ঢাকা বৃহস্পতিবার, মে ৯, ২০২৪
দুর্নীতি ও স্বজনপ্রীতি তদন্তে প্রমাণিত হওয়ায় পাংশা উপজেলা পরিষদ চেয়ারম্যান ওদুদ সাময়িক বরখাস্ত
  • সোহেল মিয়া
  • ২০২১-০৫-০৬ ১৪:৩২:৫৬
ব্যাপক অনিয়ম-দুর্নীতি ও স্বজনপ্রীতি তদন্তে প্রমাণিত হওয়ায় রাজবাড়ী জেলার পাংশা উপজেলা পরিষদের চেয়ারম্যান মোঃ ফরিদ হাসান ওদুদকে গত ৫ই মে সাময়িক ভাবে বরখাস্ত করেছে স্থানীয় সরকার বিভাগ -মাতৃকণ্ঠ।

ব্যাপক অনিয়ম-দুর্নীতি ও স্বজনপ্রীতির অভিযোগ বিভাগীয় কমিশনারের তদন্তে প্রমাণিত হওয়ায় রাজবাড়ী জেলার পাংশা উপজেলা পরিষদের চেয়ারম্যান মোঃ ফরিদ হাসান ওদুদকে গত ৫ই মে সাময়িক ভাবে বরখাস্ত করেছে স্থানীয় সরকার বিভাগ।

  একই সাথে পাংশা উপজেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান-১ কে উপজেলার সকল কার্যক্রম পরিচালনাসহ আর্থিক ক্ষমতা প্রদান করা হয়েছে।

  গত ৫ই মে রাষ্ট্রপতির আদেশক্রমে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রনালয়ের স্থানীয় সরকার বিভাগের উপজেলা-২ শাখার উপ-সচিব মোহাম্মদ সামসুল আলম স্বাক্ষরিত স্মারক নং-৪৬.০৪৫.০২৭.০৮.১৫০.১৫০.২০১৮-২৭৪ প্রজ্ঞাপনের মাধ্যমে এ আদেশ জারী করা হয়। 

  প্রজ্ঞাপন উল্লেখ করা হয়েছে, রাজবাড়ী জেলার পাংশা উপজেলা পরিষদের চেয়ারম্যান জনাব ফরিদ হাসান ওদুদ এর বিরুদ্ধে উপজেলা পরিষদের অধিগ্রহণকৃত জমিতে নির্মিত ১০টি দোকান তার আপন ভাই ও ফুফাতো ভাইয়ের নামে বরাদ্দ দেয়া, রাজস্ব তহবিল ব্যবহারের নির্দেশিকা অনুসরণ না করে গরীব/মেধাবী শিক্ষার্থীদের পরিবর্তে নিজস্ব লোকের সন্তানদের মধ্যে বৃত্তি প্রদানের মাধ্যমে অর্থ আত্মসাৎ করা, বয়স্কভাতা কর্মসূচি বাস্তবায়ন নীতিমালা(সংশােধিত) ২০১৩ অনুসরণ না করে বয়স্কভাতা প্রদান এবং নিয়ম বহির্ভূতভাবে উপজেলা পরিষদের ফান্ড থেকে পাংশা পৌরসভা এলাকায় প্রকল্প বরাদ্দ দেয়া সম্পর্কে আনীত অভিযোগগুলো বিভাগীয় কমিশনারের তদন্তে প্রমাণিত হয়েছে এবং যেহেতু তদন্ত প্রতিবেদনের প্রেক্ষিতে তাকে জবাব প্রদানের জন্য বলা হলে তিনি জবাব দেননি এবং পরবর্তীতে তাকে ব্যক্তিগত শুনানি প্রদানের জন্য বলা হলে তিনি শুনানিতেও অংশগ্রহণ করেননি।

