ঢাকা বৃহস্পতিবার, মে ৯, ২০২৪
দৌলতদিয়া ফেরী ঘাটে নদী পারের অপেক্ষায় শত শত যানবাহন॥দুর্ভোগ
  • মইনুল হক মৃধা
  • ২০২১-১০-৩১ ১৫:০৩:২৯
দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের জেলাগুলোর প্রবেশদ্বার হিসেবে খ্যাত রাজবাড়ী জেলার গোয়ালন্দ উপজেলার দৌলতদিয়া ঘাটে গতকাল রবিবার তীব্র যানজটের সৃষ্টি হয় -মাতৃকণ্ঠ।
দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের জেলাগুলোর প্রবেশদ্বার হিসেবে খ্যাত রাজবাড়ী জেলার গোয়ালন্দ উপজেলার দৌলতদিয়া ঘাটে তীব্র যানজটের সৃষ্টি হয়েছে। 
  যাত্রীবাহী বাসগুলোকে ৪ থেকে ৬ ঘণ্টা অপেক্ষা করে ফেরীতে উঠতে হচ্ছে। আর পণ্যবাহী ট্রাকগুলো অপেক্ষায় থাকছে ২ থেকে ৩দিন পর্যন্ত। ফলে আটকে থাকা যানবাহনগুলোর যাত্রী ও চালক-শ্রমিকদের ব্যাপক দুর্ভোগ পোহাতে হচ্ছে। কর্তৃপক্ষ বলছে, ফেরী ডুবির পাশাপাশি ফেরী ও ঘাট স্বল্পতা এবং বাংলাবাজার-শিমুলিয়া নৌরুটের ফেরী পারাপার বন্ধ থাকার কারণে দৌলতদিয়া ঘাটের উপর অতিরিক্ত চাপ পড়ে এ পরিস্থিতির সৃষ্টি হয়েছে।
  গতকাল ৩১শে অক্টোবর সকাল ১০টার দিকে সরেজমিনে ঘুরে দেখা যায়, দৌলতদিয়া ঘাটের জিরো পয়েন্ট থেকে বাংলাদেশ হ্যাচারী পর্যন্ত মহাসড়কের প্রায় সাড়ে ৩কিলোমিটার এলাকা জুড়ে যাত্রীবাহী বাস ও পণ্যবাহী ট্রাকসহ ৪শতাধিক যানবাহন আটকা পড়ে রয়েছে। 
  অপরদিকে দৌলতদিয়া ঘাটের ওপর চাপ কমাতে গোয়ালন্দ মোড় এলাকায় মহাসড়কের প্রায় ৩ কিলোমিটার এলাকায় আরো ৩ শতাধিক পণ্যবাহী ট্রাক আটকে রাখা হয়েছে। সব মিলিয়ে ২জায়গায় ৭ শতাধিক যানবাহন আটকে রয়েছে। ঘাটে যাত্রীবাহী বাস ও পচনশীল পণ্যবাহী যানবাহনগুলোকে অগ্রাধিকার ভিত্তিতে পারাপার করায় অন্যান্য যানবাহনগুলোকে অনেক বেশী সময় ধরে অপেক্ষায় থাকতে হচ্ছে। 
  ঝিনাইদহ থেকে ছেড়ে আসা পণ্যবাহী একটি ট্রাকের চালক কামরুল ইসলাম বলেন, গত বৃহস্পতিবার মধ্যরাতের দিকে গোয়ালন্দ মোড়ে এসে সিরিয়ালে আটকা পড়ি। ৩দিনের মাথায় দৌলতদিয়া ঘাট এলাকায় পৌঁছাতে পারলেও এখনও ফেরীর নাগাল পাইনি। এ দুর্ভোগের জ্বালা বলে বোঝানের মতো নয়। 
  গোয়ালন্দ মোড়ে সিরিয়ালে আটকে থাকা আবুল কালাম নামে একজন ট্রাক চালক বলেন, ৩দিন ধরে সিরিয়ালে আটকে রয়েছি। খোলা রাস্তায় অমানবিকভাবে রাতযাপন করতে হয়। খাওয়ার ও বাথরুমের কোন ব্যবস্থা নাই।
  বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্পোরেশন (বিআইডব্লিউটিসি)’র দৌলতদিয়া ঘাট কার্যালয়ের ব্যবস্থাপক(বাণিজ্য) শিহাব উদ্দিন বলেন, ঘাট স্বল্পতার পাশাপাশি একটি ফেরী ডুবে যাওয়া ও বাংলাবাজার-শিমুলিয়া নৌরুটে ফেরী পারাপার বন্ধ থাকার কারণে দৌলতদিয়া ঘাটের উপর অতিরিক্ত চাপ করে যানজটের সৃষ্টি হয়েছে। বর্তমানে এই নৌরুটে ছোট-বড় ও মাঝারী মিলিয়ে ১৭টি ফেরী চলাচল করছে।
পাংশা উপজেলা নির্বাচনে বুড়ো চেয়ারম্যান রিংকু ও ইতি ভাইস চেয়ারম্যান পদে বিজয়ী
কালুখালীতে চেয়ারম্যান পদে পুনরায় টিটো ভাইস চেয়ারম্যান পদে সুমন ও টুকটুকি বিজয়ী
পাংশা উপজেলা নির্বাচনে অশুভ শক্তির বিরুদ্ধে বিজয়-----জেলা আওয়ামী লীগ নেতা মিতুল হাকিম
সর্বশেষ সংবাদ