ঢাকা বৃহস্পতিবার, মে ২, ২০২৪
রাজবাড়ীতে বন্যার পানিবন্দি এলাকায় শুরু হয়েছে রোগব্যাধি॥বিপাকে মানুষ
  • মীর সামসুজ্জামান সৌরভ
  • ২০২১-০৯-০৫ ১৫:২৭:৩৭

টানা এক সপ্তাহ ধরে পদ্মা নদীর পানি বৃদ্ধি অব্যাহত থাকায় রাজবাড়ী জেলার বন্যা পরিস্থিতি ক্রমেই অবনতি হচ্ছে। প্লাবিত হয়েছে অর্ধ শতাধিক গ্রাম। 

  বন্যার পানির নিচে তলিয়ে গেছে ফসলি জমি ও সবজি ক্ষেত। পানিবন্দি এলাকায় দেখা দিয়েছে বিশুদ্ধ খাবার পানির সংকট ও গবাদিপশুর খাবার সংকট। পানিবন্দি হওয়ায় দুর্ভোগে পড়েছে ৬৭ গ্রামের ৩০ হাজার মানুষ।

  রাজবাড়ী পানি উন্নয়ন বোর্ড সূত্রে জানা যায়, গত ২৪ ঘন্টায় রাজবাড়ী ৩টি পয়েন্টের পদ্মার পানি বেড়ে বিপদসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। তিনটি পয়েন্টের মধ্যে গোয়ালন্দের দৌলতদিয়া পয়েন্টে পানি ৩ সেন্টিমিটার বেড়ে বিপদসীমার ৭৭ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। পাংশার সেনগ্রাম পয়েন্টে ৫ সেন্টিমিটার বেড়ে বিপদসীমার ৭৩ সেন্টিমিটার ওপরের রয়েছে এবং সদরের মহেন্দ্রপুর পয়েন্টে ৩ সেন্টিমিটার বেড়ে বিপদসীমার ২৭ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

  এদিকে পানি বৃদ্ধি পাওয়াতে মানবেতর জীবনযাপন করছে পানিবন্দি হাজারো মানুষ। এতে নিম্নাঞ্চল,বিস্তার চরাঞ্চল ও বেড়িবাঁধের আশেপাশের নিচু এলাকা প্লাবিত হচ্ছে।

  এ অবস্থায় সবচেয়ে বেশি বিপাকে পড়েছে রাজবাড়ী সদর উপজেলার মিজানপুর ইউনিয়নের চর মৌকুড়ি, চর আমবাড়িয়া ও চর কাঠুরিয়ার, গোয়ালন্দ উপজেলার কুশাহাটা চর, বেতকার চর, দেবগ্রাম ইউনিয়নের চর বরাট, কাউলজানি গ্রাম, মুন্সিপাড়ার কয়েক হাজার মানুষ। এসব এলাকায় দেখা দিয়েছে খাবার, শিশু খাদ্য, বিশুদ্ধ পানি ও গবাদিপশুর সংকট।

  সরেজমিনে দেখা যায়, পানি বাড়ায় নদী তীরবর্তী লোকজন ঘর-বাড়ি ছেড়ে নিরাপদ আশ্রয়ের খোঁজে ছুটতে শুরু করেছেন। প্রায় সব বাড়িতেই হাঁটু থেকে কোমড় পানি। ঘর-বাড়ির মধ্যে পানি ঢুকে যাওয়ায় অসংখ্য লোকজন বাড়ি থেকে বের হতে পারছে না। বিশুদ্ধ পানি ও খাবার সংকট তাদের দুর্ভোগ বাড়িয়েছে বহুগুণ। বন্যার আশঙ্কায় লোকজনের মধ্যে আতঙ্ক বিরাজ করছে। দীর্ঘদিন পানিবন্দি থাকায় অনেকেই কলেরা, আমাশয়, ডায়রিয়া, ঘা পচড়া সহ বিভিন্ন চর্ম রোগে আক্রান্ত হয়েছে।

  পানিবন্দি এসব এলাকার মানুষ অভিযোগ করে বলেন, দীর্ঘদিন পানিবন্দি থাকায় তারা নানা জটিল রোগে আক্রান্ত হয়েছে। কিন্তু স্বাস্থ্য বিভাগের পক্ষ থেকে তাদের কোন চিকিৎসা সেবা ও ঔষুধ দেওয়া হচ্ছে না। এতে তাদের সমস্যা আরও বহুগুণ বেড়ে যাচ্ছে।

