ঢাকা রবিবার, মে ৫, ২০২৪
হানিফ সংকেতকে অনুকরণ করে ফেসবুকে ভাইরাল দৌলতদিয়ায় আনোয়ার সংক্ষেপ
  • মীর সামসুজ্জামান সৌরভ
  • ২০২১-০৮-২৭ ১৪:২৫:১৯

বিটিভি’র জনপ্রিয় ম্যাগাজিন অনুষ্ঠান ইত্যাদি। জনপ্রিয় এই অনুষ্ঠানের উপস্থাপনা করে দর্শকনন্দিত উপস্থাপক হানিফ সংকেত। সাবলীল উপস্থাপনা দিয়ে তিনি বাংলাদেশের কোটি মানুষের হৃদয়ে স্থান করে নিয়েছেন। 
  দেশে কর্মরত অনেক অভিনেতা-অভিনেত্রীকে অনেকে ভালোবেসে তাদের অনুকরনের ব্যাপক উদাহারণ রয়েছে। কিন্তু হানিফ সংকেতকে অনুকরণ করে জনপ্রিয়তা অর্জন করেছে এমন নজির পাওয়া যায়নি।
  বেশ কয়েকদিন ধরে হানিফ সংকেতকে অনুকরণ অনুসরণ করে একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়েছে। ভাইরাল হওয়া ব্যক্তির নাম আনোয়ার হোসেন। কিন্তু সবাই তাকে আনোয়ার সংক্ষেপ নামেই চেনে।
  গত ২২শে আগস্ট দৌলতদিয়া রেলস্টেশন এলাকায় ইব্রাহিম সুলতান নামের এক ফেসবুক আইডি থেকে হানিফ সংকেতের মত অনুরুপ উপস্থাপনা করে আলোচনায় আসে আনোয়ার। ৫মিনিটের একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক ও ইউটিউবে ছড়িয়ে পড়লে দ্রুত ভাইরাল হতে থাকে সে। গতকাল ২৭শে আগস্ট পর্যন্ত সেই ভিডিও ৫০ লাখেরও বেশি মানুষ দেখেছে বলে জানা গেছে। ভিডিওটি ভাইরাল হবার পার থেকেই ব্যাপক আলোচনায় আসে আনোয়ার।
  আনোয়ার সংক্ষেপ(৩৩)। জন্ম ১৯৮৮ সালে গোয়ালন্দ উপজেলার দৌলতদিয়া ইউনিয়নে। দৌলতদিয়া রেলস্টেশন ও দৌলতদিয়া ঘাটেয় তার বেড়ে ওঠা। স্থানীয় স্কুল ও কলেজ থেকে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শেষ করে দক্ষিণবঙ্গের শ্রেষ্ঠ বিদ্যাপিঠ সরকারি রাজেন্দ্র কলেজ থেকে ২০১৫ সালে ভূগোলে স্নাতক ও স্নাতকোত্তর শেষ করেন। এরপর আনোয়ার একটি কেজি স্কুলে দীর্ঘ সময় ধরে পড়িয়ে আসছিলেন। কিন্তু মহামারী করোনার কারণে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় সে এখন বেকার হয়ে ঘরে বসে আছেন। চার বছরের ছোট মেয়ে ও স্ত্রী নিয়ে তার ছোট সংসার।
  আনোয়ার সংক্ষেপের বাড়ীতে গিয়ে দেখা যায়, ছোট্ট একটি টিনের ঘরে স্ত্রী ও এক কন্যা সন্তানকে নিয়ে বসবাস করেন আনোয়ার। টিনের বেড়াতে রয়েছে প্রিয় উপস্থাপক হানিফ সংকেতের বেশ কয়েকটি ছবি।
  আলাপকালে আনোয়ার সংক্ষেপ বলেন, ছোট বেলা থেকে ইচ্ছা ছিলো সৃষ্টিশীল কিছু করা। সেখান থেকে ইত্যাদি অনুষ্ঠান ভালোবাসি এবং উপস্থাপক হানিফ সংকেতকে ভালোবাসি। তাকে অনুকরণ করে উপস্থাপনা শিখেছি। নিজে নিজেই হানিফ সংকেতের মত বাচন ভঙ্গি দিয়েই উপস্থাপনা করি। গ্রামে জন্মদিন, সুন্নতে খাতনা, বিয়ে, কনসার্ট হলেই আমি উপস্থাপনা করে থাকি। হানিফ সংকেতের মতন উপস্থাপনা করার কারণে সবাই আমাকে আনোয়ার সংক্ষেপ বলেই উপাধি দিয়েছে।
