ঢাকা বৃহস্পতিবার, মে ৯, ২০২৪
কালুখালী উপজেলার কৃষকরা পাটকাঠির দাম পেয়ে খুশি
  • মোখলেসুর রহমান
  • ২০২১-০৯-১৫ ১৪:১৬:২৪
কালুখালী উপজেলার কৃষকরা এ বছর পাট বিক্রি করে লাভবান হওয়ার পাশাপাশি পাটকাঠি বিক্রি করেও লাভবান হয়েছে -মাতৃকণ্ঠ।

পাটকাঠির একসময় তেমন মূল্য না থাকলেও বৈজ্ঞানিক প্রযুক্তির আশীর্বাদে বহু ক্ষেত্রেই এখন পাটকাঠির ব্যবহার বেড়েছে। 
  রান্নার কাজ ছাড়াও পাটকাঠি এখন বেশী ব্যবহৃত হয় পার্টিকেল বোর্ড মিলে এবং রপ্তানীমুখী চারকোল কারখানায়। এ জন্য পাটচাষীরাও পাটকাঠি থেকে ভালো অর্থ পাচ্ছে।     
   রাজবাড়ী জেলার কালুখালী উপজেলার কৃষকরা এ বছর পাট বিক্রি করে লাভবান হওয়ার পাশাপাশি পাটকাঠি বিক্রি করেও লাভবান হচ্ছে। কৃষকরা এক বিঘা জমির পাট বিক্রি করে যে টাকা পাচ্ছে তার থেকে কোন অংশে কম পাচ্ছে না পাটকাঠি বিক্রি করে।
  কালুখালী উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা গেছে, চলতি মৌসুমে উপজেলার ৯ হাজার হেক্টর জমিতে পাটের আবাদ হয়েছে। পাটের আবাদ যথেষ্ট হলেও চাষীরা সময়মতো পাট জাগ দিতে এবং ধুয়ে শুকাতে পেরেছে। 
  উপজেলার রতনদিয়া ইউনিয়নের তফাদিয়া গ্রামের কৃষক তোফাজ্জেল হোসেন বলেন, গত বছর আমি ৮ বিঘা জমিতে পাটের আবাদ করেছিলাম। ফলনও মোটামুটি ভালো পেয়েছিলাম। এ বছর ৬ বিঘা জমিতে পাটের আবাদ করি। গতবারের চেয়ে ২ বিঘা জমিতে কম করলেও এবার পাটের দাম বেশী পাওয়ায় লাভবান হয়েছি। পাশাপাশি এবার পাটকাটির দামও বেশী রয়েছে। 
  রান্নার চুলা ধরানো ছাড়াও বাড়ী-ঘরের বেড়া, মাচা, পানের বরজ, সবজি ক্ষেতের বেড়া ইত্যাদি কাজে পাটকাঠির ব্যবহার হয়ে আসছে আদিকাল থেকেই। কিন্তু বর্তমানে পার্টিকেল বোর্ড তৈরীতে পাটকাঠি ব্যবহার হচ্ছে ব্যাপকভাবে। এর পাশাপাশি চারকোল কারখানাগুলোতে পাটকাঠি পুড়িয়ে ছাই বিদেশে রপ্তানী করা হচ্ছে, যা মূলতঃ কম্পিউটার-ফটোকপি মেশিনের কালি তৈরীতে ব্যবহৃত হয়। 
  সরেজমিনে ঘুরে দেখা যায়, কালুখালী উপজেলার বিভিন্ন গ্রামের কৃষকরা পাটকাঠি শুকিয়ে পরিষ্কার করে তা বড় বড় গাদা করে রাখছে। ব্যাপারীরা গ্রামে ঘুরে পাটকাঠি কিনছে। কালিকাপুর গ্রামের কৃষক সাইদুর রহমান বলেন, এক বিঘা জমির পাটকাঠি বিক্রি করে ৫-৬ হাজার টাকা পাওয়া যায়। সরাসরি বোর্ড বা চারকোল ফ্যাক্টরীতে দিতে পারলে আরো বেশি দামে বিক্রি করা যায়। 
  রতনদিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মেহেদী হাচিনা পারভীন নিলুফা বলেন, বর্তমান সরকার পাটের সোনালী দিন ফিরিয়ে আনতে বদ্ধপরিকর। এ ব্যাপারে পাট মন্ত্রণালয় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে চলেছে। পার্টিকেল বোর্ড মিল ও চারকোল কারখানাগুলোও এ ব্যাপারে ভূমিকা রাখছে। 
  কালুখালী উপজেলা কৃষি কর্মকর্তা তিলক কুমার ঘোষ বলেন, ভালো দাম পাওয়ায় এ বছর পাটচাষীরা যথেষ্ট লাভবান হয়েছে। সময়মতো বৃষ্টি হওয়ায় পাটের ফলনও ভালো হয়েছে। পাটের পাশাপাশি কৃষকরা পাটকাঠিরও ভালো দাম পাচ্ছে। 

 

পাংশা উপজেলা নির্বাচনে বুড়ো চেয়ারম্যান রিংকু ও ইতি ভাইস চেয়ারম্যান পদে বিজয়ী
কালুখালীতে চেয়ারম্যান পদে পুনরায় টিটো ভাইস চেয়ারম্যান পদে সুমন ও টুকটুকি বিজয়ী
পাংশা উপজেলা নির্বাচনে অশুভ শক্তির বিরুদ্ধে বিজয়-----জেলা আওয়ামী লীগ নেতা মিতুল হাকিম
সর্বশেষ সংবাদ