ঢাকা বৃহস্পতিবার, মে ৯, ২০২৪
পাংশায় আম্পান পরবর্তী বিদ্যুৎ বিভ্রাটে আইন-শৃঙ্খলা কমিটির সভায় ক্ষোভ
  • মোক্তার হোসেন
  • ২০২০-০৬-২২ ১৫:৫০:৫৬

রাজবাড়ী জেলার পাংশা উপজেলা আইন-শৃঙ্খলা ও উন্নয়ন সমন্বয় কমিটির গতকাল ২২শে জুন অনুষ্ঠিত সভায় আম্পান পরবর্তী বিদ্যুৎ বিভ্রাটে ক্ষোভ প্রকাশ করা হয়। 
  সভায় পাংশা উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ রফিকুল ইসলাম, পাংশা মডেল থানার অফিসার ইনচার্জ(ওসি) মোঃ আহসান উল্লাহ ও পাংশা উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মোঃ জালাল উদ্দিন বিশ্বাস আম্পান পরবর্তীতে বিদ্যুৎ বিভ্রাটে ক্ষোভ প্রকাশ করেন। 
  তারা বলেন, ঘনঘন বিদ্যুৎ বিভ্রাটে জনমনে অসন্তোষ রয়েছে। পাংশা মডেল থানার ওসি মোঃ আহসান উল্লাহ বলেন, থানায় সারাক্ষণ কম্পিউটারে কাজ করা হয়। কিন্তু ঘন ঘন বিদ্যুৎ বিভ্রাটে কম্পিউটার বিকলসহ কার্যক্রমে বিঘ্ন সৃষ্ট হয়।
  পাংশা উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মোঃ জালাল উদ্দিন বিশ্বাস বলেন, রাস্তাঘাটে সেখানে-সেখানে বিদ্যুতের খুঁটি পড়ে গেছে, বিদ্যুৎ স্পৃষ্টে দুইজন শিশুর মর্মান্তিক মৃত্যু ঘটেছে। এসবের দায়ভার কে নেবে। তিনি বিদ্যুৎ বিভাগের কর্মকর্তাদের আরও দায়িত্বশীলভাবে গ্রাহক সেবা প্রদানের আহবান জানান।
  সভায় পাংশা উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ রফিকুল ইসলাম বিদ্যুৎ বিভ্রাটের কারণসহ বিদ্যুৎ সঞ্চালনে বর্তমান অবস্থা তুলে ধরার আহবান জানালে পাংশার আবাসিক বিদ্যুৎ প্রকৌশলী পরিমল কুমার বিশ্বাস বলেন, ঘূর্ণিঝড় আম্পানের প্রভাবে রাজবাড়ীর নতুন নির্মিতব্য ১৩২ কেভি গ্রীড হতে পাংশা উপ-কেন্দ্রের জন্য নির্মাণাধীন ৩৩ আরআর লাইনের কিছু পোল আলগা মাটির জন্য রাস্তার পাশে পড়ে যায়। এছাড়া পাংশা বিদ্যুৎ সরবরাহের চলমান এক্সটেনশন ও ওয়াকমেন্টেশন প্রকল্পের বেশ কিছু পোল বেঁকে যায় ও তার ছিঁড়ে যায় এবং ইনসুলেটর ভেঙ্গে যায়। জরুরীভাবে বিষয়টি এমপি ও বিদ্যুৎ বিভাগের উর্ধতন কর্মকর্তা ও ঠিকাদারী প্রতিষ্ঠানকে অবগত করা হয়। ঠিকাদারী প্রতিষ্ঠানকে জরুরীভাবে কাজ করার জন্য অনুরোধ করা হয়। কুষ্টিয়া গ্রীডে দু’টি পাওয়ার ট্রান্সফরমার অকেজো হয়। ১টি চালু করা সম্ভব হয়েছে। অপরটি চালু করা প্রক্রিয়াধীন রয়েছে। কুষ্টিয়া গ্রীডের কাজ মেরামতের কারণে ফরিদপুর গ্রীড হতে কুষ্টিয়া পর্যন্ত ৩৩ কেভি লাইন প্রতি শুক্রবার ও শনিবার ফরিদপুর গ্রীড থেকে কুষ্টিয়া ও কুমারখালী বিদ্যুৎ নেয়, বিধায় ফুল লোড ব্যবহার করা যায় না। লোড সেভ করে চলতে হয়।
