ঢাকা বৃহস্পতিবার, মে ৯, ২০২৪
রাজবাড়ীতে দিনব্যাপী প্রাণিসম্পদ প্রদর্শনী
  • স্টাফ রিপোর্টার
  • ২০২১-০৬-০৫ ১৪:৪৩:৪৬
রাজবাড়ী সদর উপজেলা প্রাণিসম্পদ দপ্তর ও ভেটেরিনারি হাসপাতালের উদ্যোগে গতকাল ৫ই জুন দিনব্যাপী প্রাণিসম্পদ প্রদর্শনী অনুষ্ঠিত হয়। সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান এডঃ ইমদাদুল হক বিশ^াসসহ অন্যান্য অতিথিরা প্রদর্শনীর স্টল ঘুলে দেখেন -মাতৃকণ্ঠ।

রাজবাড়ী সদর উপজেলা প্রাণিসম্পদ দপ্তর ও ভেটেরিনারি হাসপাতালের উদ্যোগে গতকাল ৫ই জুন দিনব্যাপী প্রাণিসম্পদ প্রদর্শনী অনুষ্ঠিত হয়েছে। 

  সকালে সদর উপজেলা প্রাণিসম্পদ দপ্তর প্রাঙ্গণে প্রধান অতিথি হিসেবে প্রদর্শনীর উদ্বোধন করেন এবং বক্তব্য রাখেন সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান এডঃ ইমদাদুল হক বিশ^াস।

  সদর উপজেলা সহকারী কমিশনার(ভূমি) আরিফুর রহমানের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান রকিবুল হাসান পিয়াল ও রাজবাড়ী ডেইরি ফার্মার্স অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক মোঃ আবুল হোসেন গাজী। স্বাগত বক্তব্য রাখেন উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডাঃ খায়ের উদ্দিন আহমেদ।

  সদর উপজেলার বিভিন্ন ইউনিয়ন থেকে ৩ শতাধিক খামারি এবং প্রাণি ও পাখি প্রেমী স্বাস্থ্যবিধি মেনে এই প্রদর্শনীতে অংশ নেন। প্রদর্শিত বিভিন্ন দেশি-বিদেশি প্রজাতির প্রাণী, পাখি ও প্রাণিসম্পদ সম্পর্কিত বিভিন্ন অত্যাধুনিক প্রযুক্তি এবং প্রাণিজ উৎস থেকে প্রাপ্ত বিভিন্ন উপকরণ দেখে উচ্ছ্বাস প্রকাশ করেন অতিথিরা। 

  প্রদর্শনী শেষে নির্বাচক প্যানেলের সিদ্ধান্ত অনুযায়ী বিভিন্ন ক্যাটাগরি অনুসারে সেরা ১২ জন খামারির প্রতি জনকে ৫হাজার টাকা থেকে শুরু করে বিভিন্ন পরিমাণের টাকার চেক প্রদান করা হয়। বড় প্রাণী (গরু, মহিষ ও ঘোড়া) ক্যাটাগরিতে প্রথম স্থান অর্জন করেন ৩০ মণ ওজনের ষাঁড়ের মালিক মোখলেছুর রহমান, ছোট প্রাণী (ছাগল, ভেড়া ও গাড়ল) ক্যাটাগরিতে প্রথম স্থান অর্জন করেন জিয়াউর রহমান, পাখি (হাঁস, মুরগি, কবুতর ও সৌখিন পাখি) ক্যাটাগরিতে প্রথম স্থান অর্জন করেন রিয়ন সরদার এবং প্রযুক্তি ও বিবিধ ক্যাটাগরিতে প্রথম স্থান অর্জন করেন সেলিম মোল্লা। সকল ক্যাটাগরিতে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় পুরষ্কারের পাশাপাশি অংশগ্রহণকারী প্রত্যেককেই বিশেষ পুরস্কার ও সম্মাননা সনদ দেওয়া হয়। 

  পুরষ্কার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডাঃ ফজলুল হক সরদার। 

  উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডাঃ খায়ের উদ্দিন আহমেদের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা ভেটেরিনারি সার্জন ডাঃ মোঃ শাকিল আহমেদ, পোল্ট্রি ডেভেলপমেন্ট অফিসার মাসুদ রানা, সম্প্রসারণ কর্মকর্তা ডাঃ শামসুর রহমান সুমন ও ডাঃ অচিন্ত কুমার বিশ্বাস প্রমুখ।

  পুরস্কার বিতরণ শেষে বিকেলে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে দিনব্যাপী এই অনুষ্ঠানের সমাপ্তি হয়। 

  দিনব্যাপী এই অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন উপ-সহকারী প্রাণিসম্পদ কর্মকর্তা এস এম আবুল বাসার, ভিএফএ খন্দকার সমীর, এলএফএ বিথি খাতুন, মোঃ রাজেবুলসহ উপজেলা প্রাণিসম্পদ দপ্তরের অন্যান্য কর্মচারিবৃন্দ, ফার্মার্স অ্যাসোসিয়েশনের সদস্যবৃন্দ, উদ্যোক্তা ও খামারিবৃন্দসহ  সহস্রাধিক দর্শনার্থী। 

  অনুষ্ঠান শেষে উপজেলা প্রাণিসম্পদ দপ্তরের ব্যবস্থাপনায় প্রাণিগুলোকে খামারিদের খামারে পৌঁছে দেওয়া হয়। 

  উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডাঃ খায়ের উদ্দিন আহমেদ জানান, প্রাণিসম্পদ উৎপাদনে টেকসই প্রযুক্তির ব্যবহার, উন্নত প্রজাতির প্রাণী পালনের মাধ্যমে উৎপাদনশীলতা বৃদ্ধি, অত্যাধুনিক প্রযুক্তির সাথে তরুণ উদ্যোক্তাদের পরিচিতি ঘটানো এবং পারস্পরিক জ্ঞান ও অভিজ্ঞতা বিনিময়ের লক্ষ্যে এই প্রদর্শনীর আয়োজন করা হয়।

পাংশা-কালুখালী উপজেলা নির্বাচনে ভোট কেন্দ্র পরিদর্শনে ডিসি-এসপি
বিশ্ব রেডক্রস-রেড ক্রিসেন্ট দিবসে রাজবাড়ীতে র‌্যালী-আলোচনা সভা
পাংশা ও কালুখালী উপজেলা পরিষদ নির্বাচনে আজ ভোট
সর্বশেষ সংবাদ