  সেহেতু, উপজেলা পরিষদ আইন-১৯৯৮ [উপজেলা পরিষদ (সংশোধন) আইন, ২০১১ দ্বারা সংশোধিত] এর ১৩ খ ধারার বিধান অনুযায়ী রাজবাড়ী জেলার পাংশা উপজেলা পরিষদের চেয়ারম্যান ফরিদ হাসান ওদুদ’কে পাংশা উপজেলা পরিষদের চেয়ারম্যান পদ হতে সাময়িক বরখাস্ত করা হলো; এবং পাংশা উপজেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান-১’কে উপজেলা পরিষদের কার্যক্রম পরিচালনার জন্য পরিষদের আর্থিক ক্ষমতা প্রদান করা হলো।  

  পাংশা উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মাদ আলী  বলেন, আমি চেয়ারম্যানের সাময়িক বরখাস্ত হওয়ার চিঠি হাতে পেয়েছি। পাংশা উপজেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান-১ উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মোঃ জালাল উদ্দিন বিশ্বাস এখন থেকে ভারপ্রাপ্ত উপজেলা চেয়ারম্যান হিসাবে দায়িত্ব পালন করবেন।

  উল্লেখ্য, রাজবাড়ীর পাংশা উপজেলা পরিষদের জমিতে অবৈধ স্থাপনা নির্মাণসহ অনিয়ম, দুর্নীতি ও স্বজনপ্রীতির বিভিন্ন অভিযোগ বিভাগীয় কমিশনারের তদন্তে প্রমাণিত হওয়ায় পাংশা উপজেলা পরিষদের চেয়ারম্যান ফরিদ হাসান ওদুদকে ১০ দিনের মধ্যে ‘অভিযোগ সংক্রান্ত’ জবাব দাখিলের দ্বিতীয় তাগিদপত্র দিয়েছিল স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের স্থানীয় সরকার বিভাগের উপজেলা শাখা-২।

  এ সংক্রান্তে স্থানীয় সরকার বিভাগের উপ-সচিব মোহাম্মদ সামছুল হকের স্বাক্ষরিত (স্মারক নং-৪৬.০৪৫.০২৭.০৮.১৫০.১৫০.২০১৮-১৩৭, তারিখ-১লা মার্চ ২০২১ খ্রিস্টাব্দ) এর মাধ্যমে পাংশা উপজেলা পরিষদের চেয়ারম্যান ফরিদ হাসানের কাছে প্রেরিতে পত্রে বলা হয়েছিল, ‘আপনার বিরুদ্ধে পাংশা উপজেলা পরিষদের জমিতে অবৈধ স্থাপনা নির্মাণসহ নানা অনিয়ম, দুর্নীতি, স্বজনপ্রীতি ইত্যাদির অভিযোগের সাথে জড়িত মর্মে প্রমাণিত হয়েছে।

  এহেন কর্মকান্ড অসদাচরণ, ক্ষমতার অপব্যবহার, পরিষদ ও রাষ্ট্রের স্বার্থের হানিকর এবং উপজেলা পরিষদ আইন-১৯৯৮ (উপজেলা পরিষদ (সংশোধন) আইন, ২০১১ দ্বারা সংশোধিত) এর ১৩(১)(খ) ও ১৩(১)(গ) ধারার অপরাধের শামিল এবং উপজেলা পরিষদ আইন, ১৯৯৮ (উপজেলা পরিষদ (সংশোধন) আইন, ২০১১ দ্বারা সংশোধিত) এর ১৩(১)(খ) ও ১৩(১)(গ) ধারার অপরাধে কেন আপনার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে না- তার সন্তোষজনক জবাব ১০ কার্যদিবসের মধ্যে এ বিভাগে দাখিল করার জন্য ২৭/০৩/২০১৯ তারিখের ২৯৭ নং স্মারকে বলা হয়েছিল। কিন্তু অদ্যাবধি জবাব পাওয়া যায়নি।

