ঢাকা রবিবার, মে ৫, ২০২৪
পুলিশ নাট্যদলের প্রযোজিত বিশেষ নাটক ‘অভিশপ্ত আগস্ট’ রাজবাড়ীতে মঞ্চায়ন
  • মীর সামসুজ্জামান সৌরভ
  • ২০২১-০৮-২৭ ১৪:২৩:৪৯

হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে ১৯৭৫ সালের ১৫ই আগস্ট কাল রাতে স্বপরিবারে হত্যার নির্মম ঘটনার উপর নির্মিত বাংলাদেশ পুলিশ নাট্যদলের নাটক ‘অভিশপ্ত আগস্ট’ মঞ্চায়িত হয়েছে। 

  রাজবাড়ী জেলা পুলিশের আয়োজনে গতকাল ২৭শে আগস্ট সন্ধ্যা সাড়ে ৭টায় জেলা শিল্পকলা একাডেমী মিলনায়তনে নাটকটি মঞ্চায়িত হয়। 

  নাটক মঞ্চায়িত হওয়ার আগে শুভেচ্ছা বক্তব্য রাখেন পুলিশ সুপার এম এম শাকিলুজ্জামান। এ সময় তিনি ১৫ই আগস্টে নিহত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তাঁর পরিবারের সদস্যদের আত্মার প্রতি শ্রদ্ধা জ্ঞাপন ও রূহের মাগফেরাত কামনা করেন।

  এ সময় প্রধান অতিথি হিসেবে রাজবাড়ী-১ আসনের সংসদ সদস্য ও সাবেক শিক্ষা প্রতিমন্ত্রী আলহাজ্ব কাজী কেরামত আলী ও বিশেষ অতিথি হিসেবে জেলা প্রশাসক দিলসাদ বেগম সংক্ষিপ্ত বক্তব্য রাখেন। 

  এ ছাড়াও বিশেষ অতিথি হিসেবে জেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা ফকীর আব্দুল জব্বার, জেলা পুনাকের সভানেত্রী তামান্নুর মোস্তারী, অন্যান্যর মধ্যে রাজবাড়ীর অতিরিক্ত পুলিশ সুপার(অপরাধ ও প্রশাসন) মোঃ সালাউদ্দিন, জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি হেদায়েত আলী সোহরাব, রাজবাড়ী পৌর মেয়র আলমগীর শেখ তিতু,  সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান এডঃ ইমদাদুল হক বিশ্বাস, ভাইস চেয়ারম্যান মোঃ রকিবুল হাসান পিয়াল, পাংশা উপজেলা পরিষদের চেয়ারম্যান ফরিদ হাসান ওদুদ, গোয়ালন্দ উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ¦ মোঃ মোস্তফা মুন্সি, গোয়েন্দা সংস্থা এনএসআই উপ-পরিচালক মোঃ শরিফুল ইসলাম, ডিআইও-১ ইন্সপেক্টর মোঃ সাইদুর রহমান, ডিবি’র অফিসার ইনচার্জ(ওসি) প্রাণ বন্ধু বিশ্বাস ও সদর থানার অফিসার ইনচার্জ(ওসি) মোঃ শাহাদত হোসেন এ সময় উপস্থিত ছিলেন।

  রাজবাড়ী জেলার বিভিন্ন পর্যায়ের জনপ্রতিনিধি, নানা শ্রেণি-পেশার মানুষ ও জেলা পুলিশ, জেলা প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তাসহ বিপুল সংখ্যক দর্শক বাংলাদেশ পুলিশ নাট্যদলের নাটক ‘অভিশপ্ত আগস্ট’ উপভোগ করেন।

  ‘অভিশপ্ত আগস্ট’ নাটকটির নাট্যরূপ ও নির্দেশনা দিয়েছেন নারায়ণগঞ্জ জেলার পুলিশ পরিদর্শক মোঃ জাহিদুর রহমান। নাটকটির প্রযোজনা করেছে বাংলাদেশ পুলিশ নাট্যদল।

  রাজবাড়ী জেলা পুলিশ সুপার কর্যালয় সূত্রে জানা যায়, ঢাকা রেঞ্জের ডিআইজি হাবিবুর রহমান,বিপিএম-পিপিএম(বার) এর নির্দেশনা ও পরকিল্পনায় ৭০ মিনিটের এই নাটকে অংশগ্রহণ করেন বাংলাদশে পুলিশের একদল নাট্যকর্মী। নাটকটিতে চরিত্র রয়েছে ৩২টি। 

