ঢাকা বৃহস্পতিবার, মে ৯, ২০২৪
ইলিশ আহরণের নিষেধাজ্ঞা শুরু হচ্ছে আজ॥গোয়ালন্দে নদীতে নামার প্রস্তুতি নিচ্ছে এক শ্রেণীর জেলে
  • আবুল হোসেন
  • ২০২১-১০-০৩ ১৪:১১:৪৪

ইলিশের প্রধান প্রজনন মৌসুম উপলক্ষে উৎপাদন বাড়াতে ও ডিম ছাড়ার সুযোগ দিতে আজ ৪ঠা অক্টোবর থেকে সারা দেশে ২২ দিনের ইলিশ মাছ ধরার সরকারী নিষেধাজ্ঞা শুরু হচ্ছে, যা আগামী ২৫শে অক্টোবর শেষ হবে। 
   এ সময়ে ইলিশ আহরণের পাশাপাশি পরিবহন, মজুদ, বাজারজাতকরণ, ক্রয়-বিক্রয়, বিনিময়ও নিষিদ্ধ থাকেবে। নিষেধাজ্ঞা অমান্যকারীদের বিরুদ্ধে ভ্রাম্যমাণ  আদালত পরিচালনার মাধ্যমে জেল-জরিমানা করা হবে। তবে রাজবাড়ীর গোয়ালন্দ উপজেলা ও পার্শ্ববর্তী এলাকার এক শ্রেণীর জেলে ও সৌখিন মৎস্যজীবী নিষেধাজ্ঞাকালীন সময়ে পদ্মা নদী থেকে ইলিশ মাছ ধরার জন্য নৌকা ও জাল প্রস্তুত করে রেখেছে। 
   অপরদিকে, নিষেধাজ্ঞাকালীন সময়ের জন্য গোয়ালন্দ উপজেলার তালিকাভুক্ত ১ হাজার ৬২৭ জন জেলেকে খাদ্য সহায়তা বাবদ ২০ কেজি করে চাল দেয়া হবে। কিন্তু জেলেরা এই খাদ্য সহায়তাকে অপর্যাপ্ত বলে উল্লেখ করে এর সঙ্গে নগদ অর্থ সহায়তারও দাবী জানিয়েছে। 
   গোয়ালন্দ উপজেলা মৎস্য কর্মকর্তা রেজাউল শরীফ জানান, মা ইলিশ রক্ষায় সরকারী নিষেধাজ্ঞা বাস্তবায়নে প্রচার-প্রচারণা, মাইকিং ও জেলেদের নিয়ে সচেতনতামূলক সভা-সমাবেশ করা হচ্ছে। নিষেধাজ্ঞা অমান্যকারীদের বিরুদ্ধে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে জেল-জরিমানা করা হবে। 

 

পাংশা উপজেলা নির্বাচনে বুড়ো চেয়ারম্যান রিংকু ও ইতি ভাইস চেয়ারম্যান পদে বিজয়ী
কালুখালীতে চেয়ারম্যান পদে পুনরায় টিটো ভাইস চেয়ারম্যান পদে সুমন ও টুকটুকি বিজয়ী
পাংশা উপজেলা নির্বাচনে অশুভ শক্তির বিরুদ্ধে বিজয়-----জেলা আওয়ামী লীগ নেতা মিতুল হাকিম
সর্বশেষ সংবাদ