ঢাকা বৃহস্পতিবার, মে ৯, ২০২৪
রাজবাড়ী জেলা কারাগারে ধারণ ক্ষমতার ৭গুণ বেশী বন্দী॥আদালতের অচলাবস্থায় ন্যায় বিচার বিলম্বিত!
  • স্টাফ রিপোর্টার
  • ২০২১-০৫-২৬ ১৫:৩৮:২৮

রাজবাড়ী জেলা কারাগারে বর্তমানে ধারণ ক্ষমতার ৭ গুণেরও বেশী বন্দী থাকায় করায় কারাভ্যন্তরে তিল ধারণের ঠাঁই নেই। 

  করোনা ভাইরাস মহামারীর কারণে আদালত কার্যক্রম স্বাভাবিকের চেয়ে সীমিত পরিসরে চলায় এবং আইনজীবীদের আদালত বর্জনের প্রেক্ষিতে আদালতের স্বাভাবিক বিচারিক কার্যক্রম ব্যাহত হওয়ায় মামলার জট তৈরি এবং কারাগারে বন্দীর সংখ্যা ক্রমেই আরো বৃদ্ধি পাচ্ছে।

  সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, ২০০৬ সালের ১৪ই অক্টোবর চালু হওয়া রাজবাড়ী জেলা কারাগারে বন্দী ধারণ ক্ষমতা ১০০ জন। এরমধ্যে ৯০ জন পুরুষ, ১০ জন মহিলা, ৮ জন কিশোর এবং ৬ জন ডিভিশনপ্রাপ্ত বন্দী রাখার ব্যবস্থা রয়েছে। 

  সূত্র আরো জানায়, গতকাল ২৬শে মে পর্যন্ত রাজবাড়ী জেলা কারাগারে বন্দীর সংখ্যা ছিল ৭১৫ জন। এর মধ্যে পুরুষ ৬৮৮ জন এবং মহিলা ২৭ জন। বন্দীদের মধ্যে সশ্রম কারাদন্ড প্রাপ্ত পুরুষ কয়েদী ৫৯ জন, মহিলা কয়েদী ১জন, বিনাশ্রম কারাদন্ড প্রাপ্ত পুরুষ কয়েদী ৫০ জন, মহিলা কয়েদী ৭জন এবং ৫৯৮ জন হাজতী বন্দী রয়েছে। 

  সংশ্লিষ্ট দায়িত্বশীল একটি বিশ্বস্ত সূত্র জানায়, রাজবাড়ী জেলার ফৌজদারী মামলা সমূহের অপেক্ষমান তালিকা ও রাজবাড়ী জেলা কারাগারে বন্দীদের আদালতে হাজিরা তালিকা পর্যালোচনায় দেখা যায়, রাজবাড়ী জেলা কারাগারের ১৭ জন বন্দী দীর্ঘ ১বছরের অধিক সময় ধরে, ৬ জন বন্দী ৯-১২ মাস ধরে, ২৪ জন বন্দী ৬-৯ মাস ধরে এবং ৮৫ জন বন্দী ৩-৬ মাস ধরে আদালতে শুনানীতে অংশগ্রহণ করার সুযোগ থেকে বঞ্চিত রয়েছে। 

  বিগত ২০২০ সালের ফৌজদারী মামলার অপেক্ষমান তালিকায় দেখা যায় যে, সেসন জজ আদালতে ৩ হাজার ৯২৫টি, স্পেশাল ট্রাইবুনাল আদালতে ৪৩২টি, ক্রিমিনাল আপীল আদালতে ৩৪৬টি এবং ক্রিমিনাল রিভিশন কেস ১৭৫টি অনিষ্পন্ন রয়েছে, যা পরবর্তীতে সময়ে আরও বৃদ্ধি পেয়েছে। 

  করোনা ভাইরাস মহামারী জনিত কারণে আদালত স্বাভাবিকের চেয়ে অতিরিক্ত সীমিত পরিসরে চলায় এবং জজশীপ ও আইনজীবীদের মাঝে অনাকাঙ্খিত ঘটনার প্রেক্ষিতে আইনজীবীরা জেলা ও দায়রা জজ এবং যুগ্ম-জেলা জজ ১ম আদালতের বিচারককে প্রত্যাহারের দাবীতে আদালত বর্জনের কর্মসূচী পালন করছে। ফলে স্বাভাবিক বিচারিক কর্মপরিবেশ ব্যাহত হওয়ায় মামলার জট তৈরি ও ন্যায় বিচার প্রাপ্তি বিলম্বিত হচ্ছে।

  জানা গেছে, রাজবাড়ী গণপূর্ত বিভাগের মালিকানা ও নিয়ন্ত্রণাধীন মাষ্টার প্ল্যানভূক্ত অফিস ও কোর্ট এলাকায় কোর্ট মসজিদ চত্বরে মাষ্টার প্ল্যানভূক্ত ব্যতিত কোন স্থায়ী স্থাপনা(মার্কেট) নির্মাণ না করার জন্য ২০২০ সালের ২০শে ডিসেম্বর জেলা ও দায়রা জজকে পত্র প্রদান করেন গণপূর্ত বিভাগের নির্বাহী প্রকৌশলী মোঃ জাকির হোসেন। 

