ঢাকা রবিবার, মে ১৯, ২০২৪
১৮তম বর্ষে দৈনিক মাতৃকণ্ঠ ঃ বর্ণাঢ্য আয়োজনে প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন
  • স্টাফ রিপোর্টার
  • ২০২১-১০-৩০ ১৮:৩০:৪৪

বর্ণাঢ্য আয়োজনে গতকাল ৩০শে অক্টোবর সন্ধ্যায় রাজবাড়ী জেলার গণমানুষের মুখপত্র দৈনিক মাতৃকণ্ঠের ১৮তম বর্ষে পদার্পণ উদযাপন করা হয়েছে। 
  এ উপলক্ষে রাজবাড়ী জেলা শিল্পকলা একাডেমী মিলনায়তনে উৎসবমুখর পরিবেশে ১৭বছর পূর্তি উদযাপন করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা আওয়ামী লীগের সভাপতি ও রাজবাড়ী-২ আসনের সংসদ সদস্য মোঃ জিল্লুল হাকিম। 
  সম্মানিত বিশেষ অতিথি হিসেবে জেলা প্রশাসক দিলসাদ বেগম, পুলিশ সুপার এম এম শাকিলুজ্জামান, কালুখালী উপজেলা পরিষদের চেয়ারম্যান মোঃ আলীউজ্জামান চৌধুরী টিটো, রাজবাড়ী প্রেসক্লাবের সভাপতি এডঃ খান মোঃ জহুরুল হক, রাজবাড়ী পৌর আওয়ামী লীগের সভাপতি ও পাবলিক প্রসিকিউটর এডঃ মোঃ উজির আলী শেখ এবং সাবেক জেলা শিক্ষা অফিসার সৈয়দ সিদ্দিকুর রহমান। স্বাগত বক্তব্য রাখেন দৈনিক মাতৃকণ্ঠের উপদেষ্টা সম্পাদক আবুল কালাম। 
  দৈনিক মাতৃকণ্ঠের সম্পাদক ও প্রকাশক খোন্দকার আব্দুল মতিনের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে রাজবাড়ী প্রেসক্লাবের সহ-সভাপতি কাজী আব্দুল কুদ্দুস বাবু, সাবেক সাধারণ সম্পাদক এম দেলোয়ার হোসেন, দৈনিক যুগান্তরের জেলা প্রতিনিধি হেলাল মাহমুদ, দৈনিক মাতৃকণ্ঠের পাংশা উপজেলা প্রতিনিধি মোক্তার হোসেন ও ডিবিসি নিউজের রাজবাড়ী প্রতিনিধি দেবাশীষ বিশ্বাস প্রমুখ বক্তব্য রাখেন। অনুষ্ঠান সঞ্চালনা করেন সাংবাদিক সোহেল মিয়া। অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরআন থেকে তেলোয়াত করেন মাওলানা মোঃ মনির হোসেন এবং গীতা পাঠ করেন সাংবাদিক অনিক সিকদার। 
  প্রধান অতিথির বক্তব্যে সংসদ সদস্য মোঃ জিল্লুল হাকিম বলেন, আজকে দৈনিক মাতৃকণ্ঠ ১৮ বছরে পদার্পণ করলো। মানে সাবালক হলো। আমি দৈনিক মাতৃকণ্ঠের এই দীপ্ত পথচলাকে অভিনন্দন জানাই। মাতৃকণ্ঠ আরও এগিয়ে যাক। জেলার যে সমস্যা, জনগণের যে সমস্যা সেগুলো তুলে ধরুক। সাংবাদিক সমাজকে সত্যনিষ্ঠ ও সাহসী হতে হবে। সাংবাদিকদের অসহায়ত্ব আমি দেখতে চাই না। টাকা-পয়সা নিয়ে হলুদ সাংবাদিকতা করে-এমন সাংবাদিকদের দেখতে চাই না। সাংবাদিকরা হলো জাতির বিবেক। তারা জনগণের কল্যাণে সংবাদ পরিবেশন করবে। রাজবাড়ীতে অনেক সমস্যা আছে, সাংবাদিকরা সেগুলো তুলে ধরতে পারে।  