  নদীর তীরবর্তী বেশ কয়েকটি পরিবার জানায়, নদীতে পানি বাড়লেই চোখের ঘুম হারাম হয়ে যায়। বসতবাড়ি ভাঙন আতঙ্কে কাটে দিন। বেশকিছু জায়গায় বেড়ীবাঁধের ওপরে পনি উঠে গেছে। ফসলি জমিতেও পানি উঠে গেছে। সব মিলিয়ে বিপদের মধ্যেই দিন কাটাতে হচ্ছে তাদের।

  দেবগ্রাম ইউনিয়নের বাসিন্দা আজিজ শেখ বলেন, নদীতে প্রচন্ড স্রোত রয়েছে। প্রতিদিনই পানির স্রোত ও উচ্চতা বাড়ছে। বাড়িতে ঢোকার অবস্থা নেই। বাড়ির চারিদিকে পানি থৈ থৈ করছে।

  সদরের চর কাঠুরিয়ায় বাসিন্দা খলিলুর রহমান বলেন, আমাদের বাড়িতে হাঁটু পানি উঠেছে। বাড়ি থেকে বের হওয়ার রাস্তা পানির নিচে ডুবে গেছে। গরু, ছাগল, হাঁস-মুরগি নিয়ে চরম বিপদে আছি।

  চর মৌকুড়ির বাসিন্দা আলেয়া বেগম বলেন, রান্না ঘরে পানি উইঠা গেছে। উনোনে আগুন জ্বালাবার পারতিছি না। গরু ছাগল নিয়ে অনেক ঝামেলায় আছি। ল সরকর আমাগেরে ১০ কেজি চাল দিছে, সামান্য এই চাল দিয়ে কি হয়...?

  দেবগ্রাম ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোঃ হাফিজুল ইসলাম বলেন, দেবগ্রামের দেবগ্রাম, কাওয়ালজানি, বেতকা, রাখালগাছী ও উত্তর চর পাচুরিয়া এলাকার অন্তত দেড় হাজার পরিবার পানিবন্দি হয়ে পড়েছে। প্রথম দফায় কিছুদিন আগে ৬০০ পরিবারকে ১০ কেজি করে চাল দেওয়া হয়েছিল। নতুন করে চাহিদা দেওয়া হয়েছে। বরাদ্দ পেলে এসব পরিবারকে দেওয়া হবে।

  জেলা ত্রাণ ও পুর্নবাসন কর্মকর্তা সৈয়দ আরিফুল হক বলেন, জেলায় পানিবন্দি পরিবারের মধ্যে খাদ্যসামগ্রী বিতরণ অব্যাহত রয়েছে। ইতিমধ্যে জেলার ক্ষতিগ্রস্ত ৭ হাজার ৫১৫ পরিবারের মধ্যে ৬ হাজার ৭৭৫ জনকে খাদ্য সহায়তা দেওয়া হয়েছে। আরও ১হাজার পরিবারের জন্য শুকনা খাবার এসেছে। পর্যায়ক্রমে বিভিন্ন এলাকায় খাদ্যসহায়তা দেওয়া হচ্ছে।

  জেলা প্রশাসক দিলসাদ বেগম বলেন, জেলায় ১৩টি ইউনিয়নের ৬৭ গ্রামের ৩০ হাজার পানিবন্দি মানুষের তালিকা পেয়েছি। তালিকা অনুযায়ী সকলকে ত্রাণ সামগ্রী বিতরণ করা হচ্ছে। পর্যায়ক্রমে সকলের কাছে ত্রাণ সামগ্রী পৌঁছে যাবে।

  সিভিল সার্জন ডাঃ মোহাম্মদ ইব্রাহিম টিটন বলেন, আমাদের প্রত্যেকটি ইউনিয়নে একটি করে মেডিকেল টিম করা আছে। যারা বিভিন্ন পানিবাহিত রোগ ও চর্মরোগে আক্রান্ত হয়েছে তারা তাদের নিজ নিজ ইউনিয়নে আমাদের মেডিকেল টিমের কাছ থেকে সেবা নিতে পারবে ও বিনামূল্যে ঔষধ নিতে পারবে। তাছাড়া আমাদের পর্যাপ্ত পরিমাণে খাবার স্যালাইন মজুদ রয়েছে।

রাজবাড়ী জেলা প্রশাসনের আয়োজনে মহান মে দিবসে র‌্যালী-আলোচনা সভা
রাজবাড়ীতে দুই ব্যাংকের  প্রীতি ক্রিকেট ম্যাচ অনুষ্ঠিত
বিশ্ববিদ্যালয়ে চান্স না পেয়ে ফেসবুকে স্ট্যাটাস দিয়ে রাজবাড়ীতে নদীতে ঝাঁপ দিয়ে তরুণীর আত্মহত্যা
সর্বশেষ সংবাদ