ঢাকা বুধবার, এপ্রিল ১৭, ২০২৪
পাকিস্তানের ইসলামাবাদস্থ বাংলাদেশের হাইকমিশনে শেখ রাসেল দিবস পালিত
  • স্টাফ রিপোর্টার
  • ২০২১-১০-২০ ১৫:১৯:১১

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র শেখ রাসেলের ৫৮তম জন্মদিন উপলক্ষে গত ১৮ই অক্টোবর পাকিস্তানের ইসলামাবাদস্থ বাংলাদেশের হাইকমিশনের আয়োজনে ‘শেখ রাসেল দিবস’ পালন করা হয়। 

  এ উপলক্ষে চ্যান্সারী ভবনে শহীদ শেখ রাসেলের প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ, বাণী পাঠ, প্রধানমন্ত্রীর লিখিত ‘আমাদের ছোট্ট রাসেল সোনা’ থেকে পাঠ, আলোচনা, ক্রীড়া অনুষ্ঠান, কেক কাটা, ভিডিওচিত্র প্রদর্শন ও বিশেষ মোনাজাত অনুষ্ঠিত হয়। দূতাবাস প্রাঙ্গণ ব্যানার, পোস্টার ও রঙিন বেলুনে সুসজ্জিত করা হয়। হাইকমিশনের কর্মকর্তা-কর্মচারীগণ ও তাদের পরিবারবর্গ এতে অংশগ্রহণ করেন।

  অনুষ্ঠানের শুরুতে পাকিস্তানে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার মোঃ রুহুল আলম সিদ্দিকী শিশু-কিশোরদের নিয়ে শেখ রাসেলের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে তার প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করেন। 

  পবিত্র কোরআন তেলাওয়াতের মাধ্যমে আলোচনা পর্ব শুরু হয়। দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী কর্তৃক প্রদত্ত বাণী পাঠ করা হয়।

  হাইকমিশনার মোঃ রুহুল আলম সিদ্দিকী তার স্বাগত বক্তব্যে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র শহীদ শেখ রাসেলের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করে বলেন, জাতির পিতার জন্মশতবার্ষিকী ‘মুজিববর্ষ’ ও স্বাধীনতার সূবর্ণ জয়ন্তী উদযাপনকালে শেখ রাসেলের জন্মবার্ষিকী ‘ক’ শ্রেণীভুক্ত জাতীয় দিবস হিসেবে উদযাপনের সরকারের সিদ্ধান্ত অত্যন্ত সময়োচিত একটি উদ্যোগ। 

  হাইকমিশনার বলেন, প্রতিবছর ‘শেখ রাসেল দিবস’ পালনের মাধ্যমে বাঙালী জাতি ও বিশ্ববাসী শেখ রাসেলের জীবন ও বাংলাদেশের স্বাধীনতার সঠিক ইতিহাস সম্পর্কে জানতে পারবে। রাজনৈতিক কারণে বঙ্গবন্ধুকে জীবনের একটি দীর্ঘ সময় কারাগারে কাটাতে হয়েছে বিধায় শিশু রাসেল পিতার সান্নিধ্য ও আদর-যত্ন থেকে বঞ্চিত ছিল। বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধ চলাকালীন ১৯৭১ সালে শেখ রাসেল তার মা, দুই বোন ও পরিবারের অন্যান্য সদস্যদের সাথে ধানমন্ডির একটি বাড়ীতে বন্দী জীবন কাটিয়েছেন। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তখন পাকিস্তানের কারাগারে বন্দী এবং বড় দুই ভাই শহীদ শেখ কামাল ও শহিদ শেখ জামাল ছিলেন রণাঙ্গনে। মুক্তিযুদ্ধে বিজয়ের পর শেখ রাসেল, মা, বোন এবং পরিবারের সদস্যসহ ১৯৭১ সালের ১৭ই ডিসেম্বর বন্দীদশা হতে মুক্ত হন। ১৯৭৫ সালের ১৫ই আগস্টের কাল রাতে পিতা, মাতা, দুই ভাই ও আত্মীয়-পরিজনসহ দশ বছরের ছোট্ট রাসেলকে ইতিহাসের জঘন্যতম নির্মম হত্যার মাধ্যমে বঙ্গবন্ধুর আদর্শ তথা রক্তের উত্তরাধিকারীদের চিরতরে নিশ্চিহ্ন করে দিতে চেয়েছিল স্বাধীনতা বিরোধী গোষ্ঠী। কিন্তু কালের পরিক্রমায় শহীদ শেখ রাসেল আজও বাংলাদেশের মানুষের কাছে এক মানবিক সত্ত্বা হিসেবে বেঁচে আছে। দেশের শিশু-কিশোর ও তরুণ প্রজন্মের কাছে শেখ রাসেল এক ভালোবাসার নাম। বঙ্গবন্ধু শিশুদের খুবই ভালোবাসতেন এবং তিনি বিশ্বাস করতেন সুখী-সমৃদ্ধ সোনার বাংলা গড়তে হলে নতুন প্রজন্মকে সোনার মানুষ হিসেবে গড়ে তুলতে হবে। শৈশব থেকেই চারিত্রিক গুণাবলীর উন্মেষ ঘটাতে হবে। জ্ঞান-গরিমা, শিক্ষা-দীক্ষা, সততা, দেশপ্রেম ও নিষ্ঠাবোধ জাগ্রত করার মাধ্যমে তাদেরকে প্রকৃত মানুষ হিসেবে গড়ে তুলতে হবে। নতুন প্রজন্মের শিশুরা স্বাধীনতার সঠিক ইতিহাস জানতে পারলে বাংলাদেশের স্বাধীনতা অর্থবহ হবে এবং জাতির পিতার স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণ সহজ হবে।