যেমন- আমাদের জেলায় একটি বিদ্যুৎ কেন্দ্র নাই। অথচ নদীর পাড়ে সহজেই একটি বিদ্যুৎ কেন্দ্র হতে পারে। আমাদের পারস্পরিক সহযোগিতা দরকার। তথাকথিত অনেক সাংবাদিক সংবাদ পরিবেশন করে না, তারা ফেসবুকে লেখে-মিথ্যাচার করে। এটা ঠিক না। মিথ্যাচার সাংবাদিকতার কলংক। সাংবাদিকরা বেকায়দায় পড়লে, মিথ্যা মামলায় পড়লে সেটা আমাদের দেখা দরকার। সাংবাদিকরা সরকারী কর্মকর্তা-কর্মচারীদের দুর্নীতি তুলে ধরতে পারে। আমি সংসদ সদস্য, দলের সভাপতি। যদি আমি দুর্নীতি করি সেগুলোও লিখুক। একটি জাতীয় দৈনিকে আমাকে ও আমার ছেলেকে নিয়ে প্রতিবেদন প্রকাশ করা হয়েছে-যাতে শতভাগ মিথ্যাচার করা হয়েছে। এটা অবশ্যই একটা অপরাধ। অনেক সময় কেউ সাংবাদিকদের ঘাটাতে চায় না। যদি তাহলে আরো বেশী লেখালেখি করে। আরেকজন সাংবাদিক আমার বিরুদ্ধে অনেক লেখালেখি করেছে। আমি কখনো কিছু বলি নাই। ভেবেছি টায়ার্ড হয়ে একপর্যায়ে লেখালেখি বাদ দিবে। কিন্তু টনিক পাওয়া মাত্রই আবার লেখে। সাংবাদিকরা পাশে থাকলে আমরা জনগণের দাবী নিয়ে সরকারের সাথে ফাইট দিতে পারি, দাবী আদায় করে নিতে পারি। এলাকার জন্য, দেশের জন্য সবাইকে একসাথে কাজ করতে হবে। জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশ এগিয়ে যাচ্ছে। কিন্তু আমরা কতটুকু এগোতে পেরেছি সে প্রশ্ন থেকেই যায়। কিছু রাস্তাঘাট হয়েছে, বিদ্যুৎ এসেছে-তবে সেই অর্থে কিছু হয় নাই। মাতৃকণ্ঠ শতবর্ষে পদার্পণ করুক। আরো এগিয়ে যাক। যারা পত্রিকাটির সাথে আছে তারা উন্নতি করুক-এই প্রত্যাশা করছি।  
  বিশেষ অতিথির বক্তব্যে জেলা প্রশাসক দিলসাদ বেগম বলেন, মাতৃকণ্ঠ পত্রিকাটি ১৮ বছরের লম্বা সময় ধরে আছে। আমার শুভ কামনা থাকলো। সংবাদপত্র সমাজের জন্য বড় ভূমিকা পালন করে। সমাজে মিডিয়ার অনেক ভূমিকা রয়েছে। কিন্তু সাংবাদিকরা নেগেটিভ নিউজ করলে অনেক সময় বিরূপ প্রভাব পড়ে। আমরা সম্মিলিতভাবে কাজ করলে দেশকে এগিয়ে নিয়ে যেতে পারবো।  
  পুলিশ সুপার এম এম শাকিলুজ্জামান বলেন, আজকের দিনে মাতৃকণ্ঠের  উত্তরোত্তর সমৃদ্ধি কামনা করছি। তারা আরো কার্যকর ভূমিকা পালন করুক-এই আশা করছি। সাংবাদিকতা পেশায় ভালো-মন্দ দু’টিই ওতপ্রোতভাবে জড়িত। যেমন স্বস্তি আছে তেমনি অস্বস্তিও রয়েছে। মিলিতভাবে কাজ করলে দেশ এগিয়ে যাবে। ২০৪১ সালের মধ্যে উন্নত দেশে পরিণত হওয়ার জন্য মাননীয় প্রধানমন্ত্রীর যে রোডম্যাপ সেটির কাঙ্খিত লক্ষ্যে পৌঁছানো যাবে। 
