ঢাকা বৃহস্পতিবার, মে ৯, ২০২৪
লকডাউনে দিশেহারা গোয়ালন্দ উপজেলার নিম্ন আয়ের শ্রমজীবী মানুষ-ক্ষুদ্র ব্যবসায়ীরা
  • মইনুল হক মৃধা
  • ২০২১-০৭-০৯ ১৫:৩৪:৪২
করোনা সংক্রমন রোধে বিভিন্ন সময়ে লকডাউনে বিপাকে পড়েছে গোয়ালন্দ উপজেলার বিভিন্ন পেশার নিম্ন আয়ের মানুষ -মাতৃকণ্ঠ।

মহামারি করোনার ভাইরাসের ভয়াল থাবা থেকে দেশের মানুষকে রক্ষার জন্য ২০২০ সালের মার্চ থেকে এখন পর্যন্ত করোনা সংক্রমন রোধে বিভিন্ন সময়ে লকডাউন ঘোষণা করেছে সরকার।

  এতে বিপাকে পড়েছে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের প্রবেশদ্বার রাজবাড়ী জেলার গোয়ালন্দ উপজেলার দিন আনা, দিন খাওয়া রিক্সা-অটোরিক্সা চালক, পরিবহন শ্রমিক, হোটেল শ্রমিক, হকার, সেলুন মালিক ও শ্রমিক, কুলি, মজুর, প্রতিবন্ধী, ভিক্ষুক ও ক্ষুদ্র ব্যবসায়ীসহ বিভিন্ন শ্রেণি পেশার শ্রমজীবী মানুষ।

  চলমান সর্বাত্মক লকডাউন প্রভাবে লঞ্চঘাট, ফেরী ঘাট, টার্মিনাল, নিকটস্থ বাজার এলাকা ও রেলস্টেশন এলাকায় বিরাজ করছে শুনশান নিরবতা। অতি জরুরী কিছু যানবাহন ছাড়া ফেরীতে নেই তেমন কোন পারাপার, নেই মানুষের আনাগোনা, হকারদের হাঁকডাক।

  কাজ না থাকায় ও দোকান পাট বন্ধ থাকায় অভাব আর অনটনে পবিারের সদস্যদের নিয়ে পার করছেন দূর্বিষহ জীবন। কারো সংসার চলছে অনাহারে অর্ধাহারে, কেউবা জমানো টাকায়, আবার কেউ কেউ ভেঙে খাচ্ছেন ব্যবসার মূলধন।

  দৌলতদিয়া লঞ্চঘাট এলাকার চা দোকানী মিন্টু মিয়া বলেন, এনজিও থেকে ঋণ নিয়ে এই চা দোকানটা করেছি। এই দোকানটাই আমার আয় রোজগারের একমাত্র সম্বল। লকডাউনে দোকানটি বন্ধ থাকায় পরিবার-পরিজন নিয়ে না খেয়ে ধাকার ব্যবস্থা হয়েছে। কিস্তির চিন্তা তো রয়েছেই।

  দৌলতদিয়া রেল স্টেশন এলাকার হোটেল কর্মচারী ফজলু মৃধা বলেন, লকডাউনে সব বন্ধ খাকলেও পেট তো আর বন্ধ থাকে না, হোটেলে কাজ করেন যা পাই তা দিয়ে সংসার চালানোও দায়। তার উপর আবার লকডাউনে সব বন্ধ। শুনি সরকার কত কিছু দেয় কিন্তু আমরা তো কিছুই পাই না।

  গোয়ালন্দ বাসস্ট্যান্ড এলাকার ক্ষুদ্র পার্স ব্যবসায়ী মোঃ নবু সরদার, গত কয়েকবারের লকডাউনের ক্ষতি পুশিয়ে উঠতে না উঠতেই আবার কঠোর লকডাউন। সংসার চালাতে গিয়ে পুঁজি ভেঙ্গে খাচ্ছি। মুলধন নষ্ট হয়ে যাচ্ছে কিছুই করার নেই। তার উপর আছে কিস্তির জ্বালা। সরকারের সহযোগিতা না পেলে বেঁচে থাকাটাই দ্বায় হয়ে পড়বে।

  এ প্রসঙ্গে গোয়ালন্দ উপজেলা নির্বাহী কর্মকর্তা আজিজুল হক বলেন, সরকারের ভিজিডি-ভিজিএফের মতো নিয়মিত খাদ্য সহায়তা চলমান রয়েছে। পাশাপাশি করোনার কারণে আমরা স্থানীয় জনপ্রতিনিধিদের মাধ্যমে তালিকা তৈরি করে বিভিন্ন শ্রেণী পেশার মানুষের কাছে খাদ্য সহায়তা পৌছে দিচ্ছি। এ ছাড়াও ৩৩৩ নাম্বারে ফোন করে কেউ সহায়তা চাইলে সেখানে দ্রুত সহায়তা পৌছে দেয়া হচ্ছে। এরপরেও যদি কেউ কষ্টে থাকে সেক্ষেত্রে তথ্য দিয়ে জানানোর জন্য সকলকে অনুরোধ জানান তিনি।

পাংশা উপজেলা নির্বাচনে বুড়ো চেয়ারম্যান রিংকু ও ইতি ভাইস চেয়ারম্যান পদে বিজয়ী
কালুখালীতে চেয়ারম্যান পদে পুনরায় টিটো ভাইস চেয়ারম্যান পদে সুমন ও টুকটুকি বিজয়ী
পাংশা উপজেলা নির্বাচনে অশুভ শক্তির বিরুদ্ধে বিজয়-----জেলা আওয়ামী লীগ নেতা মিতুল হাকিম
সর্বশেষ সংবাদ