ঢাকা বৃহস্পতিবার, মে ৯, ২০২৪
চা বিক্রি করে সংসার চালায় দৌলতদিয়ার শিশু আনোয়ার
  • আবুল হোসেন
  • ২০২০-০৬-২০ ১৪:১৬:০৬
গোয়ালন্দ উপজেলার দৌলতদিয়া ঘাটে ঘুরে ঘুরে চা বিক্রি করে সংসার চালায় শিশু আনোয়ার -মাতৃকণ্ঠ।

চা গরম, চা গরম, চা খাবেন নাকি-রাজবাড়ী জেলার গোয়ালন্দ উপজেলার দৌলতদিয়া ঘাটে এ কথাগুলো বলছিল ১১বছরের শিশু আনোয়ার। এভাবেই হাঁক দিয়ে ঘুরে ঘুরে চা বিক্রি করছিল এতিম শিশুটি। 
  গতকাল ২০শে জানুয়ারী বেলা ১১টার দিকে কথা হয় চা বিক্রেতা শিশু আনোয়ারের সাথে। এ সময় সে শোনায় তার চা বিক্রি করার বাস্তব জীবনযুদ্ধের গল্প। যে সময়টায় তার হাতে থাকার কথা বই-খাতা-কলম, সেই সময়ে তার হাতে ভারী চায়ের ফ্লাস্ক। 
  আনোয়ার জানায়, ৩বছর আগে সে তার পিতাকে হারিয়েছে। ওর মা তাকে নিয়ে দৌলতদিয়া রেলওয়ে স্টেশনের পাশে একটি ছাপড়া ঘরে ভাড়া থাকে। ওর মা রেলওয়ে স্টেশন এলাকার একটি হোটেলে কাজ করে। করোনা ভাইরাস সংক্রমণের ফলে লকডাউনে হোটেল বন্ধ হয়ে গেলে তারা বিপাকে পড়ে। পরে প্রতিবেশী এক খালার পরামর্শে ধার-দেনা করে ১৪শত টাকা দিয়ে একটি চায়ের ফ্লাস্ক ও ছোট একটি প্লাস্টিকের বালতি কিনে চা বিক্রি করা করা শুরু করে। প্রতিদিন বেলার ১১টার দিকে চা নিয়ে বের হয়ে দৌলতদিয়া বাজার, ট্রাক টার্মিনাল ও ঘাট এলাকা ঘুরে ঘুরে বিক্রি করে। যা আয় হয় মায়ের কাছে দেয়। 
  আনোয়ার আরও জানায়, সে দৌলতদিয়ার স্থানীয় একটি শিশু বিদ্যালয়ে তৃতীয় শ্রেণী পর্যন্ত লেখাপড়া করেছে। বাবা মারা যাওয়ার পর আর লেখাপড়া করা হয়নি। সহপাঠীরা যখন স্কুলে যায় তখন মনে অনেক কষ্ট নিয়ে সে চা বিক্রি করে। 
  দৌলতদিয়ার শিশুদের নিয়ে কাজ করা বেসরকারী সংস্থা পায়াক্ট বাংলাদেশের দৌলতদিয়া অফিসের ইনচার্জ এস.কে রাজীব বলেন, শিশুটির ব্যাপারে খোঁজ-খবর নিয়ে প্রয়োজনে তাকে সেভ হোমে রেখে সার্বিক সহযোগিতা করবো। 
  গোয়ালন্দ উপজেলা প্রাথমিক শিক্ষক সমিতির সভাপতি ও উজানচর মডেল সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক বাবর আলী বলেন, শিশু শ্রম সম্পূর্ণ নিষেধ। তাকে পুনরায় স্কুলে ফিরিয়ে আনা যায় কিনা সে ব্যাপারে তার স্কুলের প্রধান শিক্ষকের সাথে কথা বলে ব্যবস্থা নিব। প্রয়োজনে উপজেলা প্রশাসনের সহায়তায় তাকে আর্থিক সহযোগিতা করা হবে।

 

পাংশা-কালুখালী উপজেলা নির্বাচনে ভোট কেন্দ্র পরিদর্শনে ডিসি-এসপি
বিশ্ব রেডক্রস-রেড ক্রিসেন্ট দিবসে রাজবাড়ীতে র‌্যালী-আলোচনা সভা
পাংশা ও কালুখালী উপজেলা পরিষদ নির্বাচনে আজ ভোট
সর্বশেষ সংবাদ