ঢাকা সোমবার, এপ্রিল ২৯, ২০২৪
রাজবাড়ীর আবুল হোসেন কলেজে অধ্যক্ষ-উপাধ্যক্ষ নিয়োগ প্রক্রিয়ায় বিধি লঙ্ঘন॥দুই সদস্যের তদন্ত কমিটি গঠন
  • স্টাফ রিপোর্টার
  • ২০২১-০৯-০৮ ১৪:৪৯:৩৩

ভারপ্রাপ্ত অধ্যক্ষের দায়িত্ব প্রদানসহ রাজবাড়ী শহরের ডাঃ আবুল হোসেন কলেজে অধ্যক্ষ-উপাধ্যক্ষ নিয়োগ প্রক্রিয়ায় বিধি লঙ্ঘনের অভিযোগ উত্থাপিত হওয়ায় অভিযোগের নিস্পত্তি না হওয়া পর্যন্ত ডিজি’র প্রতিনিধি রাজবাড়ী সরকারী কলেজের অধ্যক্ষকে নিয়োগ কার্যক্রমে অংশগ্রহণ না করার জন্য নির্দেশ প্রদান করেছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর। 

  মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর(মাউশি) এর বেসরকারী কলেজ শাখার সহকারী পরিচালক মোঃ আবদুল কাদেরের স্বাক্ষরিত গতকাল ৮ই সেপ্টেম্বর স্মারক নং-৩৭.০২.০০০০.১০৫.১২.০০৮.২০.৫০৫ মারফত প্রেরিত পত্রে রাজবাড়ী সরকারী কলেজের অধ্যক্ষকে উক্ত নির্দেশনা প্রদান করা হয়।

  আগামী ১১ই সেপ্টেম্বর ডাঃ আবুল হোসেন কলেজের অধ্যক্ষ-উপাধ্যক্ষ পদে নিয়োগ কার্যক্রমে ডিজি’র প্রতিনিধি হিসেবে তাঁর অংশগ্রহণের কথা ছিল। 

  ওই পত্রে উল্লেখ করা হয়েছে, ডাঃ আবুল হোসেন কলেজের অধ্যক্ষের দায়িত্ব প্রদানে নীতিমালা লঙ্ঘন হয়েছে মর্মে অধ্যক্ষ পদে আবেদনকারী একজন শিক্ষক আবেদন করেছেন। আবেদনে কলেজের অধ্যক্ষ পদ শূন্য হলে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করে ভারপ্রাপ্ত অধ্যক্ষের দায়িত্ব প্রদান করা হয়েছে ১৬তম জ্যেষ্ঠ শিক্ষক (প্রভাষক  মোঃ আতিয়ার রহমান)কে। যা নীতিমালার লঙ্ঘন বলে অভিযোগ করা হয়েছে। ভারপ্রাপ্ত অধ্যক্ষের দায়িত্ব প্রদানসহ অধ্যক্ষ ও উপাধ্যক্ষ নিয়োগ প্রক্রিয়ায় বিধি লঙ্ঘনের  অভিযোগ উত্থাপিত হওয়ায় অভিযোগ নিষ্পত্তি না হওয়া পর্যন্ত ডিজি-র প্রতিনিধিকে(রাজবাড়ী সরকারী কলেজের অধ্যক্ষ) নিয়োগ কার্যক্রমে অংশগ্রহণে বিরত থাকার জন্য নির্দেশ দেওয়া হয়েছে।

  এ ছাড়াও উল্লেখিত অভিযোগের প্রেক্ষিতে বেসরকারী কলেজ শাখার সহকারী পরিচালক মোঃ আবদুল কাদেরের 

স্বাক্ষরিত স্মারক নং-৩৭.০২.০০০০.১০৫.১২.০০৮.২০.৫০২, তারিখ-০৮/০৯/২০২১ইং পত্রের মাধ্যমে উত্থাপিত অভিযোগসমূহ ১০ কর্ম দিবসের মধ্যে তদন্ত করে প্রতিবেদন দাখিল করার জন্য দুই সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করা হয়েছে। 

  তদন্ত কমিটির প্রধান হলেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর উপ-পরিচালক(কলেজ) এবং সহকারী পরিচালক(কলেজ)।  

  এই পত্রে উল্লেখ করা হয়েছে, কলেজের অধ্যক্ষের দায়িত্ব প্রদানে নীতিমালা লঙ্ঘন হয়েছে মর্মে অধ্যক্ষ পদে আবেদনকারী একজন শিক্ষক আবেদন করেছেন। আবেদনে কলেজের অধ্যক্ষ পদ শূন্য হলে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করে ভারপ্রাপ্ত অধ্যক্ষের দায়িত্ব প্রদান করা হয়েছে ১৬তম জ্যেষ্ঠ শিক্ষক (প্রভাষক মোঃ আতিয়ার রহমান)কে। যা নীতিমালার লঙ্ঘন বলে অভিযোগ করা হয়। 

  কলেজের প্রতিষ্ঠাকালীন শিক্ষক ও সাবেক ভারপ্রাপ্ত অধ্যক্ষ চৌধুরী আহসানুল করিম হিটু গত ২৮/০৬/২০২১ ও ৩০/০৬/২০২১ইং তারিখে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের(মাউশি) মহাপরিচালক বরাবর পৃথক ২টি আবেদনের প্রেক্ষিতে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের বেসরকারী কলেজ শাখা কর্তৃক গতকাল ৮ই সেপ্টেম্বর তদন্ত কমিটি গঠন এবং অধ্যক্ষ-উপাধ্যক্ষ নিয়োগে বিধি লঙ্ঘনের উত্থাপিত অভিযোগ নিষ্পত্তি না হওয়া পর্যন্ত ডিজি-র প্রতিনিধিকে(রাজবাড়ী সরকারী কলেজের অধ্যক্ষ) নিয়োগ কার্যক্রমে অংশগ্রহণে বিরত থাকার জন্য নির্দেশ দেওয়া হয়েছে।

