ঢাকা শুক্রবার, মার্চ ২৯, ২০২৪
নারীর চরিত্র হনন সম্পর্কিত প্রতিবেদন ভিডিও-ছবি প্রকাশ বন্ধে হাইকোর্টে রিট
  • স্টাফ রিপোর্টার
  • ২০২১-০৮-২৫ ১৫:১৯:৫৭

গণমাধ্যমসহ সব ধরনের প্রচার মাধ্যমে নারীর চরিত্র সম্পর্কিত প্রতিবেদন, ভিডিও এবং ছবি প্রচার-প্রকাশ বন্ধের নির্দেশনা চেয়ে হাইকোর্টে গতকাল ২৫শে আগস্ট একটি রিট পিটিশন দায়ের করা হয়েছে।
  বিচারপতি মোঃ মজিবুর রহমান মিয়া ও বিচারপতি মোঃ কামরুল হোসেন মোল্লা সমন্বয়ে গঠিত একটি হাইকোর্ট ডিভিশন বেঞ্চে এই রিটের ওপর আগামী সপ্তাহে শুনানি হতে পারে।
  সুপ্রিম কোর্টের আইনজীবী তাসমিয়াহ নুহিয়া আহমেদ গনমাধ্যমকে গতকাল বুধবার এ কথা বলেন। 
  তিনি বলেন, রিট অবেদনে বলা হয়েছে, মূল ধারার গণমাধ্যম ও সামাজিক যোগাযোগ মাধ্যমসহ বিভিন্ন ডিজিটাল প্লাটফর্মে ব্যক্তি বিশেষ করে নারীর সম্পর্ক ও ব্যক্তি জীবন নিয়ে চরিত্র ও মানহানিকর প্রতিবেদন, ভিডিও, ছবি প্রচার ও প্রকাশ করা হচ্ছে। এসব প্রতিবেদন, ভিডিও, ছবি ডিজিটাল নিরাত্তাকে হুমকির মুখে ফেলছে। সেই সঙ্গে তা সংবিধানের ২৭, ২৮, ৩১, ৩২, ৩৯ ও ৪৪ অনুচ্ছেদকে লঙ্ঘন করছে। এছাড়া এসব প্রতিবেদন, ভিডিও ও ছবি সাংবাদিকতার নৈতিকতাকে প্রশ্নবিদ্ধ করছে। 
  তিনি বলেন, সম্প্রতি মোসারাত জাহান মুনিয়া, সাবরিনা আরিফ চৌধুরী ও পরীমণিকে নিয়ে বিভিন্ন সংবাদ মাধ্যম ও সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার-প্রকাশিত ব্যক্তিগত ছবি, ভিডিও ও প্রতিবেদন বিষয় উল্লেখ করেন। 
  তিনি বলেন, তাদের বিষয়ে আনীত মামলার বিষয়বস্তুর সঙ্গে গনমাধ্যমসহ বিভিন্ন মাধ্যমে প্রচার ও প্রকাশিত বিভিন্ন প্রতিবেদন ভিডিওর কোনো সম্পর্ক নেই। লক্ষ্য করা যাচ্ছে ব্যক্তিকে টার্গেট করেই ব্যক্তিগত বিষয় প্রচার ও প্রকাশ করা হচ্ছে। 
  এই আইনজীবী আরও বলেন, যখনই আমরা নারীর ক্ষমতায়ন হয়েছে বলে দাবী করছি তখন নারীকে টার্গেট করে এসব করা হচ্ছে। এ বিষয়ে সরকারের কনসার্নের ওপর গুরুত্বারোপ করেন তিনি। 
  রিটকারী আইনজীবী বলেন, বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের চেয়ারম্যান, ডাক ও টেলিযোগাযোগ সচিব, তথ্য সচিবকে রিটে রেসপনডেন্ট করা হয়েছে। রিটে দাখিলকরা সুনির্দিষ্ট কয়েকটি প্রতিবেদন ও ভিডিও গণমাধ্যম থেকে রিমুভে নির্দেশনার পাশাপাশি  রুলের আর্জি পেশ করা হয়েছে।

 

১০ বছরে লিগ্যাল এইডে ১ লাখ ২ হাজার ৪৫ জন কারাবন্দী আইনি সহায়তা পেয়েছে
আইনগত সহায়তা সংস্থার কল সেন্টারে ৬মাসে ১২ হাজার ৭৯৭ জনকে আইনি সেবা প্রদান
সরকারী কর্মচারীর গ্রেপ্তারের কারণে সাময়িক বরখাস্তের বিধান নিয়ে রুল
সর্বশেষ সংবাদ