ঢাকা বৃহস্পতিবার, মে ৯, ২০২৪
দীর্ঘ ৪৫বছর ধরে মাছ কেটে সংসার চালাচ্ছেন গোয়ালন্দের সত্য বিশ্বাস
  • আবুল হোসেন
  • ২০২০-০৬-০৭ ১৫:২০:৩৪
গোয়ালন্দের সত্য বিশ্বাস দীর্ঘ ৪৫বছর ধরে মাছ কেটে জীবিকা নির্বাহ করছেন -মাতৃকণ্ঠ।

রাজবাড়ী জেলার গোয়ালন্দের সত্য বিশ্বাস(৫৮) দীর্ঘ ৪৫বছর ধরে মাছ কেটে সংসার চালাচ্ছেন। মাছ কাটার পেশায় জীবিকা নির্ভর করে তিনি ৪ মেয়ে ও ১ ছেলেকে মানুষ করে তাদেরকে বিয়ে দিয়েছেন।
  গোয়ালন্দ পৌরসভার ৫নং ওয়ার্ডের ক্ষুদিরাম সরকার পাড়ার মৃত কেষ্ট বিশ্বাসের ছেলে সত্য বিশ্বাস ১৩ বছর বয়স থেকে তার বাবার সাথে মাছ কাটা শুরু করেন। এরপর থেকে একটানা ৪৫বছর ধরে তিনি একইভাবে মাছ কেটে যাচ্ছেন। 
  সত্য বিশ্বাস বলেন, পুরাতন গোয়ালন্দ ঘাট থাকতে বাবার সাথে মাছ কাটা শুরু করি। পরবর্তীতে স্বাধীনতার পর  গোয়ালন্দ ঘাট যখন দৌলতদিয়ায় স্থানান্তর হয় তখন আমিও দৌলতদিয়া ঘাটে চলে আসি। আমি আমার এ পেশাকে শুধু কর্ম হিসেবে নয়-সেবা হিসাবে গ্রহণ করেছি। কাকডাকা ভোরে বাড়ী থেকে বের হয়ে প্রায় ৭কিঃ মিঃ পাড়ি দিয়ে দৌলতদিয়া বাজারে এসে দোকান খুলে বটি নিয়ে বসার পর যখন স্থানীয় হোটেল ব্যবসায়ীরা বড় বড় মাছ কাটার জন্য আমার কাছে দেয় তখন  মাছ গুলো দেখে বুকটা ভরে যায়। প্রতিদিন ভোর থেকে বেলা ১১টা পর্যন্ত মাছ কেটে ৫/৬শত টাকা আয় হয়। কিন্তু করোনা ভাইরাসের কারণে হোটেলগুলো বন্ধ হয়ে যাওয়ায় মাছ কাটার কাজও বন্ধ হয়ে যায়। এখন প্রতিদিন ১৫০-২০০ টাকা করে আয় হচ্ছে, যা দিয়ে সংসার চালানো কঠিন হয়ে পড়েছে। সরকারীভাবে মৎস্যজীবীরা বিভিন্ন সুযোগ-সুবিধা পেলেও আমি কখনো কোন সুযোগ-সুবিধা পাইনি। ধার-দেনা করে এখন সংসার চালাচ্ছি। 
  দৌলতদিয়া ঘাট রেলওয়ে স্টেশন এলাকার হোটেল ব্যবসায়ী সফর আলী বলেন, আমরা বড় বড় মাছগুলো সত্য দাদাকে দিয়ে কাটাই। বিনিময়ে তাকে কিছু টাকা দেই। এছাড়াও তিনি বড় মাছের ছাটগুলো(উচ্ছিষ্ট) রেখে দেন, যা তিনি গরীব মানুষের নিকট বিক্রি করে কিছু পয়সা পান। 
  দৌলতদিয়া বাজার ব্যবসায়ী পরিষদের সভাপতি মোহন মন্ডল বলেন, আমি ১৯৭৫ সাল থেকে সত্য দাদাকে মাছ কাটতে দেখছি। এই করে তার সংসার চলছে। 

পাংশা-কালুখালী উপজেলা নির্বাচনে ভোট কেন্দ্র পরিদর্শনে ডিসি-এসপি
বিশ্ব রেডক্রস-রেড ক্রিসেন্ট দিবসে রাজবাড়ীতে র‌্যালী-আলোচনা সভা
পাংশা ও কালুখালী উপজেলা পরিষদ নির্বাচনে আজ ভোট
সর্বশেষ সংবাদ