  গতকাল বুধবার মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর কর্তৃক উল্লেখিত পত্র ২টির অনুলিপি পরবর্তী কার্যক্রম গ্রহণের জন্য কলেজ গভর্ণিং বডি’র সভাপতিসহ সংশ্লিষ্টদের প্রদান করা হয়েছে।

  এ ব্যাপারে চৌধুরী আহসানুল করিম বলেন, ‘দায়িত্ব হস্তান্তরের ক্ষেত্রে মাউশি’র নীতিমালা অনুযায়ী অধ্যক্ষ পদে আবেদনকারী শিক্ষকদের বাইরের পরবর্তী জ্যেষ্ঠ শিক্ষককে ভারপ্রাপ্ত অধ্যক্ষের দায়িত্ব দেয়ার নিয়ম। কিন্তু তা লঙ্ঘন করে যাকে দায়িত্ব দেয়া হয়েছে সেই আতিয়ার রহমান জ্যেষ্ঠতার দিক দিয়ে কলেজের এমপিওভুক্ত ১৬তম প্রভাষক। গভর্ণিং বডি জাতীয় বিশ্ববিদ্যালয়ের টিএমআইএস (টিচার্স ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেম) প্রাপ্ত সহযোগী অধ্যাপক হিসেবে উল্লেখ করে তাকে দায়িত্ব দিয়েছেন। টিআইএমএস হলো শুধুমাত্র পরীক্ষক ও খাতা দেখার জন্য একটা স্বীকৃতি মাত্র। জাতীয় বিশ্ববিদ্যালয়ের সংবিধি ২০১৯ এর ধারা অনুযায়ী তিনি (আতিয়ার  রহমান) সহযোগী অধ্যাপক হননি।’ 

  চৌধুরী আহসানুল করিম আরও বলেন, ‘শুধু ভারপ্রাপ্ত অধ্যক্ষের দায়িত্ব হস্তান্তরের ক্ষেত্রেই নয়-অধ্যক্ষ ও উপাধ্যক্ষ পদে যাদের নিয়োগ সাক্ষাৎকারপত্র দেয়া হয়েছে তাদের ক্ষেত্রেও জাতীয় বিশ্ববিদ্যালয়ের নীতিমালা লঙ্ঘন করা হয়েছে। 

  অধ্যক্ষ পদে আবেদনকারীদের মধ্যে খোন্দকার ফারুক আহম্মেদ এমপিওভুক্ত প্রভাষক ও টিএমআইএস প্রাপ্ত সহযোগী অধ্যাপক, শামীমা আক্তার মুনমুন এমপিওভুক্ত প্রভাষক ও টিএমআইএস প্রাপ্ত সহকারী অধ্যাপক, মোঃ শাজাহান খান এমপিওভুক্ত প্রভাষক ও টিএমআইএস প্রাপ্ত সহকারী অধ্যাপক এবং হাবিবুর রহমান সরদার এমপিওভুক্ত প্রভাষক ও টিএমআইএস প্রাপ্ত সহকারী অধ্যাপক। এসব অনিয়মের কারণেই তদন্ত কমিটি গঠন ও নিয়োগ স্থগিত করা হয়েছে।’ 

  জানা গেছে, গত ২৭/০৭/২০২০ ইং তারিখে জাতীয় বিশ্ববিদ্যালয় হাইকোর্টের আদেশের আলোকে বিজ্ঞপ্তি জারী করে যে, সংসদ সদস্যগণ কোন কলেজের গভর্ণিং বডি’র সভাপতি থাকতে পারতে পারবেন না। তাদের জায়গায় জেলা সদরে জেলা প্রশাসক, উপজেলা পর্যায়ে উপজেলা নির্বাহী অফিসারগণ সভাপতির দায়িত্ব পালন করবেন। পরদিন ২৮/০৭/২০২০ইং তারিখেই আবার জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে আগের চিঠি লঙ্ঘন করে রাজবাড়ী জেলা পরিষদের চেয়ারম্যান ফকীর আব্দুল জব্বারকে কলেজের গভর্ণিং বডি’র সভাপতি এবং সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান এডঃ ইমদাদুল হক বিশ্বাসকে বিদ্যোৎসাহী সদস্য করে পত্র প্রদান করেন। মূলত তখন থেকেই কলেজের সব সমস্যার সূত্রপাত ঘটে। প্রয়োজনীয় যোগ্যতা না থাকা সত্ত্বেও সভাপতি ফকীর আব্দুল জব্বারের মেয়ে এমপিওভুক্ত প্রভাষক(টিএমআইএস প্রাপ্ত সহকারী অধ্যাপক) শামীমা আক্তার মুনমুনকে অধ্যক্ষ বানানোর জন্যই নিয়ম লঙ্ঘন করে এসব প্রক্রিয়া শুরু করা হয়েছে। 

রাজবাড়ীতে জাতীয় আইনগত সহায়তা দিবসে বর্ণাঢ্য র‌্যালী ও আলোচনা সভা
রাজবাড়ী সফরে নির্বাচন কমিশনার মোঃ আলমগীর
রাজবাড়ী জেলা প্রশাসক কার্যালয়ে রাজস্ব সম্মেলনসহ কয়েকটি সভা
সর্বশেষ সংবাদ