  গণপূর্ত বিভাগের স্বত্বকে চ্যালেঞ্জ করে জেলা জজশীপের ক্যাশিয়ার বাদী হয়ে যুগ্ম-জেলা জজ আদালত ১ম আদালতে রাজবাড়ী গণপূর্ত বিভাগের নির্বাহী প্রকৌশলী ও জেলা প্রশাসককে বিবাদী করে বৈধ স্বত্ব থাকা মর্মে ঘোষণামূলক ডিক্রির প্রার্থনায় গত ১লা ফেব্রুয়ারী দেওয়ানী-১১/২০২১ নং মোকদ্দমা দায়ের করেন। 

  অপর দিকে রাজবাড়ী জেলা বার এসোসিয়েশনের পক্ষে সভাপতি ও সম্পাদক উক্ত জমির সিএস রেকর্ডের ভিত্তিতে জেলা বার এসোসিয়েসনের স্বত্ব দাবী করে একই আদালতে(যুগ্ম-জেলা জজ ১ম আদালতে) গত ২৫শে মার্চ তারিখে মামলা দায়ের করতে গেলে আদালত উক্ত মামলা গ্রহণ করেননি। এ প্রেক্ষিতে গত ২৮শে মার্চ জেলা বার এসোসিয়েসনের পক্ষে সভাপতি ও সম্পাদক জেলা ও দায়রা জজকে চলমান মার্কেটের নির্মাণ কাজ বন্ধ রাখার বিষয়ে অনুরোধ জানিয়ে পত্র প্রেরণ করেন। এতে কোন সুরাহা না হওয়ায় বিক্ষুদ্ধ আইনজীবীরা গত ২৯শে মার্চ আদালত চত্বরে মিছিল করে নির্মাণাধীন ভবনের শ্রমিকদের কাজ বন্ধ রাখতে বললে জেলা ও দায়রা জজ আদালতের কর্মচারীদের সাথে আইনজীবীদের বাগ-বিতন্ডা ও মারামারির ঘটনা ঘটে। এতে কয়েক জন আইনজীবী ও কোর্টের কর্মচারী আহত হয়। এ ঘটনার ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যাপক ভাইরাল হয়।

  এ সকল ঘটনার প্রেক্ষিতে গত ২৯শে মার্চ দুপুরে আইনজীবীরা সর্বসম্মতভাবে সাংবাদিক সম্মেলনের মাধ্যমে রাজবাড়ীর জেলা ও দায়রা জজ এবং যুগ্ম-জেলা জজ ১ম আদালতের বিচারককে প্রত্যাহারের দাবীতে আদালত বর্জনের কর্মসূচী ঘোষণা করে।

  এরপর রাজবাড়ী জেলা বার এসোসিয়েশনের স্বত্ব দখলীয় জমিতে বাণিজ্যিক বহুতল মার্কেটের বিষয়ে রাজবাড়ী জেলা ও দায়রা জজ নিলুফার সুলতানার এখতিয়ার বহির্ভূত কর্মকান্ডের বৈধতা চ্যালেঞ্জ করে জেলা বার এসোসিয়েশনের সাবেক সম্পাদক এডঃ এটিএম মোস্তফা মিঠু হাইকোর্টে রিট পিটিশন নং-৪৪০৯/২০২১ দায়ের করে। যা বিচারাধীন রয়েছে।

  জেলা জজশীপ ও আইনজীবীগণ পরস্পর মুখোমুখি হওয়ায় বিচারিক কার্যক্রম ব্যাহত এবং বিচারপ্রার্থী ও কারাবন্দী ভুক্তভোগীদের ন্যায় বিচারপ্রাপ্তি বিলম্বিত হচ্ছে। 

  আদালত বর্জনের কর্মসূচী দীর্ঘ প্রায় ২মাস অতিবাহিত হলেও জেলা বার এসোসিয়েশনের সাথে জেলা জজশীপের কোন সমঝোতা হয়নি।

  রাজবাড়ী জেলা বার এসোসিয়েশনের সভাপতি এডঃ স্বপন কুমার সোম বলেন, বারের সিএস রেকর্ডীয় জায়গায় ওই মার্কেট নির্মাণ করা হয়েছে। দ্বিতল ভবনের এই মার্কেটে ৪২টি কক্ষ রয়েছে। প্রতিটি কক্ষের জন্য জামানত হিসেবে ৩লক্ষ টাকা গ্রহণ করা হয়েছে। এর মধ্যে ১লক্ষ টাকার অফেরতযোগ্য অনুদান রয়েছে।

  অভিযোগ উঠেছে, জেলা ও দায়রা জজ কর্তৃক নির্মিত উক্ত মার্কেটের দোকান ঘর বরাদ্দের ক্ষেত্রে নামে-বেনামে আদালতের কর্মচারীগণের আত্মীয়-স্বজনকে বরাদ্দ প্রদান করা হয় হয়েছে। পূর্বে যারা দোকান ঘরের বরাদ্দপ্রাপ্ত ছিলেন তাদের অনেককে বাদ দেয়া কিংবা তাদের দোকানের পজিশন পরিবর্তন করে অন্যকে প্রদান করলেও পূর্বের জামানত প্রদানকারীরা তাদের জামানত প্রাপ্তির কোন নিশ্চয়তা পায়নি। 

পাংশা-কালুখালী উপজেলা নির্বাচনে ভোট কেন্দ্র পরিদর্শনে ডিসি-এসপি
বিশ্ব রেডক্রস-রেড ক্রিসেন্ট দিবসে রাজবাড়ীতে র‌্যালী-আলোচনা সভা
পাংশা ও কালুখালী উপজেলা পরিষদ নির্বাচনে আজ ভোট
সর্বশেষ সংবাদ