ঢাকা বৃহস্পতিবার, মে ৯, ২০২৪
ফেসবুক ভিত্তিক সংগঠন ‘রাজবাড়ী হেল্পলাইন’ অ্যাডমিন প্যানেল থেকে নেহালকে অব্যাহতি
  • প্রেস বিজ্ঞপ্তি
  • ২০২১-০৪-২৫ ১৫:১৪:২২

রাজবাড়ীর জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম “রাজবাড়ী হেল্পলাইন”-এর অ্যাডমিন প্যানেল থেকে সদস্য নেহাল আহমেদকে গত ২৪শে এপ্রিল রাতে অব্যাহতি দেওয়া হয়েছে। 

  গত এক সপ্তাহ আগে রাজবাড়ী হেল্পলাইনের অ্যাডমিন প্যানেলের সদস্য নির্বাচিত হয়েছিলেন। এই এক সপ্তাহের মাঝেই সে সংগঠন বিরোধী কার্যকলাপে লিপ্ত হওয়াসহ অর্থনৈতিক লেনদেনে তার অনিয়মের বিষয়টি ধরা পড়লে অ্যাডমিন প্যানেলের অন্যান্য সদস্যদের মাঝে তীব্র ক্ষোভের সৃষ্টি হয়। 

  পরে গত ২৪শে এপ্রিল রাত ১০টায় জরুরী ভিত্তিতে একটি জুম মিটিংয়ে সবার সর্বসম্মতিক্রমে তাকে গ্রুপের অ্যাডমিন প্যানেল থেকে অব্যাহতি প্রদানের সিদ্ধান্ত গৃহীত হয়।

  গতকাল ২৫শে এপ্রিল এ বিষয়টি নিয়ে রাজবাড়ী হেল্পলাইনের অ্যাডমিন প্যানেল থেকে একটি প্রেস বিজ্ঞপ্তি পাঠানো হয়েছে এবং গ্রুপেও একটি পোস্ট করেছে।

  রাজবাড়ী হেল্পলাইনের এডমিন মডারেটর প্যানেল থেকে গণমাধ্যমে পাঠানো প্রেস বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, আপনারা নিশ্চয় অবগত আছেন সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক ভিত্তিক সংগঠন “রাজবাড়ী হেল্পলাইন” প্রায় এক বছর ধরে রাজবাড়ীর অসহায় মানুষের জন্য কাজ করছে। 

  রাজবাড়ীর সকল মানুষের সমন্বয়ে এই সংগঠনটি দিনদিন সুনামের সাথে মানুষের জন্য কাজ করে যাচ্ছে। যা বিভিন্ন সময়ে সংগঠনটির কার্যক্রম নিয়ে পত্রিকায় সংবাদ প্রকাশিত হয়েছে। 

  বিশেষ করে শীতার্ত মানুষের পাশে দাঁড়ানো, অসহায় এক বুড়ির নতুন ঘর উপহার দেওয়া, রমজান মাস উপলক্ষে প্রতিদিন বিনামূল্যে অসহায় মানুষের মাঝে খাদ্য বিতরণ, করোনাকালীন সময়ে মুমূর্ষ রোগীর ফ্রি অক্সিজেনের ব্যবস্থা করা। যা ইতিমধ্যে ব্যাপক সমাদৃত হয়েছে। 

  কিন্তু অত্যন্ত দুঃখের বিষয়, আমাদের অ্যাডমিন প্যানেলের একজন সদস্য নেহাল আহমেদের বিভিন্ন কর্মকান্ড আমাদের সংগঠনকে প্রশ্নবিদ্ধ করেছে। তিনি সংগঠন বিরোধী কাজে লিপ্ত হয়েছিলেন। যার কারণে আমরা হেল্পলাইন বিভিন্ন জায়গাতে প্রশ্নবিদ্ধ হচ্ছিলাম। অধিক স্বচ্ছতার কারনে আমরা অ্যাডমিন প্যানেল সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছি তাকে অ্যাডমিন প্যানেল থেকে অব্যাহতি দেওয়ার। আমরা স্বচ্ছতায় বিশ্বাসী। যে সব কারণে তাকে অব্যাহতির সিদ্ধান্ত গ্রহণ হয় তা হলো ঃ ১। রাজবাড়ী হেল্পলাইনে কাজের জন্য যতটা বাজেট নিয়েছেন তার যথাযথ হিসাব বারবার চাওয়া সত্ত্বেও তিনি দেননি । 

  ২। রাজবাড়ী হেল্পলাইন ফ্রি অক্সিজেন সেবার জন্য ফান্ডিংয়ের জন্য নির্দিষ্ট দুটি বিকাশ নম্বর ও রকেট নম্বর দেওয়া হয়েছিল। কিন্তু এর বাইরে এডমিন প্যানেলের অন্যান্য সদস্যদেরকে না জানিয়ে তিনি অর্থ সংগ্রহ করেছেন। পরে বিষয়টি জানার পর হিসাব চাইলে তার যথাযথ হিসাব তিনি দিতে পারেননি । 

  আমরা চেয়েছিলাম আমরা যতটা অর্থ সংগ্রহ করেছি  সেটার সুস্পষ্ট বিবরণ এবং খরচের বিবরণসহ সবাইকে জানাবো। কিন্তু  তার কারণে আমরা সেটা  পারিনি । 

