ঢাকা বৃহস্পতিবার, মে ৯, ২০২৪
ঈদুল আযহাকে সামনে রেখে গোয়ালন্দের কামারপট্টি ব্যস্ত
  • মইনুল হক মৃধা
  • ২০২১-০৬-২৫ ১৫:২৯:৫৫
আসন্ন পবিত্র ঈদুল আযহাকে সামনে রেখে আবারো সরব হয়ে উঠছে গোয়ালন্দ উপজেলার কামারপট্টি -মাতৃকণ্ঠ।

বছর জুড়ে কষ্টের সময় কাউকে কাছে না পাওয়ার আক্ষেপ তাদের। প্রচন্ড আগুনের তাপ আর হাড়ভাঙা খাটুনি যাদের জীবন সঙ্গী সেই লোহা শিল্পের শ্রমিকদের চলছে ব্যস্ত সময়। 

  আসন্ন পবিত্র ঈদুল আযহাকে সামনে রেখে আবারো সরব হয়ে উঠছে রাজবাড়ী জেলার গোয়ালন্দ উপজেলার কামারপট্টি। বছর জুড়ে সামান্য কাজ আর অবসরে কাটলেও ইতোমধ্যে ঈদুল আযহায় সরব হয়ে উঠছেন তারা।

  সরেজমিনে ঘুরে দেখা যায়, উপজেলার বাজার এলাকায় বেশ কিছু পরিবার এই লোহা শিল্পের সঙ্গে জড়িত। করোনায় এই পরিবারগুলোতে সেই মতো কাজকর্ম না থাকলেও জীবন-যাপন করতে হয়েছে অমানবিকভাবে। সরকারী-বেসরকারী কোনো সাহায্য সহযোগিতা না পেয়ে এতো দিন ধরে চলছে তাদের জীবন। পারিবারিকভাবে লোহা পিটিয়ে মানুষের প্রয়োজনীয় দরকারি উপকরণ বানানোর শিক্ষা পাওয়া এসব শ্রমিকরা লোহা পিটিয়ে ঈদ উপলক্ষে তারা এখন দা, বটি, ছুড়ি, তাশকাল, কোড়ালসহ বিভিন্ন সামগ্রী তৈরি করছেন তারা। তাদের আশা কিছু অর্থ উপার্জন হবে হয়তো। কাঁচা মালের দাম বৃদ্ধি আর সেই মতো সাহায্য সহযোগিতা না পাওয়ায় তাদের পারিবারিক ঐতিহ্য এখন ক্রমান্বয়ে হ্রাস পাচ্ছে। সবার ভাগ্যের পরিবর্তন হলেও পরিবর্তন নেই তাদের। তাই তো আক্ষেপ নিয়ে তারা বলেন, কামারদের কাজের মূল্যায়নসহ সরকারী বেসরকারী সহযোগিতা কামনা করেন তারা।

পাংশা উপজেলা নির্বাচনে বুড়ো চেয়ারম্যান রিংকু ও ইতি ভাইস চেয়ারম্যান পদে বিজয়ী
কালুখালীতে চেয়ারম্যান পদে পুনরায় টিটো ভাইস চেয়ারম্যান পদে সুমন ও টুকটুকি বিজয়ী
পাংশা উপজেলা নির্বাচনে অশুভ শক্তির বিরুদ্ধে বিজয়-----জেলা আওয়ামী লীগ নেতা মিতুল হাকিম
সর্বশেষ সংবাদ