ঢাকা বৃহস্পতিবার, মে ৯, ২০২৪
ভয়াবহ নদী ভাঙ্গনের কবলে দৌলতদিয়ার নবনির্মিত ৭নং ফেরী ঘাট ও অর্ধশত পরিবার
  • মইনুল হক মৃধা
  • ২০২১-০৬-০২ ১৪:৪৮:৫০
গোয়ালন্দ উপজেলার দৌলতদিয়ায় নবনির্মিত ৭নং ফেরী ঘাট ও ঘাট সংলগ্ন অর্ধশত পরিবার ভাঙ্গনের হুমকিতে পড়েছে -মাতৃকণ্ঠ।

রাজবাড়ী জেলার গোয়ালন্দ উপজেলার দৌলতদিয়ায় নবনির্মিত ৭নং ফেরী ঘাট ও ঘাট সংলগ্ন অর্ধশত পরিবার ভাঙ্গনের হুমকিতে পড়েছে। 

  নবনির্মিত ৭নং ফেরী ঘাটটি তৈরির জন্য ঘাটের তীরবর্তী এলাকায় ড্রেজিং করে গভীরতা বাড়ানো হয়েছে। এতে করে ঘাটটির দুই পাশে অন্তত ৬শ ফুট এলাকার পাড় ধ্বসে পড়তে শুরু করেছে। নদীতে পানি বাড়ার সাথে সাথে বেড়ে যাবে স্রোত ও ঢেউয়ের সৃষ্টি হলে ভাঙ্গন আরো তীব্র হওয়ার আশংকা করছেন স্থানীয়রা।

  ৭নং ফেরী ঘাটের সারেং মিজানুর রহমান মন্ডল জানান, গত ২৬শে মে ছোট সাইজের ফেরী ৭নং ঘাটে ভেড়ার উপযোগী করে এই ইউটিলিটি ঘাটটি চালু করা হয়েছে। এখানে পানির গভীরতা খুব কম ছিল। যে কারণে গভীরতা বাড়াতে প্রয়োজনীয় ড্রেজিং করা হয়েছে। 

  ঘাট সংলগ্ন নদী তীরের বাসিন্দা আতর আলী খান(৭৫), জাফর আলী  শেখ(৪৫), শান্তি বেগম(৫০), খবির পাটাদার(৬৩), জাহানারা বেগম (৫০)সহ অনেকেই বলেন, তারা নদীর পাড়ে এমনিতেই ভাঙ্গন ঝুঁকিতে থাকেন। তার উপর এবার নতুন ঘাট চালু করার জন্য পাড় ঘেষে ড্রেজিং করাতে এখনই পাড় ধ্বসে পড়তে শুরু করেছে। স্ত্রী সন্তান পরিবার পরিজন নিয়ে কোথায় হবে তাদের মাথা গুজার ঠাঁই, সেই চিন্তায় চিন্তিত ভূক্তভোগী পরিবার গুলো। 

  দ্রুত ভাঙ্গন ঠেকানো না গেলে আমাদের এখানকার অন্তত ৫০টি পরিবারের ঘর-বাড়ি নদীতে বিলীন হয়ে যাবে এবং আমাদের নিজস্ব হয়ে যাবো। 

  বিআইডব্লিউটিএ’র আরিচা অঞ্চলের সহকারী প্রকৌশলী মোঃ শাহ আলম জানান, দৌলতদিয়ার ৬নং ঘাট থেকে নবনির্মিত ৭নং ঘাটের দূরত্ব প্রায় ১২শ ফুট। এই পুরো এলাকাটির সুরক্ষা দরকার। তার মধ্যে নব নির্মিত ৭নং ফেরী ঘাটের উভয় পাশের অন্তত ৬শ ফুট এলাকা অধিক ঝুঁকিপূর্ণ হওয়ায় জরুরী ভিত্তিতে জিও ব্যাগ ফেলে সুরক্ষা করা দরকার। বিষয়টি উর্ধতন কতৃপক্ষকে অবহিত করা হয়েছে। বরাদ্দ পেলে দ্রুত কাজ করা হবে।

পাংশা উপজেলা নির্বাচনে বুড়ো চেয়ারম্যান রিংকু ও ইতি ভাইস চেয়ারম্যান পদে বিজয়ী
কালুখালীতে চেয়ারম্যান পদে পুনরায় টিটো ভাইস চেয়ারম্যান পদে সুমন ও টুকটুকি বিজয়ী
পাংশা উপজেলা নির্বাচনে অশুভ শক্তির বিরুদ্ধে বিজয়-----জেলা আওয়ামী লীগ নেতা মিতুল হাকিম
সর্বশেষ সংবাদ