  রাজবাড়ীর পুলিশ সুপার এম এম শাকিলুজ্জামান বলেন, ঢাকা রেঞ্জের ডিআইজি হাবিবুর রহমান, বিপিএম-পিপিএম(বার) এর পরিকল্পনা, গবেষনায় ও তথ্য সংকলনে বাংলাদেশ পুলিশ নাট্যদল নাটকটি আজ রাজবাড়ী জেলা শিল্পকলা মিলনায়তনে মঞ্চায়িত করেছে। 

  তিনি আরও বলেন, ঐতিহাসিক এমন ঘটনা মঞ্চে আনা সহজ কাজ নয়। নাটকের কলাকুশলী, গল্পকার ও নির্দেশক সকলের প্রতি কৃতজ্ঞতা রইল।

  উল্লেখ্য, গত ৩১শে জুলাই সন্ধ্যা সাড়ে ৭টায় রাজধানী ঢাকার রাজারবাগস্থ বাংলাদেশ পুলিশ অডিটোরিয়ামে এ নাটকের শুভ উদ্বোধনী মঞ্চায়ন অনুষ্ঠিত হয়। উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইন্সপেক্টর জেনারেল অব পুলিশ ড. বেনজীর আহমেদ বিপিএম(বার)।

  নাটকে ধানমন্ডি ৩২ নম্বর বাড়িতে বঙ্গবন্ধু ও তার পরিবারের বিভিন্ন ঘটনাবলীর উপর স্মৃতিচারণ করে দৃশ্যায়ন করা হয়েছে। বিভিন্ন ঘটনাবলী উপস্থাপনের মধ্য দিয়ে ১৫ই আগস্টে নৃশংস হত্যাকান্ডের ঘটনার দৃশ্য মঞ্চায়নের মাধ্যমে নাটকের পরিসমাপ্তি হয়।

  ১৫ই আগস্টে ঘটনাবলীর উপর নির্মিত নাটকের সাথে সম্পৃক্ত সকলকে ধন্যবাদ জানিয়ে উদ্বোধনী মঞ্চায়নে আইজিপি ড. বেনজীর আহমেদ বিপিএম(বার)বলেন, এই নাটকটি যিনি লিখেছেন, যাঁরা অভিনয় করেছেন সবকিছু মিলিয়ে “অভিশপ্ত আগস্ট” নাটকটি চমৎকার হয়েছে। এ নাটকটি একটি ঐতিহাসিক দলিল। এটি একটি ফ্যাক্ট বেইজড ডকুমেন্ট। প্রত্যেকেই খুব ভাল মর্মস্পর্শী অভিনয় করেছে। আমার মনে হয়েছে তারা প্রত্যেকেই নিজেদেরকে অতিক্রম করার চেষ্টা করেছে। আমাদের পুলিশ নাট্য শিল্পীরা নাট্য সাহিত্যে একটি নতুন দিগন্তের সূচনা করবে।

  উদ্বোধনী মঞ্চায়নে নাটকটির গবেষণা ও তথ্য সংকলক ঢাকা রেঞ্জের ডিআইজি হাবিবুর রহমান বিপিএম(বার), পিপিএম(বার) বলেন, বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে রাজারবাগ থেকে প্রথম প্রতিরোধ করেছে পুলিশ, প্রথম রক্ত দিয়েছে পুলিশ, প্রথম শহীদ হয়েছে পুলিশ। ১৫ই আগস্ট কালরাতে যে ভয়াবহ ঘটনা ঘটে তা এখন ইতিহাসের পাতায়। আমরা এই বিষয়টি তুলে ধরার জন্য জাতির পিতার জীবন ও কাজ নিয়ে আমাদের পুলিশ সাহিত্য সাংস্কৃতিক পরিষদ দীর্ঘদিন ধরে কাজ করেছে। ১৫ই আগস্টের ঘটনায় হত্যা মামলার নথিপত্র ও বিভিন্ন তথ্য বিশ্লেষণ করে এ নাটকটি রচনা করা হয়েছে।

মহান মে দিবস উপলক্ষ্যে পুলিশ সুপারের বাণী
নববর্ষ ১৪৩১ উপলক্ষ্যে রাজবাড়ীর পুলিশ সুপারের শুভেচ্ছা বাণী
পবিত্র ঈদুল ফিতর উপলক্ষ্যে পুলিশ সুপারের শুভেচ্ছা বাণী
সর্বশেষ সংবাদ