ঢাকা শনিবার, এপ্রিল ২০, ২০২৪
অননুমোদিত সুদের ব্যবসা বন্ধের নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট
  • স্টাফ রিপোর্টার
  • ২০২১-০৯-০৭ ১৪:২৫:৪৩

সারাদেশে ছড়িয়ে পড়া অননুমোদিত সুদের ব্যবসা বন্ধের নির্দেশনা চেয়ে গতকাল ৭ই সেপ্টেম্বর হাইকোর্টে একটি রিট পিটিশন দায়ের করা হয়েছে। 

  বিচারপতি আবু তাহের মোঃ সাইফুর রহমান ও বিচারপতি জাকির হোসেন সমন্বয়ে গঠিত একটি হাইকোর্ট ডিভিশন বেঞ্চে আগামী রবিবার এ রিটের ওপর শুনানি হতে পারে। রিটে ৬৪ জেলার ডিসি-এসপিকে বিবাদী (রেসপনডেন্ট) করা হয়েছে বলে জানান সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমন। তিনি বলেন, জনস্বার্থে এ রিট দায়ের করা হয়েছে।

  ব্যারিস্টার সুমন আরো বলেন, দেশের প্রত্যেকটি এলাকায়, প্রতিটি গ্রামে সমবায় সমিতির নামে সুদের ব্যবসা চলছে। অনেকে ব্যক্তিগতভাবে ঋণ দেয়ার নামে উচ্চ হারে সুদের ব্যবসা চালিয়ে যাচ্ছেন। তাদের এ কার্যক্রমের কোনো নিবন্ধন ও বৈধতা নেই। সাধারণ মানুষ এসব সুদকারবারীদের কাছে জিম্মি হয়ে পড়েছে। তাদের সাপ্তাহিক ও মাসিক ভিত্তিতে আদায় করা সুদের পরিমাণও উচ্চহার। 

  ব্যারিস্টার সুমন বলেন, ১০ হাজার টাকায় প্রতি সপ্তাহের সুদ ৫শ’ থেকে ৬শ’ টাকা, কারো ক্ষেত্রে ১ হাজার টাকা, মাসে সুদ হিসেবে দুই থেকে আড়াই হাজার টাকা পর্যন্ত আদায় করেন তারা। অনেক পরিবার অনিবন্ধিতভাবে গজিয়ে উঠা এসব সমবায় সমিতি ও সুদকারবারি থেকে ঋণ নিয়ে সুদের বোঝা টানতে টানতে নিঃস্ব হয়ে পড়েছে। অনেক ক্ষেত্রে প্রশাসনের চোখের সামনে তারা সুদের ব্যবসা চালিয়ে যাচ্ছেন। তাই সারাদেশের অনিবন্ধিত সুদের সব ধরনের ব্যবস্থা বন্ধ করার নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিটটি দায়ের করেছি।

বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী
স্বচ্ছতার সাথে সরকারি অনুদানের চলচ্চিত্র বাছাই হবে : তথ্য প্রতিমন্ত্রী
কাতারের আমিরের নামে রাজধানীতে সড়ক ও পার্ক উদ্বোধন ২৩শে এপ্রিল
সর্বশেষ সংবাদ