ঢাকা বৃহস্পতিবার, মে ৯, ২০২৪
বালিয়াকান্দিতে ৭ বছর ধরে রঙিন কাগজ ও প্লাস্টিকের ফুল বিক্রি করছে নওগাঁর সুজন
  • তনু সিকদার সবুজ
  • ২০২১-০৯-২০ ১৪:১৫:০৮

‘কাগজের ফুল আমি, গন্ধ কোথায় বলো পাবো’-আজও অনেকের মুখে শোনা যায় এই গানটি। ফুল সৌন্দর্যের প্রতীক। ফুলকে কে-না ভালোবাসে ? শিশুদের খেলনা হিসেবে কিংবা সৌন্দর্য বাড়াতে অনেকেই ঘরে রাখেন কৃত্রিম ফুল।

   রাজবাড়ীর বালিয়াকান্দি উপজেলার বিভিন্ন হাট-বাজার ও পাড়া-মহল্লা ঘুরে ঘুরে রঙিন কাগজ ও প্লাস্টিকের ফুল বিক্রি করে জীবিকা নির্বাহ করছেন নওগাঁর যুবক মোঃ সুজন। গত ৭ বছর যাবৎ তিনি এই পেশায় যুক্ত। নিজ হাতে তৈরী রঙিন কাগজের আর প্লাস্টিকের ফুল বিক্রি করেই চলে তার সংসার। ‘ফুল নিবেন....ফুল....লাল-নীল রঙিন কাগজের ফুল’-এমন করে গ্রামের পথে-ঘাটে কাগজের ফুল বিক্রেতার হাঁক শুনলেই গ্রামের ছোট বড় সকলেই ছুটে আসেন ফুল কিনতে। 

   বালিয়াকান্দির নাসির উদ্দিন সাগর নামে একজন বলেন, ছোটবেলায় যখন স্কুলে যেতাম তখন টিফিনের টাকা বাঁচিয়ে রাস্তায় দাঁড়িয়ে থাকা ফেরীওয়ালার কাছ থেকে একটা ফুল কিনে বাতাসে ঘুরাতে ঘুরাতে বাড়ী আসতাম। এছাড়াও বিভিন্ন মেলায় গিয়ে বন্ধু-বান্ধব মিলে অনেকগুলো করে কিনে নিয়ে আসতাম। পরে সবাই মিলে নদীর ধারে বসে বাতাসের দিকে ধরে রাখতাম এবং কার ফুল কতো বেশী জোরে ঘুরে দেখতাম। সে ছিল এক মধুর স্মৃতি। এখন আর এসব ফেরীওয়ালা খুব একটা চোখে পড়ে না।

   ফুল বিক্রেতা মোঃ সুজন বলেন, আমি একেক সময় একেক স্থানে চলে যাই ফুল বিক্রি করতে। যদিও করোনায় ব্যবসার বড় ক্ষতি হয়েছে তবুও চাচ্ছি এখন যেন এই ফুল বিক্রি করে ক্ষতি পুষিয়ে নিতে পারি। কাগজ ও প্লাস্টিকের ফুল বিক্রি করে প্রতিদিন ৭-৮শত টাকা করে পাই। মাঝে-মধ্যে বেশীও হয়। পরিস্থিতির উপর নির্ভর করে বিক্রির পরিমাণ। সেখান থেকে যা লাভ হয় তা দিয়ে নিজে চলি এবং পরিবারের জন্য বাড়ীতে টাকা পাঠাই। ব্যবসা যদিও লাভজনক তারপরও যথেষ্ট ঝুঁকি নিয়ে আমাকে এ ব্যবসা করতে হয়। জীবনের ঝুঁকি নিয়ে বাসের ছাদে, কখনও বা ট্রাকে করে গন্তব্যে যাই। এভাবেই চলে আমার জীবন-জীবিকা। এক স্থান থেকে অন্য স্থানে। যাযাবর জীবন-যাপন করেও বেশ সুখেই আছি।

পাংশা উপজেলা নির্বাচনে বুড়ো চেয়ারম্যান রিংকু ও ইতি ভাইস চেয়ারম্যান পদে বিজয়ী
কালুখালীতে চেয়ারম্যান পদে পুনরায় টিটো ভাইস চেয়ারম্যান পদে সুমন ও টুকটুকি বিজয়ী
পাংশা উপজেলা নির্বাচনে অশুভ শক্তির বিরুদ্ধে বিজয়-----জেলা আওয়ামী লীগ নেতা মিতুল হাকিম
সর্বশেষ সংবাদ