  রাজবাড়ী প্রেসক্লাবের সভাপতি এডঃ খান মোঃ জহুরুল হক বলেন, অনুন্নত একটা জেলা শহরে দীর্ঘ সময় ধরে প্রকাশনা অব্যাহত রাখায় ধন্যবাদ জানাই। পত্রিকাটি দীর্ঘ দিন বেঁচে থাকুক, এই জনপদের মানুষের পাশে থাকুক-এই কামনা করছি। 
  এডঃ মোঃ উজির আলী শেখ বলেন, মাতৃকণ্ঠ সত্য ও বস্তুনিষ্ঠতার সাথে সংবাদ পরিবেশন অব্যাহত রাখুক-সারা দেশের মধ্যে অন্যতম শ্রেষ্ঠ একটি পত্রিকা হিসেবে প্রতিষ্ঠা লাভ করুক-এই প্রত্যাশা রইলো। 
  দৈনিক মাতৃকণ্ঠের উপদেষ্টা আবুল কালাম বলেন, ১৮ বছরের পথচলার শুরু থেকেই মাতৃকণ্ঠ মুক্তিযুদ্ধের চেতনা ও ভাষা আন্দোলকে ভিত্তি ধরে এগিয়ে যাচ্ছে। শুরুতে স্বাধীনতা বিরোধী কিছু সাংবাদিক-রাজনীতিক পত্রিকাটিকে আতুড় ঘরেই শেষ করে দিতে চেয়েছিল। কিন্তু তাদের সেই অপচেষ্টা সফল হয়নি। সুধীজনদের কাছে প্রত্যাশা তারা আমাদের ভুল-ভ্রান্তি ধরিয়ে দিবেন, পথচলায় পাশে থাকবেন। 
 দৈনিক মাতৃকণ্ঠের সম্পাদক ও প্রকাশক খোন্দকার আব্দুল মতিন বলেন, মাতৃকণ্ঠ কখনো তার নীতি-আদর্শের সাথে আপোষ করেনি। ভবিষ্যতেও করবে না। সমাজের প্রতি দায়বদ্ধতার জায়গা থেকে বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশনের মাধ্যমে মাতৃকণ্ঠ এগিয়ে যাবে, দীপ্ত পথচলা অব্যাহত রাখবে। 
  আলোচনা পর্বের শেষে অতিথিগণ কর্তৃক আনুষ্ঠানিকভাবে কেক কাটার মধ্য দিয়ে দৈনিক মাতৃকণ্ঠের ১৮তম বর্ষে পদার্পণ উদযাপন করা হয়। 
  এছাড়াও অনুষ্ঠানে জেলা আওয়ামী লীগের সভাপতি পদে তৃতীয় মেয়াদে নির্বাচিত হওয়ায় সংসদ সদস্য মোঃ জিল্লুল হাকিমকে দৈনিক মাতৃকণ্ঠ পরিবারের পক্ষ থেকে ক্রেস্ট ও ফুলের তোড়া দিয়ে সম্মাননা জানানো হয়। 
  অনুষ্ঠানে সংসদ সদস্য মোঃ জিল্লুল হাকিমের সহধর্মিনী সাঈদা হাকিম, অতিরিক্ত পুলিশ সুপার(সদর সার্কেল) মাঈন উদ্দিন চৌধুরী, গোয়েন্দা সংস্থা এনএসআই’র উপ-পরিচালক মোঃ শরিফুল ইসলাম ও রাজবাড়ী থানার ওসি মোহাম্মদ শাহাদাত হোসেনসহ আমন্ত্রিত অতিথিগণ, বিভিন্ন গণমাধ্যমের সাংবাদিক এবং দৈনিক মাতৃকণ্ঠ পরিবারের সদস্যগণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। 

 

রাজবাড়ীতে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহের উদ্বোধন
শহীদওহাবপুরে ড্রেজার ও বেকু দিয়ে ফসলী জমির মাটি উত্তোলনের হিড়িক
টুঙ্গিপাড়ায় জাতির পিতার সমাধিতে পিআইবি’র মহাপরিচালকের শ্রদ্ধা
সর্বশেষ সংবাদ