  তিনি উপস্থিত সকল পিতা-মাতার প্রতি তাদের সন্তানদের কাছে বাংলাদেশের স্বাধীনতার সঠিক ইতিহাস তুলে ধরার আহ্বান জানান।

  হাইকমিশনারের স্বাগত বক্ত্যের পর শিশু-কিশোরদের অংশগ্রহণে প্রধানমন্ত্রী শেখ হাসিনার রচিত ‘আমাদের ছোট্ট রাসেল সোনা’ থেকে পাঠচক্র ও শেখ রাসেলের জীবনীভিত্তিক আলোচনা অনুষ্ঠিত হয়। এ পাঠচক্রে বাংলা, ইংরেজী ও উর্দু ভাষায় ৬জন শিশু অংশগ্রহণ করে এবং ৩ জন কিশোর বাংলা, ইংরেজী ও উর্দুতে শেখ রাসেলের জীবনীর উপর আলোচনা করে। 

  হাইকমিশনের প্রতিরক্ষা উপদেষ্টা ব্রিগেডিয়ার জেনারেল আবুল ফজল মোঃ সানাউল্লাহ এ পাঠচক্র ও আলোচনা অনুষ্ঠান সঞ্চালনা করেন। হাইকমিশনার পাঠচক্রে ও আলোচনায় অংশগ্রহণকারী শিশু-কিশোরদের মাঝে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের রচিত ‘অসমাপ্ত আত্নজীবনী’র  ইংরেজী ও উর্দু কপি উপহার হিসেবে প্রদান করেন। অতঃপর শহিদ শেখ রাসেলের জীবনীভিত্তিক একটি প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয়। অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে শেখ রাসেল দিবস উপলক্ষে শিশু-কিশোরদের মধ্যে বিভিন্ন ইভেন্টে ক্রীড়া প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

  অনুষ্ঠানের শেষ পর্যায়ে প্রতিযোগিতার বিজয়ীসহ অংশগ্রহণকারী শিশু-কিশোরদের মাঝে  পুরস্কার বিতরণ করা হয়। এরপর হাইকমিশনার শিশুদের সাথে নিয়ে শেখ রাসেলের প্রতিকৃতি আঁকা একটি কেক কাটেন। শহীদ শেখ রাসেলের আত্মার মাগফেরাত এবং বাংলাদেশের সমৃদ্ধি, অগ্রগতি ও কল্যাণ কামনা করে বিশেষ মোনাজাত করা হয়। 

প্রবাসে দেশের ভাবমূর্তি আরও উজ্জ্বল করতে সবাইকে আন্তরিকতার সাথে কাজ করার আহ্বান
বাংলাদেশ ফিল্ম আর্কাইভের সাথে যুক্তরাষ্ট্রের গেটি ইমেজের সমঝোতা স্মারক স্বাক্ষরিত
অটিস্টিক শিশুদের অধিকার নিশ্চিতকরণে সম্মিলিত পদক্ষেপের আহ্বান বাংলাদেশের
সর্বশেষ সংবাদ