  আনোয়ার সংক্ষেপের মা বলেন, ছোট বেলা থেকে আনোয়ার ইত্যাদি অনুষ্ঠান পছন্দ করেন। ইত্যাদি শুরু হলে পরিবারের সবাইকে নিয়ে অনুষ্ঠান দেখে। এরপর সে নিজে নিজে ইত্যাদির মতো উপস্থাপনা শুরু করে। তখন তো ইন্টারনেট ছিলো না। এখন প্রতিনিয়ত মোবাইলে ইত্যাদি অনুষ্ঠান দেখে।
  আনোয়ার সংক্ষেপ নিয়ে স্থানীয় সোহেল রানা বলেন, আনোয়ার একজন সংগ্রামী ব্যক্তি। কষ্ট করে উচ্চ শিক্ষা অর্জন করেছে। একটি চাকুরীর জন্য চেষ্টা করে যাচ্ছে। স্থানীয় একটি কিল্ডার গার্ডেনে কাজ করে। মানুষ হিসেবে আনোয়ার অসাধারণ একজন মানুষ। কোনদিন হয়তো সে বড় হয়ে ভালো উপস্থাপক কিংবা নির্মাতা হবে।
  আনোয়ারকে নিয়ে ভিডিও নির্মাণ করা সেই ইব্রাহিম সুলতান বলেন, আমি নিয়মিত বিভিন্ন কনটেন্ট নিয়ে ভিডিও নির্মাণ করি এবং সেই ভিডিও গুলো আমার নিজের ফেসবুক পেজ ও ইউটিউব চ্যানেলে আপলোড করি। কিছুদিন আগে দৌলতদিয়া রেলস্টেশন এলাকায় ঘোরাঘুরি করার এক পর্যায়ে তাকে বলি পতিতাপল্লী আর স্টেশন নিয়ে উপস্থাপনা করতে। তখন আমি তার ভিডিও ধারণ করি এবং সেই ভিডিও ফেসবুকে আপলোড করি। তারপর থেকেই সারাদেশের মানুষের কাছে ভিডিওটি ব্যাপক আলোচনায় আসে এবং ৫০ লাখেরও বেশি ভিউ হয়। আনোয়ার ভাই ভালো মানুষ। তার মধ্যে প্রতিভা আছে। সে একসময় ভালো কিছু করবে আশা করি।
  হঠাৎ কিভাবে সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যপক আলোচনায় আসলেন এমন প্রশ্নের জবাবে আনোয়ার বলেন, ইব্রাহিমের সাথে আমার অনেক দিনের পরিচয়। ইব্রাহিম আমার বন্ধু। সে জানতো আমি হানিফ সংকেতের মতো উপস্থাপনা করি। হঠাৎ দৌলতদিয়া রেলস্টেশন এলাকায় ঘুরতে গেলে সে হানিফ সংকেতের মতো উপস্থাপনা করার জন্য অনুরোধ করে। তখন আমি গোয়ালন্দের ইতিহাস ও ঐতিহ্য এবং দেশের বৃহত্তম পতিতাপল্লী নিয়ে শিক্ষামূলক উপস্থাপনা করি। এরপর সে এটি তার ফেসবুক পেজে আপলোড করে। এরপর সেখান থেকে ব্যাপক সারা পাই। তখন থেকেই আলোচনায় আসি আমি। যদি সুযোগ পাই মিডিয়াতে কাজ করবো। আরও কিছুদিন চেষ্টা করবো। যদি এতে কাজ না হয় তবে একটি চাকুরী করে সংসার চালাবো।

আগামী দুই মাসের মধ্যে ভাঙ্গা-খুলনা-যশোর পর্যন্ত ট্রেন চালু হবে ঃ রেলপথ মন্ত্রী মোঃ জিল্লুল হাকিম
বসন্তপুরে ইমাম কমিটির উদ্যোগে খাবার স্যালাইন ও শরবত বিতরণ
রাজবাড়ী জেলা পুলিশের উদ্যোগে সাইবার নিরাপত্তা সংক্রান্ত শীর্ষক সেমিনার অনুষ্ঠিত
সর্বশেষ সংবাদ