এমতাবস্থায় উপজেলা পরিষদ আইন, ১৯৯৮ (উপজেলা পরিষদ (সংশোধন) আইন, ২০১১ দ্বারা সংশোধিত) এর ১৩(১)(খ) ও ১৩(১)(গ) ধারার অপরাধে কেন আপনার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে না- তার সন্তোষজনক জবাব একই আইনের ১৩(২) ধারা অনুযায়ী আগামী ১০ কার্যদিবসের মধ্যে এ বিভাগে দাখিল করার জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হয়েছিল। একই সাথে ব্যক্তিগত শুনানিতে আগ্রহী কিনা তাও জানাতে অনুরোধ করা হয়েছিল।

  ২০১৯ সালের ১০ই জানুয়ারী ঢাকা বিভাগীয় কমিশনার কে.এম আলী আজম পাংশা উপজেলা পরিষদের চেয়ারম্যান ফরিদ হাসান ওদুদের বিরুদ্ধে উত্থাপিত উপজেলা পরিষদের সরকারী জমিতে অবৈধ স্থাপনা নির্মাণ, অনিয়ম-দুর্নীতি ও স্বজনপ্রীতিসহ নানা অভিযোগ সরেজমিন তদন্ত করেন।

  পাংশা উপজেলা পরিষদ কার্যালয়ে তিনি এই তদন্ত কার্যক্রম পরিচালনা করেন। তদন্তকালে স্থানীয় সরকার বিভাগের ডিএলজি(যুগ্ম-সচিব) ইদ্রিস আলী, জেলা প্রশাসক মোঃ শওকত আলী ও পাংশা উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ রফিকুল ইসলাম উপস্থিত ছিলেন।

  পাংশা উপজেলা পরিষদের সাবেক ভাইস চেয়ারম্যান মোস্তফা মাহমুদ হেনা মুন্সীর গত ২৩/০৪/২০১৮ তারিখের অভিযোগের প্রেক্ষিতে স্থানীয় সরকার বিভাগ ৭/০৫/২০১৮ তারিখে তদন্তের নির্দেশ প্রদান করে।

  স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব বরাবর সাবেক ভাইস চেয়ারম্যান মোস্তফা মাহমুদ হেনা মুন্সী ওই অভিযোগ করেন। এর প্রেক্ষিতে প্রথমে গত ১৪/১১/২০১৮ তারিখে উক্ত অভিযোগ তদন্তের জন্য বিভাগীয় কমিশনার কর্তৃক দিন ধার্য্য করা হয়েছিল। কিন্তু পাংশা উপজেলা পরিষদের চেয়ারম্যান ফরিদ হাসান ওদুদ কর্তৃক তদন্ত কার্যক্রম একাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠানের পরে করার জন্য আবেদনের প্রেক্ষিতে স্থানীয় সরকার বিভাগের নির্দেশনা মোতাবেক তদন্ত কার্যক্রমটি ৩১/০১/২০১৯ পর্যন্ত বর্ধিত করা হয়।

  তদন্তকালে বিভাগীয় কমিশনার কে.এম আলী আজম পাংশা উপজেলা পরিষদ চেয়ারম্যান ফরিদ হাসান ওদুদের বিরুদ্ধে পরিষদের সরকারি জমিতে অবৈধ স্থাপনা নির্মাণসহ অনিয়ম-দুর্নীতি ও স্বজনপ্রীতিসহ নানা অভিযোগ সংশ্লিষ্ট বিভিন্ন কাগজপত্র দেখেন এবং পাংশা পৌরসভার মেয়র ও পাংশা উপজেলার ১০টি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানগণসহ অভিযোগকারীদের বক্তব্য শোনেন ও তাদের লিখিত স্বাক্ষ্য গ্রহণ করেন। এরপর তিনি অভিযুক্ত পাংশা উপজেলা চেয়ারম্যান ফরিদ হাসান ওদুদের বক্তব্য শোনেন।

  এছাড়াও তিনি পাংশা উপজেলা পরিষদের চেয়ারম্যান ফরিদ হাসান ওদুদ কর্তৃক পাংশা বাজারে উপজেলা পরিষদের জমিতে অবৈধভাবে নির্মিত শেড ও দোকান পরিদর্শনকালে বাজারের ব্যবসায়ীদের সাথে কথা বলেন।

