ঢাকা শনিবার, এপ্রিল ২০, ২০২৪
বিদেশে ৭৮টি মিশনের সাথে পররাষ্ট্র মন্ত্রণালয়ের বৈঠক
  • স্টাফ রিপোর্টার
  • ২০২১-০৯-০১ ১৪:৫৩:১২

সাধারণ মানুষকে সুবিধা দেয়ার লক্ষ্যে ডিজিটাল প্লাটফর্মে সব ধরনের সেবা প্রদানের উপায় খুঁজতে ও সম্ভাব্যতা যাচাইয়ে আইসিটি বিভাগের সহযোগিতায় পররাষ্ট্র মন্ত্রণালয়ের সাথে বিদেশে বাংলাদেশের ৭৮টি মিশনের এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

  পররাষ্ট্র মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন এবং আইসিটি বিভাগের সচিব এনএম জিয়াউল আলমের সহ-সভাপতিত্বে গত মঙ্গলবার পররাষ্ট্র মন্ত্রণালয়ের ডিজিটাল আর্কাইভিং অ্যান্ড ডিজিটাল সার্ভিস ডিজাইন ল্যাব এর সুযোগ ও সম্ভাবনার ওপর এই আলোচনা সভাটি অনুষ্ঠিত হয়।

  পররাষ্ট্র সচিব বলেন, চতুর্থ শিল্প বিপ্লবের যুগে, তথ্য প্রযুক্তিতে স্বনির্ভর হওয়া ছাড়া অন্য কোন বিকল্প নেই।

  তিনি জনগণের দোরগোড়ায় সেবা পৌঁছে দিতে বিদ্যমান প্রাতিষ্ঠানিক অবকাঠামোর পুনঃসংশোধন ও পুনঃবিন্যাশের ওপর জোর দেন। 

  মোমেন আরো বলেন, জনগণের বৃহত্তর কল্যাণে ও ডিজিটাল বাংলাদেশের সুফল পেতে হলে ধীরে ধীরে কৃত্রিম বুদ্ধিমত্তা, ব্লকচেইন ও অন্যান্য আধুনিক প্রযুক্তি শুরু করা প্রয়োজন।

  পররাষ্ট্র মন্ত্রণালয় বছরে সাধারণ মানুষকে গড়ে সাত লাখের বেশি পরামর্শ ও তথ্য সেবা প্রদান করে থাকে। 

  এই সেবাগুলো যদি ডিজিটাল প্লাটফর্মে দেয়া যায়, তবে জনগণ আরো অনেক সুফল ভোগ করতে পারবে। কারণ তারা তখন খুব অল্প সময়ের মধ্যে বিশ্বের যে কোন স্থান থেকে এই সেবা গ্রহণ করতে পারে।

  এ সময় আইসিটি বিভাগের সচিব সরকারের ডিজিটাল এজেন্ডা বাস্তবায়নে স্বেচ্ছামূলকভাবে সহায়তার জন্য পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রশংসা করে বলেন, ফরেন অফিসে প্রথম বারের মতো দেশে নির্মিত ‘বৈঠক’ অ্যাপ ব্যবহার করার আগ্রহ প্রকাশ করে।

বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী
স্বচ্ছতার সাথে সরকারি অনুদানের চলচ্চিত্র বাছাই হবে : তথ্য প্রতিমন্ত্রী
কাতারের আমিরের নামে রাজধানীতে সড়ক ও পার্ক উদ্বোধন ২৩শে এপ্রিল
সর্বশেষ সংবাদ