ঢাকা সোমবার, এপ্রিল ২৯, ২০২৪
রাজবাড়ী জেলায় দুইটি পয়েন্টে পদ্মার পানি বিপদসীমার উপরে
  • মীর সামসুজ্জামান সৌরভ
  • ২০২১-০৮-১৯ ১৪:৪৩:০১

রাজবাড়ী জেলা দিয়ে প্রবাহিত পদ্মা নদীর পানি দুটি পয়েন্টে এখন বিপদসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। 

  পানি বৃদ্ধি পাওয়া এই দুটি পয়েন্ট হলো ঃ রাজবাড়ী জেলার গোয়ালন্দের দৌলতদিয়া পয়েন্ট ও পাংশার সেনগ্রাম পয়েন্ট। তবে রাজবাড়ী সদর উপজেলার মাহেন্দ্রপুর পয়েন্টে পানি এখনও বিপদসীমার নিচে রয়েছে।

  গতকাল ১৯শে আগস্ট বিকেলে পানি উন্নয়ন বোর্ড থেকে এসব তথ্য জানা যায়।

  পানি উন্নয়ন বোর্ডে সূত্রে জানা যায়, গত ২৪ ঘন্টায় রাজবাড়ী জেলার গোয়ালন্দের দৌলতদিয়া পয়েন্টে ১০ সেন্টিমিটার বেড়ে বিপদসীমার ২৫ সেন্টি মিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে  ও পাংশার সেনগ্রাম পয়েন্টে ১১ সেন্টি মিটার বেড়ে বিপদসীমার ৬৮ সেন্টিমিটার ওপরে রয়েছে। তবে এখনো বিপদসীমার ৮ সেন্টি মিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে রাজবাড়ী সদরের মহেন্দ্রপুর গেজ স্টেশন পয়েন্টের পদ্মার পানি।

  এদিকে রাজবাড়ীতে বন্যার পূর্বাভাস রয়েছে বলে জানাগেছে। পানি বৃদ্ধির ফলে নিম্নাঞ্চলে পানি ঢুকতে শুরু করেছে। তবে বাঁধের বাইরের নিম্নাঞ্চলের ফসলি জমি ও বসতি এলাকায় পানি প্রবেশ করেছে। ফলে ভোগান্তি পড়ছেন নিম্নাঞ্চলের মানুষ।

  জানাযায়, প্রতিবছর বন্যার শুরুতে প্লাবিত হয় জেলার গোয়ালন্দ উপজেলার দৌলতদিয়া, দেবগ্রাম ও ছোট ভাকলা ইউনিয়নের বিভিন্ন এলাকা। এছাড়াও বন্যার পানিত প্লাবিত হয় রাজবাড়ী সদরের বরাট, মিজানপুর, চন্দনী, খানগঞ্জ এবং কালুখালীর রতনদিয়া, কালিকাপুর ও পাংশার হাবাসপুরের ইউনিয়নের বিভিন্ন এলাকা। ওই সব এলাকার ফসলি জমি, বসতবাড়ী, রাস্তা-ঘাট পানিতে তলিয়ে যায়। দেখা দেয় পানিবাহিত রোগসহ বিশুদ্ধ খাবার পানি ও গবাদি পশুর খাবার সংকট। এ সময় অসহায় ও দরিদ্র পরিবার গুলো মানবেতর জীবন যাপন করে।

  পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী আবদুল আহাদ বলেন, ভারি বৃষ্টি ও উজান থেকে নেমে আসা ঢলে পদ্মায় পানি বৃদ্ধি পাচ্ছে। এতে নিম্নাঞ্চলে প্লাবিত হবার আশংকা রয়েছে।

রাজবাড়ীতে জাতীয় আইনগত সহায়তা দিবসে বর্ণাঢ্য র‌্যালী ও আলোচনা সভা
রাজবাড়ী সফরে নির্বাচন কমিশনার মোঃ আলমগীর
রাজবাড়ী জেলা প্রশাসক কার্যালয়ে রাজস্ব সম্মেলনসহ কয়েকটি সভা
সর্বশেষ সংবাদ