরুদ্ধে ব্যবস্থাও নেওয়া হচ্ছে। ভ্রাম্যমান আদালতের চলমান অভিযান অব্যাহত রয়েছে।

পাংশা-কালুখালী উপজেলা নির্বাচনে ভোট কেন্দ্র পরিদর্শনে ডিসি-এসপি
বিশ্ব রেডক্রস-রেড ক্রিসেন্ট দিবসে রাজবাড়ীতে র‌্যালী-আলোচনা সভা
পাংশা ও কালুখালী উপজেলা পরিষদ নির্বাচনে আজ ভোট
সর্বশেষ সংবাদ