ঢাকা মঙ্গলবার, মে ৭, ২০২৪
কালের বিবর্তনে হারিয়ে যাচ্ছে ভেসাল দিয়ে মাছ ধরার দৃশ্য
  • তনু সিকদার সবুজ
  • ২০২১-০৯-১১ ১৭:১৭:০১

গ্রাম-বাংলায় ভেসাল জাল দিয়ে মাছ শিকারের দৃশ্যটি বেশ চিরচেনা। তবে কালের বিবর্তনে এ ভেসাল জালে মাছ শিকারের দৃশ্য এখন খুব একটা চোখে পড়ে না।

  গ্রামের প্রাকৃতিক জলাশয়ে ২০-২৫ বছর আগেও বছর জুড়েই ভেসাল দিয়ে মাছ ধরা হতো। ক্রেতারাও কম দামে তাজা মাছ কিনে সন্তুষ্ট হতেন। ভেসাল এমন একটি মাছ ধরার পদ্ধতি যা পানির একটি নির্দিষ্ট গভীরতা পর্যন্ত ডুবিয়ে দেয়া হয়। তারপর মাছ প্রবেশ করলে জালটি উত্তোলন করে মাছ ধরা হয়। মাছ শিকারের দারুণ এ কৌশল চোখে পড়ে রাজবাড়ীর বালিয়াকান্দি উপজেলার ছোট ছোট বদ্ধ খাল-বিলগুলোতে।

  ভেসাল জাল দিয়ে বিভিন্ন প্রজাতির মাছ ধরা হয়। যেমন চিংড়ি, টেংরা, পুঁটি, বাইলা, বাইমসহ নানা প্রজাতির মাছ। তবে শুষ্ক মৌসুমে খাল-বিলে পানি না থাকায় তা সম্ভব হয়ে ওঠে না।

  রাজবাড়ী জেলার বালিয়াকান্দির বহরপুর ইউনিয়নের বারুগ্রামের প্রাকৃতিক সৌন্দর্যে ঘেরা পরিবেশে ভেসাল ফেলে বসে থাকতে দেখা যায় একজনকে। কিছুক্ষণ পর পর তিনি জাল তুলে আটকা পরা মাছগুলো ঝাকাতে (ঝুরি) সংরক্ষণ করছেন। 

  তিনি বলেন, কিছু দিন টানা বৃষ্টিতে খালগুলো ভরে  গেছে। প্রতি বছরই ভেসাল ফেলে অনেক ছোট মাছ পাই। মাঝে মাঝে কিছু বড় মাছও মেলে।  দিন শেষে সেগুলো বিক্রি করে বাড়ী ফিরি।

  তবে মাছ মারার এই কৌশল নদীতে ব্যবহার করলে ক্ষতিগ্রস্ত হয় মৎস্য সম্পদ। বিভিন্ন বিলুপ্তপ্রায় প্রজাতির মাছও আটকা পরে এই জালে। মাছের রেনুও এই জালে ধরা পরায় মাছের প্রজনন ক্ষেত্রে বিঘ্ন ঘটে। মৎস্য সংরক্ষণ আইন- ১৯৫০ এ বলা হয়েছে, চাষের উদ্দেশ্য ব্যতীত কেউ প্রতি বছর জুলাই থেকে ডিসেম্বর (আষাঢ় মাসের মাঝামাঝি থেকে পৌষ মাসের মাঝামাঝি) পর্যন্ত ২৩ সেন্টিমিটারের (৯ ইঞ্চি) নিচে থাকা কাতলা, রুই, মৃগেল, কালবাউশ, ঘনিয়াসহ দেশী প্রজাতির মাছ নিধন করতে পারবে না। চাষের উদ্দেশ্যে মাছ ধরতেও জেলা মৎস্য কর্মকর্তার দপ্তর থেকে লাইসেন্স নিতে হবে। অন্য দিকে, মাছ ধরার ক্ষেত্রে ৪ দশমিক ৫ সেন্টিমিটার বা তার চেয়ে কম ফাঁস বিশিষ্ট জাল ব্যবহার করা যাবে না। আইন অমান্য করলে ১ মাস হতে সর্বোচ্চ ১ বছরের সশ্রম জেল ও জরিমানার বিধান রয়েছে।

