ঢাকা শনিবার, মে ৪, ২০২৪
অবসরে গিয়েও বিনা বেতনে শিক্ষার্থীদের পড়ান গোয়ালন্দের শিক্ষক সালেহ আহম্মেদ
  • মইনুল হক মৃধা
  • ২০২১-১০-১১ ১৪:৪৩:০৮
গোয়ালন্দ পৌরসভার ২নং ওয়ার্ডের দেওয়ানপাড়া এলাকার অবসরপ্রাপ্ত শিক্ষক মোঃ সালেহ আহম্মেদ -মাতৃকণ্ঠ।

জাতি ও সভ্যতার সেরা কারিগর হলেন শিক্ষক। একজন আদর্শ শিক্ষক সমাজের সবচেয়ে বড় নির্মাতা। আদর্শ শিক্ষক হলেন তিনিই, যাকে তার শিক্ষার্থীরা চিরকালের জন্য স্মরণ করে রাখে। 
  ঠিক তেমনি একজন শিক্ষক রাজবাড়ী জেলার গোয়ালন্দ পৌরসভার ২নং ওয়ার্ডের দেওয়ানপাড়া এলাকার মৃত উমেদ আলীর ছেলে মোঃ সালেহ আহম্মেদ। তিনি উজানচর মডেল সরকারী প্রাথমিক বিদ্যালয় হতে ২০০৯ সালে সহকারী শিক্ষক হিসেবে অবসর গ্রহণ করেন। তারপর থেকে অদ্যাবধি তিনি নিয়মিতভাবে এলাকার মক্তবে বিনা বেতনে শিক্ষার্থীদের পড়িয়ে যাচ্ছেন। 
  সালেহ আহম্মেদ ১৯৫২ সালের ১লা নভেম্বর জন্মগ্রহণ করেন। দরিদ্র কৃষক পরিবারে জন্মগ্রহণের ফলে অভাবের সাথে সংগ্রাম করে পড়ালেখা করেছেন তিনি। ১৯৬৮ সালে তিনি গোয়ালন্দের নাজির উদ্দিন পাইলট উচ্চ বিদ্যালয় হতে এসএসসি পাস করেন। তৎকালীন প্রেক্ষাপটে গোয়ালন্দে এসএসসি পাস ছিল হাতেগোনা মাত্র কয়েকজন। তখন প্রাইমারী স্কুল ছিল বেসরকারী এবং বেতনও ছিল খুব সামান্য। এ জন্য শিক্ষিতরা বেশীর ভাগ ক্ষেত্রেই প্রাইমারী স্কুলে চাকরী করতে চাইতেন না। কিন্তু সালেহ আহম্মেদ ছিলেন একজন বিদ্যানুরাগী। তাই টাকার কথা চিন্তা না করে এলাকার সন্তানদের যাতে শিক্ষিত করে গড়ে তুলতে পারেন সে জন্য ১৯৭০ সালের ১৫ই মার্চ গোয়ালন্দের চরবালিয়াকান্দি প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষকতায় যোগদান করেন। অল্প দিনের মধ্যেই তিনি শিক্ষার্থীদের মন কেড়ে নেন। তিনি শিক্ষার্থীদের স্বপ্ন দেখতে শেখান এবং স্বপ্ন বাস্তবায়নের পথে সহযোগিতা করতে থাকেন। ঝরে পড়া শিক্ষার্থীদের উৎসাহ-প্রেরণা দিয়ে লেখাপড়ায় ফিরিয়ে আনতেন। পরীক্ষার আগে-পরে শিক্ষার্থীদের খোঁজ নিতেন-তাদের বাসায় বাসায় যেতেন। দুর্বল শিক্ষার্থীদের প্রতি বাড়তি মনোযোগ দিতেন। শ্রেণী কক্ষে সবসময় দেশকে ভালোবাসতে ও সৎ থাকতে পরামর্শ দিতেন। শিক্ষাকে কখনো বাণিজ্য মনে করতেন না। তাইতো ২০০৯ সালে অবসর গ্রহণ করলেও এখনো তিনি বিনা বেতনে বাচ্চাদের পড়ান। এতটা পথ পরিক্রমণের পরও এখনো বাচ্চাদের পড়াশুনার প্রতি তার কোন প্রকার অলসতা বা অবহেলা নেই। কোন ছাত্র-ছাত্রী ভালো রেজাল্ট করলে তার গর্বের শেষ থাকে না। 
  সালেহ আহম্মেদ বলেন, প্রাথমিক স্তর থেকে ছাত্র-ছাত্রীদের আদর্শ নাগরিক হিসেবে গড়ে তুলতে পারলে দেশ উন্নত হবে। দেশে সুনাগরিকের সংখ্যা বৃদ্ধি পাবে। প্রাথমিকের ভিত ভালোভাবে গড়ে তুলতে পারলে ভবিষ্যতে শিক্ষার্থীরা সহজে ভেঙ্গে পড়বে না।
  উল্লেখ্য, সালেহ আহম্মেদ ১৯৭৪ সালে বিবাহ বন্ধনে আবন্ধ হন। সে বছরই তিনি পিটিআই’র ট্রেনিং গ্রহণ করেন। ১৯৮৫ সালে তিনি গোয়ালন্দ উপজেলার শ্রেষ্ঠ প্রাথমিক শিক্ষক নির্বাচিত হন। সংসার জীবনে তার দুই ছেলে ও এক মেয়ে। বড় ছেলে ডাচ বাংলা ব্যাংকের কর্মকর্তা, ছোট ছেলে বুয়েটে ফিজিক্সে মাস্টার্স পড়ছেন। একমাত্র মেয়ে সায়েদা খাতুন কাকলি বাবার মতই প্রাথমিক বিদ্যালয় শিক্ষকতা করছেন। 

রাজবাড়ী-ঢাকা-ভাঙ্গা রুটে দুই জোড়া নতুন ট্রেন উদ্বোধন আজ
রাজবাড়ীতে শুদ্ধ আবৃত্তি চর্চার কেন্দ্র কাব্যগৃহ’র আত্মপ্রকাশ
ক্যারিয়ার ক্লাব অব রাজবাড়ীর ৩য় ক্যারিয়ার ফেস্ট অনুষ্ঠিত
সর্বশেষ সংবাদ