ঢাকা রবিবার, মে ৫, ২০২৪
দৌলতদিয়া ফেরী পারের অপেক্ষায় গরুবাহী বহু ট্রাক ও যাত্রীবাহী বাস
  • আবুল হোসেন
  • ২০২১-০৭-১৫ ১৪:৩৪:৫৮
গতকাল বৃহস্পতিবার দৌলতদিয়া ফেরী ঘাটের জিরো পয়েন্ট থেকে অন্তত ৩কিলোমিটার দূরে বাংলাদেশ হ্যাচারীজ পর্যন্ত সৃষ্টি হয় যানবাহনের দীর্ঘসারি -মাতৃকণ্ঠ।

লকডাউন শিথিল হওয়ায় চলছে গণপরিবহণ, কোরবানির পশুবাহি ট্রাকের কারণে বেড়েছে যানবহনের চাপ, তার উপর আবার পদ্মায় তীব্র স্রোতে বিঘ্নিত হচ্ছে ফেরী চলাচল।

  এমন সমিকরণেই রাজবাড়ী জেলার দৌলতদিয়া প্রান্তে সৃষ্টি হয়েছে পণ্যবাহী, পশুবাহী ও যাত্রীবাহী পরিবহনের দীর্ঘ সিরিয়াল।

  প্রচন্ড রোদ আর গরমে আটকে থাকা যাত্রীদের দূর্ভোগের পাশাপাশি ট্রাকে থাকা গরুগুলো নিয়ে চরম বিপাকে পড়েছে গরু ব্যবসায়ীরা।

  সরেজমিনে গতকাল ১৫ই জুলাই  ঘাট এলাকায় গিয়ে দেখা যায়, দীর্ঘদিনের খরা কাটিয়ে স্বরূপে ফিরেছে দৌলতদিয়া ঘাট। এতদিন ঘাটে নদী পাড়ের অপেক্ষায় মহাসড়কে যানবাহন দেখা না গেলেও গতকাল বৃহস্পতিবার সকাল থেকেই পুরনো সেই পূর্বের দৃশ্যের আবির্ভাব। প্রতিটি যানবাহনকে ফেরীর জন্য মহাসড়কে অপেক্ষা করতে হচ্ছে দীর্ঘ সময়।

  বিকাল ৪টা নাগাদ দৌলতদিয়া ফেরী ঘাটের জিরো পয়েন্ট থেকে অন্তত ৩কিলোমিটার দূরে বাংলাদেশ হ্যাচারীজ পর্যন্ত সৃষ্টি হয় যানবাহনের দীর্ঘসারি। সময় বাড়ার সাথে সাথে রোদ্রের তাপমাত্রা কমে গেলে বাড়বে সিরিয়ালও। এতে যাত্রীদের দুর্ভোগের পাশাপাশি গরুগুলো নিয়ে চরম দুর্ভোগের শিকার হয় গরু ব্যবসায়ীরা।

  প্রচন্ড রোদ ও গরমে বেশীর ভাগ গরুগুলো অসুস্থ্য হয়ে পড়ছে। পরিস্থিতি মোকাবেলায় প্রতিটি ট্রাকে ৮/১০জন করে রাখাল অবিরাম গরুগুলোকে হাতপাখা দিয়ে বাতাস করে চলেছেন।

  যশোর থেকে ছেড়ে আসা পরিবহন চালক আরমান আলী বলেন, ঘাটে কোন না কোন দুর্ভোগ থাকবে এটা মেনেই নিয়েছি। এখন একটু কষ্ট হলেও অভ্যাসে পরিনত হয়ে গেছে। যাত্রীরা ছটফট করতে করতে অধর্য্য হয়ে গাড়ি থেকে নেমে গেছে।

  কুষ্টিয়া থেকে আসা গরু ব্যবসায়ী জয়দার মোল্লা বলেন, গরু নিয়ে ঢাকায় যাচ্ছি, বেশি দামে বিক্রি করবো এ আশায়। কিন্তু ঘাটের যে অবস্থা তাতে গরু নিয়ে ঢাকায় পৌঁছুতে পারলেই হয়। ফেরী কখন উঠবো বলতে পারছিনা। 

  অপর দিকে ঢাকা থেকে হাজার হাজার যাত্রী বাড়ীর উদ্দ্যেশে আসছে। ফেরী ও লঞ্চে মানা হচ্ছে না কোন সামাজিক দূরত্ব।

  ঢাকা থেকে ফেরীতে আসা যাত্রী রওশনারা বেগম বলেন, আমি বেসরকারী ফার্মে কাজ করতাম । লকডাউন চলাকালীন আমার অফিস বন্ধ হয়ে যায়। তার পর থেকেই বাসায় ছিলাম। গণপরিবহন চলাচল করায় গ্রামের বাড়ীর যাচ্ছি। 

  বিআইডাব্লিউটিসি’র দৌলতদিয়া ঘাট শাখার ব্যবস্থাপক (বাণিজ্য) শিহাবুদ্দিন বলেন, এ রুটে ১৫টি ফেরী চলাচল করছে। ২/১ দিনের মধ্যে আরো দুইটি ফেরী এ নৌরুটে যুক্ত হবে। গরুর ট্রাক, যাত্রীবাহী পরিবহন ও নদীর তীব্র স্রোত সব মিলিয়ে ঘাটে যানবহনের সিরিয়াল হয়েছে। তবে দুর্ভোগ কমাতে যাত্রীবাহি যানবাহন ও কোরবানীর পশুবাহী ট্রাকগুলো অগ্রাধিকার ভিত্তিতে পারাপার করা হচ্ছে। আশা করছি খুব দ্রুতই গাড়ির সিরিয়াল কমে যাবে।

আগামী দুই মাসের মধ্যে ভাঙ্গা-খুলনা-যশোর পর্যন্ত ট্রেন চালু হবে ঃ রেলপথ মন্ত্রী মোঃ জিল্লুল হাকিম
বসন্তপুরে ইমাম কমিটির উদ্যোগে খাবার স্যালাইন ও শরবত বিতরণ
রাজবাড়ী জেলা পুলিশের উদ্যোগে সাইবার নিরাপত্তা সংক্রান্ত শীর্ষক সেমিনার অনুষ্ঠিত
সর্বশেষ সংবাদ