ঢাকা বৃহস্পতিবার, এপ্রিল ২৫, ২০২৪
বেসিন আছে ঃ পানি আর সাবান নেই!
  • মইনুল হক মৃধা
  • ২০২১-০৪-২৭ ১৪:২৩:৫২
মহামারি করোনাভাইরাস থেকে রক্ষার জন্য বারবার হাত ধৌত করার কথা বলা হলেও গোয়ালন্দ উপজেলার সেই ব্যবস্থাগুলো প্রায় উঠেই গেছে -মাতৃকণ্ঠ।

মহামারি করোনাভাইরাস থেকে রক্ষার জন্য বারবার হাত ধৌত করার কথা বলা হলেও গোয়ালন্দ উপজেলার সেই ব্যবস্থাগুলো প্রায় উঠেই গেছে। 

  গতবছর মহামারি করোনার শুরুতে কিছু ব্যবস্থা নেয়া হলেও রক্ষণাবেক্ষণের অভাবে তা নষ্ট হতে চলেছে। করোনা ভাইরাস সংক্রমণ রোধে হাত ধৌত করার জন্য গোয়ালন্দ উপজেলার জনসমাগম হয় এমন জায়গাগুলোতে গত বছর ৮টি বেসিন নির্মাণ করেছিল জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর। করোনা পরিস্থিতি পুরোপুরি নিয়ন্ত্রণে না এলেও এসব বেসিনের ব্যবহার একেবারে কমে গেছে।

  জানা গেছে, করোনা ভাইরাস সংক্রমণ রোধে হাত ধৌত করার জন্য গত বছর ২০২০ সালের মে-জুন মাসে গোয়ালন্দ উপজেলার বিভিন্ন অফিসের প্রবেশদ্বারের সামনে এবং জনবহুল স্থানগুলোতে হাত ধৌত করার জন্য ৮টি বেসিন নির্মাণ করেছিল জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর। প্রতিটি বেসিন নির্মাণে ব্যয় হয় প্রায় ৩০ হাজার টাকা এবং মোট ব্যয় হয় ২ লাখ ৪০ হাজার টাকা। দেশে করোনা পরিস্থিতি পুরোপুরি নিয়ন্ত্রণে না এলেও এসব বেসিনের ব্যবহার একেবারে কমে গেছে। হাত ধৌত করার উপকরণও রাখা হয় না অনেক বেসিনগুলোতে।

  সম্প্রতি পৌরসভার শহরে নির্মিত বেসিনে দেখা যায়, কোথাও ময়লা জমে আছে। নেই হাত ধৌতকরণ সাবান ও হ্যান্ডওয়াশ। বেসিনে নেই পানি, জমেছে শ্যাওলা। একই অবস্থা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে, রেজিস্ট্রার অফিস ও উপজেলা নিবাহী কর্মকর্তা অফিসের সামনেও। অবস্থা দেখে মনে হচ্ছে দীর্ঘদিন ধরে এসব ব্যবহার করা হয়নি। শুধু গোয়ালন্দ ঘাট থানার ভিতরে, বাসস্ট্যান্ড জামে মসজিদ ও গোয়ালন্দ  পৌরসভার সামনের বেসিনটি সচল রয়েছে।

  জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর গোয়ালন্দ উপজেলার সহকারী নির্বাহী প্রকৌশলী মোঃ নাসির উদ্দিন মোল্লা জানান, সাধারণ মানুষের হাত ধোয়ার জন্য উপজেলার বিভিন্ন স্থানে ৮টি বেসিন নির্মাণ করা হয়। হাত ধোয়ার বেসিনগুলো মাঝে মাঝে পরিস্কার করা হয় এবং আর সাবানের ব্যবস্থা আমাদের পক্ষ থেকে করা হয়। যেগুলো বেসিন কিছুটা নষ্ট হয়েছিল সেগুলো সংস্কার করা হয়েছে এবং চালু থাকার পরও সাধারণ মানুষ সেগুলো ব্যবহার করছে না। বর্তমানে যেগুলোতে সাবান নেই সেগুলোতে সাবানের ব্যবস্থা করা হচ্ছে।

ড্রেনের ৭০ শতাংশ কাজ না করেই ৭৭.৫ শতাংশ অর্থ উত্তোলন করেছে ঠিকাদার!
 ফরিদপুরে পদ্মা ও আড়িয়াল খাঁ নদীর ভাঙন॥আতঙ্কে স্থানীয়রা
 শত্রুতার বলি বড়ই গাছ
সর্বশেষ সংবাদ