  বালিয়াকান্দির বিভিন্ন এলাকার মৎস্যজীবীরা জানান, এখন নদী-নালা, খাল-বিলে আর আগের মতো মাছ পাওয়া যায় না। আগে উন্মুক্ত জলাশয়ে, কৈ, শিং, মাগুর, সরপুঁটি, বাতাসি, টাকিসহ নানা প্রকার মাছ পাওয়া যেত। এছাড়া নদী-খাল-পুকুরে বড় মাছের মধ্যে রুই-কাতল-মৃগেল, কালিবাউস, আইড়, শোল, বোয়াল পাওয়া যেত।

  বারুগ্রাম উচ্চ বিদ্যালয়ের শিক্ষক মুন্সি আমীর আলী বলেন, আগে খাল-বিলগুলোয় ভেসাল জাল পেতে দেশী জাতের মাছ শিকার করতে দেখা যেত। তবে কালের পরিক্রমায় এখন আর তেমন দেখা মেলে না এই ভেসালের। অল্প দামে বেশী প্রোটিনের চাহিদা মেটাতে ভেসালের ভূমিকা অনবদ্য। অনেক মানুষই তাদের পরিবারের আমিষের চাহিদা মেটাতে পারে এই মাধ্যম দিয়ে। 

  বালিয়াকান্দি সরকারী কলেজের ভূগোল ও পরিবেশ বিভাগের প্রভাষক চন্দ্রনাথ কুন্ডু চন্দন বলেন, আবহমান গ্রাম-বাংলার রূপের মধ্যে ভেসাল জাল অন্যতম। বাংলার পথ-ঘাট দিয়ে পূর্বে হেঁটে যেতে চোখে পড়তো অনেক ভেসাল জাল। কিন্তু এখন আর তেমন দেখতে পাওয়া যায় না। কারণ নদ-নদী খাল-বিল ভরাট করে বিভিন্ন স্থাপনা গড়ে ওঠার ফলে অনেক দেশীয় প্রজাতির মাছ বিলুপ্তির পথে। তাছাড়া খাল-বিলে মাছের পরিমাণ কমাতে এই মাছ ধরার বিশেষ ফাঁদ ভেসাল জাল এখন বিলুপ্তির পথে। 

  বালিয়াকান্দি উপজেলা সহকারী মৎস্য কর্মকর্তা রবিউল হক বলেন, নদ-নদী, খাল-বিলগুলো পানিতে পরিপূর্ণ হয়ে যাওয়ায় প্রচুর দেশীয় প্রজাতির মাছের দেখা মিলছে এই সব ক্ষেত্র থেকে। মৎস্য আইন অনুযায়ী উন্মুক্ত জলাশয়ে, খাল-বিলে মাছ চলাচলে প্রতিবন্ধকতা, নদী বা খালে কোন কিছু দিয়ে আড়াআড়ি বাঁধ দেয়া, যে কোন ধরনের ফাঁদ ব্যবহার ও স্থাপনা নির্মাণ এবং ভেসাল জাল দিয়ে মাছ ধরা নিষিদ্ধ।

রাজবাড়ী সরকারী কলেজ ক্যাম্পাসে ছাত্রলীগের পদযাত্রা-সমাবেশ অনুষ্ঠিত
রাজবাড়ী সরকারী কলেজ ক্যাম্পাসে ছাত্রলীগের পদযাত্রা-সমাবেশ অনুষ্ঠিত
রাজবাড়ী জেলা তথ্য অফিসের উদ্যোগে পাট্টা ইউনিয়নে মহিলা সমাবেশ অনুষ্ঠিত
সর্বশেষ সংবাদ