  তদন্তে অভিযোগ সত্য প্রমাণিত হওয়ায় গত ১৪/০১/২০১৯ তারিখে তিনি স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের স্থানীয় সরকার বিভাগে প্রতিবেদন দাখিল করেন।

  উপজেলা পরিষদের চেয়ারম্যান পদ থেকে সাময়িক বরখাস্তের বিষয়ে জানতে গতকাল বৃহস্পতিবার ফরিদ হাসান ওদুদের বক্তব্য জানতে তার মোবাইলে একাধিক বার ফোন করে মোবাইল সংযোগ বন্ধ পাওয়া যায়।

  বিগত ২৪/৩/২০১৯ তারিখে অনুষ্ঠিত পাংশা উপজেলা পরিষদের নির্বাচনে আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী হিসেবে ফরিদ হাসান ওদুদ(আনারস) প্রতীক ৬হাজার ৬২ ভোটের ব্যবধানে দ্বিতীয়বারের মত পাংশা উপজেলা পরিষদের চেয়ারম্যান নির্বাচিত হন। নির্বাচনে ফরিদ হাসান ওদুদ(আনারস) প্রতীক ৪৪হাজার ৯৬৫ ভোট পেয়ে নির্বাচিত হন। তার প্রতিদ্বন্দ্বি আওয়ামী লীগ মনোনীত চেয়ারম্যান প্রার্থী সাবেক পাংশা উপজেলা আওয়ামী লীগের সভাপতি একেএম শফিকুল মোরশেদ আরুজ(নৌকা) প্রতীকে ৩৮ হাজার ৯০৩ ভোট পেয়েছিলেন।

  প্রকাশ থাকে যে, করোনাকালে গত বছর(২০২০ সালে) সরকারী চাল আত্মসাতের অভিযোগে পাংশা উপজেলা পরিষদ চেয়ারম্যান ফরিদ হাসান ওদুদের আপন ছোট ভাই উপজেলার যশাই ইউপি'র চেয়ারম্যান মোঃ সিদ্দিকুর রহমান মন্ডল (৪৫)কে ওই বছরের গত ২৩শে এপ্রিল স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের স্থানীয় সরকার বিভাগের ইউনিয়ন পরিষদ-১ অধিশাখার উপ-সচিব মোহাম্মদ ইফতেখার আহমেদ চৌধুরীর স্বাক্ষরিত একটি প্রজ্ঞাপন সাময়িক বরখাস্ত করা হয়।

  জানা গেছে পাংশা মডেল থানা পুলিশ ২০২০ সালের ১৯শে এপ্রিল পাংশা পৌরসভার বাঁশআরা সরকারী প্রাথমিক বিদ্যালয়ের পাশে(দরগাতলা বাজারের) একটি ভবন থেকে সরকারী ১৩৪ বস্তা চাল ও ১৩৫ প্যাকেট বিএডিসি’র পাটের বীজ উদ্ধার করে। এ ঘটনায় পাংশা মডেল থানার এস.আই ননী গোপাল বাদী হয়ে গ্রেফতাকৃত মুদি দোকানী আব্দুর রাজ্জাক শাহকে প্রধান আসামী এবং পলাতক যশাই ইউপি চেয়ারম্যান সিদ্দিকুর রহমান মন্ডলকে ২নম্বর আসামী করে পেনাল কোর্ডের ৪০৬/৪০৯/৩৪ ধারায় পাংশা থানায় মামলা নং-৬, তাং-১৯/৪/২০২০ইং দায়ের করে। 

পাংশা-কালুখালী উপজেলা নির্বাচনে ভোট কেন্দ্র পরিদর্শনে ডিসি-এসপি
বিশ্ব রেডক্রস-রেড ক্রিসেন্ট দিবসে রাজবাড়ীতে র‌্যালী-আলোচনা সভা
পাংশা ও কালুখালী উপজেলা পরিষদ নির্বাচনে আজ ভোট
সর্বশেষ সংবাদ