  আবাসিক প্রকৌশলী পরিমল কুমার বিশ্বাস বলেন, ইতোমধ্যে ঠিকাদারী প্রতিষ্ঠান কর্তৃক পাংশা ও কালুখালী এলাকার ১১ কেভি ও ০.৪ আরআর লাইনের ক্ষতিগ্রস্ত পোল সোজা করে তার ও ইনসুলেটর পরিবর্তন করা হয়েছে। 
  তিনি বলেন, আম্পানের প্রভাবে বিদ্যুৎ বিভাগের ক্ষতি কাটিয়ে উঠার কার্যক্রম চলমান রয়েছে। বর্তমানে বর্ষা মৌসুমে বৃষ্টি ও ঝড়ো হাওয়ার কারণে বাঁশ ও গাছের ডালপালা পড়ে তার ছিঁড়ে যাচ্ছে। আবার ঘুড়িসুতা লাইনের সাথে পেঁচিয়ে গেলে লাইন ট্রিপ করে। এ সমস্ত অনাকাঙ্খিত কারণে বিদ্যুৎ বিভ্রাট ঘটছে। কুষ্টিয়ার বটতৈল গ্রীড উপ-কেন্দ্র হতে বিদ্যুৎ সরবরাহে ৬৪ কিলোমিটার দূরে পাংশায় আমরা বিদ্যুৎ পাই। গ্রীডে কোনো ত্রুটি হলে বা ৩৩ কেভি লাইনে পিন ক্রাক, পাখি বা সাপ পড়ে অথবা প্রাকৃতিক দুর্যোগেও বিদ্যুৎ বিভ্রাট হয়। যার নিয়ন্ত্রণ অত্র দপ্তর করতে পারে না। ত্রুটিপূর্ণ জায়গা চিহ্নিত করে পুনরায় লাইন চালু করতে দেরি হয় বলে উল্লেখ করেন তিনি। কোথাও বিদ্যুতের তার ছিঁড়ে পড়লে নিজেরা হাতে না ধরে বিদ্যুৎ বিভাগে জানানোর জন্য অনুরোধ জানান আবাসিক বিদ্যুৎ প্রকৌশলী পরিমল কুমার বিশ্বাস। এতে অনাকাঙ্খিত দুুর্ঘটনা এড়ানো সম্ভব হবে বলে উল্লেখ করেন তিনি।
  সভায় রাজবাড়ী পল্লী বিদ্যুৎ সমিতির ডিজিএম মোঃ আক্তার হোসেন বলেন, রাজবাড়ী পল্লী বিদ্যুৎ সমিতির পাংশা জোনাল অফিস করোনার নির্মমতার মধ্যেও গ্রাহক সেবা নিশ্চিতকরণে কাজ করছে। সাম্প্রতিক কালে বয়ে যাওয়া আম্পানের তান্ডবে বিদ্যুৎ লাইনের ব্যাপক ক্ষতি হয়েছে। পবিত্র রমজান, ঈদুল ফিতরের মধ্যেও পল্লী বিদ্যুতের দুর্যোগ গেরিলা টিম দিনরাত কাজ করে বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করেছে।
  বিদ্যুৎ বিভাগের কার্যক্রমে সর্বস্তরের মানুষের সহযোগিতা কামনা করেন কর্মকর্তারা।

পাংশা-কালুখালী উপজেলা নির্বাচনে ভোট কেন্দ্র পরিদর্শনে ডিসি-এসপি
বিশ্ব রেডক্রস-রেড ক্রিসেন্ট দিবসে রাজবাড়ীতে র‌্যালী-আলোচনা সভা
পাংশা ও কালুখালী উপজেলা পরিষদ নির্বাচনে আজ ভোট
সর্বশেষ সংবাদ