ঢাকা বৃহস্পতিবার, মে ৯, ২০২৪
রাজবাড়ীর বেথুলিয়ায় সখের বসে বাড়ির আঙিনায় আনারস চাষ!
  • সোহেল মিয়া
  • ২০২১-০৫-২৯ ১৪:৪৭:০৫
রাজবাড়ী সদর উপজেলার বেথুলিয়া গ্রামের ব্যবসায়ী আবুল ফায়েজ তার বাড়ির আঙিনায় চাষ করেছেন আনারস -মাতৃকণ্ঠ।

ব্যবসায়িক কাজে টাঙ্গাইলের মধুপুরে যান রাজবাড়ী ছেলে মোঃ আবুল ফায়েজ। সেখানে গিয়ে আনারসের বাগান দেখে তার মনে ইচ্ছা জাগে তিনি তার নিজ পৈত্রিক বাড়ির আঙিনায় চাষ করবেন আনারস। 

  ইচ্ছা পূরণের লক্ষ্য তিনি রীতিমত কাজ শুরু করে দেন। তার সেই ইচ্ছা এখন বাস্তবে পূরণ হয়েছে। আবুল ফায়েজের নিজ বাড়ির আঙিনায় তৈরি করা আনারসের বাগানে এখন ধরে আছে অপরিপক্ক আনারস। শুধু পাহাড়ী অঞ্চলেই নয়, সমতল ভূমিতেও যে আনারসের চায় সম্ভব সেটিই দেখিয়ে দিলেন এই যুবক।

  তবে কৃষি বিভাগ বলছে ভিন্ন কথা। রাজবাড়ীর আবহাওয়া আনারস চাষের জন্য অনুপযোগী। রাজবাড়ীর যে মাটি তা আনারসের জন্য উপযোগী না। শখের বশে হয়ত দুই-চারটি লাগানো সম্ভব। কিন্তু বাণিজ্যিক ভাবে আনারসের চাষ সম্ভব নয়।

  মোঃ আবুল ফায়েজ রাজবাড়ী সদর উপজেলার বেথুলিয়া গ্রামের মাওলানা মোঃ রফিক উদ্দিনের ছেলে। মূলত আবুল ফায়েজ একজন ব্যবসায়ী। তবে ছোট বেলা থেকেই তার রয়েছে গাছ লাগানোর প্রতি বিশেষ এক ধরণের ভালোবাসা। আর সেই ভালোবাসার কারণে তিনি যেখানেই যান সেখান থেকেই সম্ভব হলে গাছের বীজ বা চারা সংরক্ষণ করার চেষ্টা করেন।

  সরেজমিন আবুল ফায়েজের আনারস বাগানে গিয়ে দেখা যায়, তার নিজ বাড়ীর পাশেই তৈরি করেছেন আনারসের বাগান। সেখানে প্রায় শতাধিক আনারস গাছ রয়েছে। তার বেশ কিছু গাছে এখন ধরে আছে অপরিপক্ক আনারস। বাকী গাছগুলোতেও এখনো আনারস ধরেনি। আনারসের এই বাগান দেখার জন্য গ্রামের স্থানীয়রা বেশ ভিড়ও করছেন। সাধারণত রাজবাড়ীতে আনারসের আবাদ না থাকায় লোকজনের মধ্যে কৌতূহল একটু বেশি। তাই তারা এই বাগানে দেখতে আসেন আনারস কিভাবে ধরে। তবে অনেকেই দেখতে এসে আনারসের গাছ উঠিয়ে নিয়ে যান। কেউবা আবার ভাবেন আনারস মাটির নিচে হয়। তাই তারা গাছ উঠিয়ে আনারস দেখার চেষ্টা করেন বলে অভিযোগ তোলেন মালিক আবুল ফায়েজ।

  তিনি  বলেন, শখের বসে টাঙ্গাইলের মধুপুর থেকে ২০১৯ সালে প্রথমে ২০০ টি চারা সংগ্রহ করে এনে তা বাড়ির পাশে লাগায়। পরের বছরই বাগানে প্রায় অর্ধশত গাছে আনারস ধরে। এ বছরও বেশ কিছু গাছে আনারস ধরেছে। যদি আবহাওয়া আনারস চাষের উপযোগী হয় তাহলে পরবর্তীতে এটি বাণিজ্যিক ভাবে করার পরিকল্পনা রয়েছে। 

  এ সময় তিনি অভিযোগ করে বলেন, স্থানীয়রা আনারসের বাগান দেখতে এসে গাছ তুলে নিয়ে যায়। অনেকেই আবার গাছ তুলে দেখেন মাটির নিচে আনারস ধরেছে কিনা। তাদের ধারণা আনারস মাটির নিচেও হয়।

  স্থানীয় বাসিন্দারা বলেন, আমাদের এলাকাতে তো আনারস হয় না। কিন্তু এই ভাই আনারস গাছ লাগানোর পর দেখছি অনেক আনারস ধরেছে। এটা আমাদের জন্য খুবই ভালো সংবাদ। যদি আমাদের এই অঞ্চলে আনারসের চাষ সম্ভব হয় তাহলে আমরা অনেকেই আগামীতে আনারস চাষ করবো।

  রাজবাড়ীর কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক এস এম শহীদ নূর আকবর বলেন, আনারস সাধারণত পাহাড়ী অঞ্চলের ফল। রাজবাড়ীর মাটি আনারস চাষের উপযোগী না। শখের বশে কেউ লাগাতে পারে। তবে এটা রাজবাড়ীতে বাণিজ্যিক ভাবে চাষ সম্ভব না। যেহেতু এই চাষীর বাড়িতে বেশ কিছু আনারস ধরেছে সেহেতু আমি নিজে ঐ বাগান পরিদর্শন করবো।

পাংশা-কালুখালী উপজেলা নির্বাচনে ভোট কেন্দ্র পরিদর্শনে ডিসি-এসপি
বিশ্ব রেডক্রস-রেড ক্রিসেন্ট দিবসে রাজবাড়ীতে র‌্যালী-আলোচনা সভা
পাংশা ও কালুখালী উপজেলা পরিষদ নির্বাচনে আজ ভোট
সর্বশেষ সংবাদ