  ৩। রাজবাড়ী হেল্পলাইন একটি স্বেচ্ছাসেবী সংগঠন,  স্বেচ্ছাশ্রমের জন্য আমরা ভালোবাসা আশা করি, টাকা নয়। স্বেচ্ছাশ্রমের জন্য তিনি পারিশ্রমিক নিয়েছেন, যেটা খুবই দুঃখজনক। আমরা যারা কাজ করি তারা স্বেচ্ছাসেবক হিসেবেই কাজ করি।

  ৪। রাজবাড়ী হেল্পলাইন কারো ব্যক্তিগত প্রচার প্রচারনার মাধ্যম নয় । এই গ্রুপের সকল ভালো কাজের কৃতিত্ব এখানে আমরা যারা কাজ করি তাদের সবার আবার মন্দ কাজের জন্য যদি তিরষ্কার পেতে হয় সেটাও সবার। তাই যারা নিজেদের ব্যক্তিগত প্রচার প্রচারণার মাধ্যম হিসেবে রাজবাড়ী হেল্পলাইনকে ব্যবহার করবে- তাদের থেকে আমরা দূরে থাকাই শ্রেয় মনে করেছি। নেহাল আহমেদ এক সপ্তাহ এসেই সেটি করেছেন।

  ৫। প্রত্যেকটা সংগঠনের একটা সাংগঠনিক ব্যাপার আছে। তিনি সংগঠনের আর কাউকে না জানিয়ে বিভিন্ন গণমাধ্যমে যেসব বক্তব্য দিয়েছেন, সেটা অনেকক্ষেত্রেই অসম্পূর্ণ বক্তব্য। যা সাংগঠনিক ভাবে কারো সাথে আলোচনা করে দেননি তিনি। আমরা টিমওয়ার্কে বিশ্বাসী। 

  ৬। সংগঠনের কিছু সদস্যদের সাথে কাজ করতে তার "ইগো" তো বাঁধে- বলে তিনি অনেককেই জানিয়েছেন। তারা থাকলে তিনি কাজ করবেন না বলেও জানিয়েছেন, দলীয় কিছু ব্যপারে। আমরা দল মত নির্বিশেষে কাজ করি। তার কারণে আমাদের সাংগঠনিক শৃঙ্খলা ব্যাহত হয়েছে। তার কারণে সংগঠনের মধ্যে অন্তঃকোন্দল সৃষ্টি হচ্ছিলো । 

  আমরা সাংগঠনিকভাবে এর আগেও অনেককে অব্যহতি দিয়েছি। কারণ অনেকেই তারা সময় দিতে পারছিলেন না। তাদের প্রতি আমাদের শ্রদ্ধা। তাঁদের সবারই অবদান রয়েছে এই প্ল্যাটফর্মে। তাদের ব্যপারটা আমরা সবাইকে জানাইনি, কিন্ত নেহাল আহমেদের ব্যাপারটা যেহেতু সংগঠনের স্বচ্ছতাকে প্রশ্ন তোলে, তার জন্য আমরা জানাতে বাধ্য হয়েছি। এতে সবাই সতর্ক হবে। 

  এখন থেকে নেহাল আহমেদের সাথে রাজবাড়ী হেল্পলাইনের কোন সম্পৃক্ততা নেই। সে ক্ষেত্রে তার সাথে হেল্পলাইন নিয়ে কোন অর্থ লেনদেন করবেন না। কেউ যদি করে থাকেন সেটা তার নিজের দায়িত্বে করবেন। নেহাল আহমেতের দ্বারা কেউ প্রতারিত হলে এর জন্য রাজবাড়ী হেল্পলাইন দায়ী থাকবে না।

  এ বিষয়ে নেহাল আহমেদ গতকাল ২৫শে এপ্রিল তার ফেসবুক আইডিতে দেওয়া স্ট্যাটাসে বলেন, সকাল থেকে ফোনে ম্যাসেজের মাধ্যমে শ খানেক শুভাকাঙ্খী এবং সাংবাদিকের প্রশ্নের সম্মুখীন হতে হয়েছে। আসলে এডমিন প্যানেলের জয়ন্ত দাদা ছাড়া কাউকেই চিনি না সে একজন ভাল মানুষ, ধীমান বলে জানি। তার কাছে কারণ জানতে চেয়েছি, কেনই বা আমাকে হেল্প লাইনে আমাকে নিলো কেনই বা আমাকে অব্যাহতি দিলো। যেহেতু টাকা পয়সা সংক্রান্ত কোন বিষয় নিয়ে আমার সাথে সম্পর্ক নাই। কে কে টাকা দিলো কত খরচ হলো কিছুই জানি না। তারপরেও আমাকে নিয়ে ছবিসহ পোস্ট দেওয়া কোন মতেই গ্রহণ যোগ্য নয়, চব্বিশ ঘন্টার মধ্যে তারা গ্রুপে ব্যক্ত না করলে আমি নিজেই আমার অপরাধগুলো তুলে ধরবো।

পাংশা-কালুখালী উপজেলা নির্বাচনে ভোট কেন্দ্র পরিদর্শনে ডিসি-এসপি
বিশ্ব রেডক্রস-রেড ক্রিসেন্ট দিবসে রাজবাড়ীতে র‌্যালী-আলোচনা সভা
পাংশা ও কালুখালী উপজেলা পরিষদ নির্বাচনে আজ ভোট
সর্বশেষ সংবাদ