ঢাকা বৃহস্পতিবার, মে ৯, ২০২৪
গোয়ালন্দ উপজেলায় তামাক চাষের দিকে ঝুঁকছে চাষীরা॥হুমকিতে ফসলের আবাদ!
  • মইনুল হক মৃধা
  • ২০২১-০৪-২৭ ১৪:২০:৪৩
গোয়ালন্দ উপজেলায় দিন দিন বেড়েই চলছে বিষাক্ত তামাকের চাষ -মাতৃকণ্ঠ।

রাজবাড়ীর গোয়ালন্দ উপজেলায় দিন দিন বেড়েই চলছে বিষাক্ত তামাকের চাষ। দেশী-বিদেশী সিগারেট কোম্পানি গুলো বেশী মুনাফার লোভ দেখিয়ে তামাক চাষে আগ্রহী করে তুলছে চাষীদের। আর চাষের জন্য অগ্রীম খরচ দেয়ায় তামাক চাষের দিকেও ঝুঁকছে চাষীরা।

  উপজেলার উজানচর, ছোটভাকলা, দেবগ্রাম, দৌলতদিয়া ইউনিয়ন এবং পৌরসভায় দিনে দিনে ব্যাপক হারে তামাক চাষ বাড়ছে। এতে জমির উর্বরতা শক্তি নষ্ট হয়ে যাচ্ছে, দীর্ঘদিন তামাক চাষে জমিতে অন্য ফসল চাষ করা কঠিন হয়ে পড়ে। এছাড়া স্বাস্থ্যের জন্য ক্ষতিকর জেনেও তামাক চাষ করছে চাষীরা।

  কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা গেছে, গোয়ালন্দ উপজেলার পৌরসভাসহ চারটি ইউনিয়নে ২০১৮-২০১৯ অর্থবছরে ৩ হেক্টর, ২০১৯-২০২০ অর্থবছরের ৫ হেক্টর এবং ২০২০-২০২১ অর্থবছরে ৭ হেক্টর আবাদি জমিতে বিষাক্ত তামাক চাষ করা হয়েছে। এর মধ্যে উজানচর ইউনিয়নে সবচেয়ে বেশী। এ ছাড়া উপজেলার দূর্গম চরাঞ্চল এলাকায় বর্তমানে কৃষকেরা তামাক চাষে বেশী ঝুঁকছে। 

  স্থানীয় তামাক চাষী মোতালেব সেখ বলেন, জমিতে খাদ্য শষ্য রোপণ করে লাভবান হতে পারিনি। ক্ষতিকর জেনেও লোকসান দিতে দিতে এক প্রকার বাধ্য হয়েই তামাক চাষ করছি।

  আরেক কৃষক ছালাম সরদার বলেন, প্রতি বিঘা জমিতে তামাক চাষে বীজ, সার, কীটনাশক ও পরিচর্যাসহ মোট ব্যয় হয় ২৫ থেকে ৩০ হাজার টাকা। এ টাকা সহজ শর্তে ব্যয় করেন সিগারেট কোম্পানী গুলো। দামও ভালো পাওয়া যায়, লোকসানের কোন সম্ভাবনা নেই। এ কারণেই চাষীরা তামাক চাষের দিকে ঝুকছেন বেশী।

  গোয়ালন্দ উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ আসিফ মাহমুদ বলেন, তামাক ও তামাকজাত পণ্য শরীরের জন্য ক্ষতিকর এটা নতুন করে বলার কিছু নেই। তামাক থেকে জর্দা, গুল, বিড়ি, সিগারেটসহ বিভিন্ন ক্ষতিকর পণ্য তৈরী হয়। তামাক প্রক্রিয়াজাতকরণ ও ব্যবহারের ফলে মুখে ক্যান্সার, উচ্চ রক্তচাপ বৃদ্ধি হয়ে ব্রেন স্ট্রোক, হার্ট এ্যাটাক হওয়ার মত ঝুঁকিও থাকে। 

  এছাড়াও যে এলাকায় তামাক চাষ হয়, তার আশেপাশের মানুষেরও শ্বাসকষ্ট, চর্মরোগসহ নানা রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা রয়েছে।

  গোয়ালন্দ উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ রকিবুল ইসলাম বলেন, তামাক চাষ ক্ষতিকর এটা কমবেশী সবাই জানে। শুনেছি তামাক চাষীরা সিগারেট কোম্পানির সহযোগিতায় তামাক চাষ করে যাচ্ছে। ক্ষতিকর তামাক চাষে নিরুৎসাহিত করার জন্য আমরা মাঠপর্যায়ে নিয়মিত কাজ করে যাচ্ছি এবং কৃষকদের এর ক্ষতিকর দিকগুলো সম্পর্কে বুঝাচ্ছি। যাতে তারা তামাক চাষ বাদ দিয়ে খাদ্য শষ্য চাষে ফিরে আসেন।

পাংশা উপজেলা নির্বাচনে বুড়ো চেয়ারম্যান রিংকু ও ইতি ভাইস চেয়ারম্যান পদে বিজয়ী
কালুখালীতে চেয়ারম্যান পদে পুনরায় টিটো ভাইস চেয়ারম্যান পদে সুমন ও টুকটুকি বিজয়ী
পাংশা উপজেলা নির্বাচনে অশুভ শক্তির বিরুদ্ধে বিজয়-----জেলা আওয়ামী লীগ নেতা মিতুল হাকিম
সর্বশেষ সংবাদ