ঢাকা বৃহস্পতিবার, মে ৯, ২০২৪
দৌলতদিয়া ৫নং ফেরী ঘাটের র‌্যামে ভাঙন ঃ নজর নেই ঘাট কর্তৃপক্ষের!
  • মইনুল হক মৃধা
  • ২০২১-০৬-২৫ ১৫:২৮:১৬
দৌলতদিয়া ফেরী ঘাটের ৫নং পল্টুনের র‌্যামে দীর্ঘ দুই মাস ধরে ভাঙা -মাতৃকণ্ঠ।

দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ২১ জেলার অন্যতম প্রবেশদ্বার রাজবাড়ী জেলার দৌলতদিয়া ফেরী ঘাটের ৫নং পল্টুনের র‌্যামে দীর্ঘ দুই মাস ধরে ভাঙা। দীর্ঘ সময় ধরে ভাঙা থাকলেও কোন  নজরদারি নেই বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহনের(বিআইডব্লিউটিসি)। তবে দ্রুতই মেরামত করা হবে বলে নিশ্চিত করেন ঘাট কর্তৃপক্ষ।

  এদিকে দীর্ঘদিন ধরে ক্ষতিগ্রস্থ পল্টুনের র‌্যামে ভাঙা থাকায় বড় ধরনের ঝুঁকি নিয়েই উঠানামা করছে শতশত যানবাহন। ফলে যে কোন সময় ঘটতে পারে বড় ধরনের কোন দুর্ঘটনা এমনটাই শংকা করছেন দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুট দিয়ে চলাচলকারী যাত্রী ও চালকরা।

  এর আগে গত ১১ই মে বেলা সাড়ে ১১ টার দিকে ফেরীতে উঠতে গিয়ে এই ৫নং ফেরী ঘাটের পল্টুনের দড়ি ছিড়ে একটি মাইক্রোবাস পদ্মা নদীতে পড়ে যায় এবং  মাইক্রোবাসের চালককে একদিন পর নদী থেকে তার মরদেহ উদ্ধার করে ফায়ার সার্ভিসের সদস্যরা।

  গতকাল ২৫শে জুন দুপুরে ৫নং ফেরী ঘাটে গিয়ে দেখা যায়, ফেরীতে উঠার আগে পল্টুনের যে র‌্যাম সেটি অনেক বড় ভাঙা রয়েছে। সেই ভাঙার উপর দিয়ে নিরুপায় হয়েই বিভিন্ন যানবাহনকে ঝুঁকি নিয়ে ফেরীতে উঠতে হচ্ছে তাদের। বড় ধরনের ভাঙা থাকায় যে কোন সময় এখানে ঘটতে পারে বড় কোন ধরনের দুর্ঘটনা। তাছাড়া ভাঙা র‌্যামের কিছু অংশের  উপর ইটের সুরকি দিয়ে রেখেছে। 

  তবে বেশি ভারি যানবাহনগুলো বিশেষ করে পণ্যবাহী ট্রাকগুলো তারা পাশের র‌্যামটি ব্যবহার করছে। আর ছোট ছোট যানবাহনগুলো ঝুঁকি নিয়েই তারা ফেরিতে উঠছে। বেশি ভারি যানবাহন র‌্যামের উপর উঠলেই র‌্যামটি ভেঙে তা পদ্মা নদীতে পড়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে।

  যশোর থেকে আসা পণ্যবাহী ট্রাক চালক দেলোয়ার হোসেন বলেন, আমি নিয়মিত এই নৌরুট দিয়ে যাতায়ত করি। প্রায় মাস দুয়েক হলো এই পল্টুনের র‌্যামে এভাবে ভাঙা দেখছি। আস্তে আস্তে র‌্যামটি আরো বেশি ভাঙছে। এভাবে ভাঙতে থাকলে এখানে যে কোন সময় বড় ধরনের দুর্ঘটনা ঘটতে পারে। এতদিন হয়ে গেল অথচ ঘাট কর্তৃপক্ষ কেন এখনও এটি মেরামত করছে না তা বুঝতে পারছিনা।

  এ সময় তিনি ক্ষোভ প্রকাশ করে আরো বলেন, ঘাট কর্তৃপক্ষের অবহেলায় গত মে মাসের ১১ তারিখে ঝড়ের বাতাসে পন্টুনের দড়ি ছিড়ে একটি মাইক্রোবাস নদীগর্ভে চলে যায় এবং চালক মারা যায়। এ ঘটনার পরেও কিভাবে এই ভাঙা র‌্যামটি এতদিন এ অবস্থায় থাকে সেটাই বোধগম্য নয় আমাদের।

  বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহনের(বিআইডব্লিউটিসি) দৌলতদিয়া কার্যালয়ের সহকারী মহা-ব্যবস্থাপক ফিরোজ শেখ বলেন, দুয়েক দিনের মধ্যেই পল্টুনের ভাঙা র‌্যামটি   মেরামত কাজ শুরু হবে। যারা মেরামতের কাজ করবেন তারা এখন নাজিরগঞ্জে কাজ করছেন। আমি আজও তাদের সাথে মোবাইল ফোনে যোগাযোগ করেছি। তারা ওখানকার কাজ শেষ করেই দুয়েক দিনের মধ্যেই এখানকার কাজ শুরু করবেন বলে আমাকে তারা জানিয়েছে।

পাংশা উপজেলা নির্বাচনে বুড়ো চেয়ারম্যান রিংকু ও ইতি ভাইস চেয়ারম্যান পদে বিজয়ী
কালুখালীতে চেয়ারম্যান পদে পুনরায় টিটো ভাইস চেয়ারম্যান পদে সুমন ও টুকটুকি বিজয়ী
পাংশা উপজেলা নির্বাচনে অশুভ শক্তির বিরুদ্ধে বিজয়-----জেলা আওয়ামী লীগ নেতা মিতুল হাকিম
সর্বশেষ সংবাদ